মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৮ ডিসেম্বর ২০১১, ১৪ পৌষ ১৪১৮
আমাদেরও একজন 'বাংলাদেশী কিসিঞ্জার' আছেন
আবদুল গাফ্ফার চৌধুরী
আমাদের পররাষ্ট্রসংক্রান্ত উপদেষ্টা পদে এখন একজন কিসিঞ্জার আছেন। তিনি বাঙালী না হলেও বাংলাদেশী। থাকেনও বিদেশে। আমাদের প্রধানমন্ত্রী কি কারণে জানি না, তাঁকে একেবারে বিদেশসংক্রান্ত উপদেষ্টা পদে বসিয়ে দিয়েছেন। তবে আমেরিকার নিঙ্ন আমলের পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের সঙ্গে বর্তমানে বাংলাদেশী কিসিঞ্জারের একটা পার্থক্য আছে। আমেরিকার প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী মার্কিন-ইহুদী কিসিঞ্জার একজন সফল ডিপেস্নাম্যাট ছিলেন (এখনও বেঁচে আছেন)। কথা খুবই কম বলতেন, গোপন কূটনীতিতেই বেশি সাফল্য দেখাতেন। আমাদের বাঙালী . . .
মৃত্যুদণ্ড প্রাপ্ত খুনীদের প্রত্যাবর্তন ॥ প্রেক্ষিত কানাডা সুপ্রীমকোর্টের আদেশ
ড. মোজাম্মেল খান
ঢাকার ইংরেজী দৈনিক ডেইলি স্টারের কয়েকটি সংখ্যায় কানাডা থেকে বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত খুনীদের বাংলাদেশে ফেরত পাঠানোর প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা করেছিলাম। পরবর্তীতে বাংলাদেশের আইনমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর কানাডা সফরের পর এ দেশের কয়েকটি পত্রিকায় টরন্টোতে পালিয়ে থাকা আত্মস্বীকৃত খুনী নূর চৌধুরীকে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তরের আইনী জটিলতা নিয়ে কয়েকটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। একইভাবে কয়েক দিন আগে ঢাকার কানাডীয় হাইকমিশনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে যে দেশে মৃত্যুদণ্ড . . .
লেখাটি আর শেষ হলো না
আব্দুল মালেক
বাঙালীর স্বাধিকার, স্বাধীনতা আর সুমহান মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে শুরু করা তার লেখাটি আর শেষ হোলা না। সমাপ্তির আগেই তিনি চলে গেলেন অনন্তলোকের বাসিন্দা হয়ে। গণমানুষের নেতা আব্দুর রাজ্জাকের চির বিদায়ের সঙ্গে আমাদের ইতিহাসের বহু গুরুত্বপূর্ণ ঘটনা ও তথ্য হয়ত জাতির কাছে অজানাই থেকে যাবে। চিকিৎসার জন্য লন্ডন যাত্রার আগে। সর্বশেষ তার সঙ্গে আমার কথা হয়, বললেন লিখছি। কিন্তু সে লেখা শেষ না হতেই নিষ্ঠুর মৃত্যু ছিনিয়ে নিল তাকে। তিনি যে এতটা অসুস্থ তা আমার জানা ছিল না। নিউইয়র্ক থেকে ফোন করলেই বলতেন ভালা আছি। . . .