মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ ফেব্রুয়ারী ২০১১, ৩০ মাঘ ১৪১৭
এখন 'ফেয়ার' হওয়াটা বেশি জরুরী সে প্রেমেই হোক আর রাজনীতিতেই হোক
মুহম্মদ শফিকুর রহমান
নাথিং আন-ফেয়ার ইন লাভ এ্যান্ড ওয়ার_ আমাদের তথাকথিত শিৰিত সমাজে মোটামুটি প্রচলিত একটি বাক্য। অন্যায্য কাজ করে বা অপকর্ম ঢাকা দেয়ার জন্য অথবা অন্যকে দিয়ে নিজ স্বার্থে কোন অন্যায্য কাজ বা অপরাধ করানোর যুক্তি হিসেবে বাক্যটি আওড়ান আমাদের মতো সাদা কাপড় পরা কেউ কেউ। আবার অন্যভাবেও উচ্চারিত হয় কথাটি। যেমন 'ওয়ার' শব্দের পরিবর্তে 'পলিটিক্স' শব্দ বসিয়ে 'নাথিং আন-ফেয়ার ইন লাভ এ্যান্ড পলিটিক্স' এভাবেও ব্যবহার করা হয়। যখন যে যেখানে যেভাবে খাটাতে পারে। এর বাংলা করলে দাঁড়ায় 'প্রেমে . . .
রাষ্ট্রভাষার কথা
রওশন আরা বাচ্চু
মাতৃভাষা আজ রাষ্ট্রভাষা। বিশ্ব অঙ্গনে এর পরিব্যাপ্তি। আমাদের মাতৃভাষা আন্দোলনের পথ ধরে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম ভাষিক রাষ্ট্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। কিন্তু পরিতাপের বিষয় এত ত্যাগ ও তিতিক্ষায় আমরা যে দেশ পেয়েছি তার ইতিহাস বিকৃত করার অভিপ্রায়ে একশ্রেণীর লোক নিজের স্বার্থ সিদ্ধির অভিপ্রায়ে আমাদের ইতিহাসকে বিকৃত করছে। আমরা যারা সৈনিকের মতো যুদ্ধ করে মাতৃভাষাকে অর্জন করতে, জীবন বাজি রেখে ভাষার দাবিতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলাম, তারা ভাষাসৈনিক। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলন ছিল স্বতঃস্ফূর্ত . . .
শত্রুর ফাঁদে পা দেবেন না
মমতাজ লতিফ
বিমানবন্দর তৈরি, সেতু বা ফ্লাইওভার তৈরি, বিমান ক্রয়, অপরদিকে শিক্ষাতি বাস্তবায়ন, খাদ্যপণ্য সরবরাহ ব্যবস্থা এবং সর্বোপরি স্থানীয় নির্বাচনে স্থানীয় নেতাকর্মীদের প্রার্থী হিসেবে বাছাই করা_এসব বিচিত্রি কাজে সরকারকে যেমন অতি সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত নিতে হয়, তেমনি এসব বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ভেতরে সরকার-বিরোধীদের সরকারের শুভ উদ্যোগকে নস্যাৎ করার ফাঁদও পাতা থাকে। উদাহরণ হিসেবে উল্লেখ করা যায়, শোনা যায় এ সরকারের যাত্রা শুরুতে মুক্তিযুদ্ধপন্থী রাজনীতি ধ্বংসের অপরাজনীতির প্রধান ধারক তার দলের ক্যাডার-মস্তানদের . . .
শুভ জন্মদিন ॥ অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ
মোহাম্মদ আজিজুল ইসলাম
অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ। শিক্ষা ক্ষেত্রে তিনি এক অগ্রণী ব্যক্তিত্ব। শিক্ষকদের বিপক্ষে নেয়া প্রতিটি সিদ্ধান্ত, বেতন বন্ধ থেকে চাকরিচ্যুতি, শিক্ষক লাঞ্ছনা, শিক্ষাকর্মীর বঞ্চনা প্রতিটি ক্ষেত্রে প্রতিবাদের প্রতীক। যুগোপযোগী পাঠক্রম তৈরিতে, পাঠদানের উন্নয়নে, পরীক্ষা পদ্ধতির অসঙ্গতি দূরীকরণে, নকল প্রতিরোধে তার সুনির্দিষ্ট প্রস্তাবনার জন্য জাতীয় সংবাদমাধ্যমসহ শিক্ষা-সংশ্লিষ্ট সবার কাছে তিনি পরিচিত। বাংলাদেশে কর্মমুখী, বৃত্তিমূলক ও প্রযুক্তিনির্ভর শিক্ষাকে উচ্চশিক্ষার মর্যাদা দানের ক্ষেত্রে তিনি একজন বড় . . .