মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
প্রত্যক্ষদর্শীর জবানবন্দী
খোন্দকার ইব্রাহিম খালেদ
প্রতিবছরই ডিসেম্বর আসে। ২০০৮ সালের কথা। দেশ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছিল। বিজয়ের মাসকে সামনে রেখে একজন রাজনীতিক এবং একজন সাবেক আমলা যেসব কথা বলেছিলেন, তা রাজনীতিসুলভও নয়, আমলা মনোবৃত্তির পরিচায়কও নয়। দেশের নাগরিক সমাজ সত্মম্ভিতই শুধু হয়নি, সকলের কথাবার্তাতেই সীমাহীন ঘৃণার বহিপ্রকাশ ঘটেছিল। সেই সঙ্গে সবার মনেই প্রশ্ন জেগেছিল, এঁদের খুঁটির জোর কোথায়? এ ঔদ্ধত্যের আশ্রয়দাতা কে বা কারা ? ঐ রাজনীতিককে অপরাজনীতিক বলাই ভাল। তিনি বলেছিলেন, দেশে নাকি যুদ্ধাপরাধীর কোন অসত্মিত্বই নেই। ১৯৫ যুদ্ধাপরাধী ছিল, বঙ্গবন্ধু . . .
বিতর্ক ॥ স্থানীয়মুখী নগর কর্পোরেশন এবং গৌরবজনক নামকরণ
আহ্সান উল করিম
নামে ঢাকা সিটি কর্পোরেশন (ঢাসিক) হলেও বিভক্তকৃত বহুসংখ্যক ওয়ার্ড নিয়ে প্রকৃতপক্ষে এটি একটি ঢাকা ওয়ার্ড কর্পোরেশন। ইউনিটোরি পদ্ধতিতে সংগঠিত হওয়ায় জনসংখ্যা, আয়তন ও ওয়ার্ডসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ঢাসিক ক্রমশ অকার্যকরী ও অস্থানীয় সংস্থায় পরিণত হয়। ফেডারেল পদ্ধতিতে আরও স্থানীয়মুখী ও কার্যকরী করার জন্যে সরকার বর্তমান ঢাসিককে দু'ভাগে বিভক্তির পদক্ষেপ নিয়েছে। সকল ব্যক্তির রাষ্ট্রব্যবস্থার বিষয়ে প্রজ্ঞা এক রকম নয়। তাই সরকারের এ পদক্ষেপ নিয়ে কিছুদিন পক্ষে-বিপক্ষে লেখালেখি-টক্শো-সেমিনার-বৈঠক ও মিছিল-মিটিং-বিক্ষোভ . . .
সময়ের সঙ্গে মানুষের প্রয়োজন বদলায়
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) তার একজন নায়কের মধ্য দিয়ে তিনি আমাদের বুঝাতে চেয়েছেন যে, দারিদ্র্য এবং কষ্টের মাঝে মৃতু্য জয়ী হয়। মাহফুজের লেখা মানবের দুঃখ ও সংগ্রামের সহজ কিন্তু গভীর মর্মস্পর্শী রূপক কাহিনীটি আমার পছন্দ হলো। এই বইটি শেষ করতে আমার কয়েকদিন লাগল। প্যাথলজি ডিপার্টমেন্টে পরীৰার জন্য যাওয়া, দল বেঁধে ডাক্তারদের ভিজিট_ এসবের মাঝেই আমি বইটি পড়েছি, ভারমুক্ত হয়েছি, কখনও কখনও কষ্ট পেয়েছি আবার কখনও উৎফুলস্ন হয়েছি। এই বইটি পড়ার সময় আমার জরিনার জীবনের কথা মনে পড়ল। জরিনা আমার মা-বাবাকে তাদের সন্তান প্রতিপালনে . . .