মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
বন্ধ কর ক্ষমতার ঢেঁকিখেলা
বেলাল বেগ
মিউনিসিপ্যাল নির্বাচনে আওয়ামী লীগ একটা 'থাপ্পড়' খেয়েছে। সবাই বলল 'থাপ্পড়টি' অপমানজনক হলেও বেশি জোরে লাগেনি। কারণ ওটা ছিল স্থানীয় সরকার নির্বাচন, যেখানে রাজনীতির সম্পর্কর্ নেই বলে মনে করা হয়। ক্ষমতা-মদের গস্নাস হাতে নিয়ে আওয়ামী লীগ সেখানে রাজনৈতিক জালের একটা খ্যাপ দিয়ে দেখল কিছু ওঠে কিনা। সবাই আশা করল অল্প কাদায় আছাড় খেয়ে ভবিষ্যতে সাবধান হয়ে আওয়ামী লীগ ঠিক মতো হাঁটবে। হবিগঞ্জে জাতীয় রাজনীতির অনুষ্ঠানে নিজেদের ঘরে বসেই 'জুতাপেটা' হয়েছে আওয়ামী লীগ। জনগণ জানল আওয়ামী লীগের . . .
ওসমানিয়া সাম্রাজ্য থেকে আধুনিক তুরস্ক
নাদিরা মজুমদার
(মঙ্গলবারের সম্পাদকীয় পাতার পর) অথবা জি-২০-এর কথাই ধরা যাক। ২০০৮ সালে ওয়াশিংটন সামিটে জি-৮ কে সমপ্রসারিত করে যখন সৃষ্টি হয় জি-২০-এর, তুরস্কও তাতে অন্তর্ভুক্ত হয়। এর অর্থ_ অর্থনৈতিক র্কমকাণ্ডের ক্ষেত্রে তুরস্ক উন্নত দেশের তালিকায় পড়ে। মুসলিমপ্রধান দেশ বলে যারা আপাতদৃষ্টে তুরস্ককে স্থায়ী সদস্য হিসেবে চাচ্ছে না তারাও আসলে খুব ভাল মতোই জানে যে, তুরস্কের ধর্মনিরপেক্ষতার ও ধর্মসহিষ্ণুতার ঐতিহ্য তুলনাহীন। ওসমানিয়া সাম্রাজ্যের প্রবর্তিত 'মিলেট সিস্টেম'কে উপেক্ষা করা অসম্ভব; বিশাল ওসমানিয়া সাম্রাজ্যে . . .
হরতাল উপযোগিতা হারিয়েছে
ফেরদৌস রহমান
প্রায়োগিক অর্থে হরতাল এক প্রকার প্রতিবাদ, যা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এক ধরনের অধিকার হিসেবে প্রয়োগ হয়ে আসছে। তবে সে অধিকার স্থাপন করতে গিয়ে অনেক সময় অন্যের অধিকার ক্ষুণ্ন করা হয়। ঐতিহাসিকভাবে হরতালের মূল উৎপত্তি মহাত্মা গান্ধী কর্তৃক অবিভক্ত ভারতবর্ষব্যাপী পরিচালিত ব্রিটিশ ঔপনিবেশিক শাসনবিরোধী অহিংস আন্দোলন থেকে। ব্রিটিশের সে ঔপনিবেশিক শাসনের অবসান অনেক আগে হলেও হরতালের অবসান ঘটেনি, বরং তা এখন অহিংসতা থেকে সহিংসতায় রূপ নিয়েছে। পূর্বে হরতাল পালিত হতো স্বেচ্ছাপ্রণোদিত হয়ে কোন প্রকার . . .
প্রথম শহীদ দিবস উদ্যাপন
এম. আর মাহবুব
১৯৫৩ সালের ২১ ফেব্রম্নয়ারি ভাষা আন্দোলন ও একুশের প্রথম বার্ষিকী এবং প্রথম শহীদ দিবস উদ্যাপন করা হয়। একুশের প্রথম বার্ষিকীতে ঢাকা শহরসহ সারাদেশে মানুষের ব্যাপক উৎসাহ ও অংশগ্রহণ লৰ করা যায়। একুশের প্রথম বার্ষিকীতে যে সব কর্মসূচী গ্রহণ করা হয়, তার মধ্যে ১৯ ও ২০ ফেব্রুনয়ারি শহীদদের রুহের মাগফিরাত কামনা, ২১ ফেব্রুনয়ারি শহীদ মিনারের পুষ্পস্তবক অর্পণ এবং সমগ্র পূর্ব বাংলায় হরতাল ও বিৰোভ মিছিল ও বিকেলে আরমানিটোলা ময়দানে জনসভা অনুষ্ঠান ছিল অন্যতম। একুশের প্রথম বার্ষিকীর কর্মসূচী সম্পর্কে ভাষাসৈনিক গাজীউল . . .