মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৪ ডিসেম্বর ২০১১, ১০ পৌষ ১৪১৮
ক্ষমা চাইলেই ক্ষমা করা যায় না
মুহম্মদ শফিকুর রহমান
বেশ আগে একটি হিন্দী ছবি দেখেছিলাম। তাতে দেখানো হয়েছে নিম্ন-মধ্যবিত্ত ঘরের এক শিৰিত তরম্নণীকে (ঐশ্বরিয়া রাই বচ্চন) এক সন্ত্রাসী রেপ (ধর্ষণ) করে। বড় ঘরের এক শিৰিত যুবক (অনিল কাপুর) এ ঘটনার তীব্র প্রতিবাদ করে এবং রেপিস্টকে পুলিশে সোপর্দ করে। সম্ভবত তরুণী আত্মহত্যা করতে চাইলে ওই যুবক তাকে উদ্ধার করে নিজ বাড়িতে নিয়ে গিয়েছিল। দুর্ভাগ্যজনক হলো আমাদের সমাজে আজও মেয়েরা নিজেদের মেয়েই মনে করে। মানুষ মনে করে না। নিজে আত্মহত্যা করে জীবন দেয়। অথচ এদের অনেকেই ধর্ষকের বিচার চায় না, প্রতিশোধ নেয় না। এর পেছনেও কেবল . . .
চলে গেলেন ভাষাসৈনিক ইঞ্জিনিয়ার আজিজুর রহমান
এম.আর. মাহবুব
ভাষাসংগ্রামী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ইঞ্জিনিয়ার আজিজুর রহমান গুরুতর অসুস্থ অবস্থায় দীর্ঘদিন চট্টগ্রামের মাউন্ট হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ে গত ২১ ডিসেম্বর ২০১১ ইনত্মেকাল করেন। বায়ান্নর ভাষা আন্দোলন আর একাত্তরের মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় ইতিহাসের মাইলফলক হিসেবে চিহ্নিত। এ দুটি পর্বেই আজিজুর রহমান গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেন। জীবন সায়াহ্নের দিনগুলোতে অযত্ন আর অবহেলায় আজিজুর রহমান মানসিক ও শারীরিকভাবে ছিলেন বিপর্যস্ত। নিঃসন্তান আজিজুর রহমানের তেমন কোন নিকট আত্মীয় ছিল না। বাড়িঘর, ভিটেমাটি সহায়সম্পদ . . .
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ ॥ এত বছর এত ঘটনার মাঝে বিনিদ্র গভীর রাতে আমার মনে ভেসে আসছে
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) তাকে প্রায়-বন্দি করে রাখা হয় এবং তার বৈজ্ঞানিক কাজ 'ডায়ালগ' নিষিদ্ধ করা হয়। লুনার হাইবারনেশন আবিষ্কারের পর, দৃষ্টিশক্তি হারিয়ে ১৯৪২ সালে গ্যালিলিও মারা যান। নিষেধাজ্ঞা আরোপের ২০০ বছরের বেশি সময় পরে ১৮৩৫ সালে নিষিদ্ধ বইয়ের তালিকা থেকে গ্যালিলিও'র 'ডায়ালগ'কে বাদ দেয়া হয়। ১৯৬৬ সালে ২য় ভ্যাটিকান কাউন্সিল মতপ্রকাশের স্বাধীনতা ও বৈজ্ঞানিক জ্ঞানের প্রসারে নিষিদ্ধ বইয়ের তালিকা বিলুপ্ত ঘোষণা করে। ১৯৭১ সালে এপেলো-১৫-এর কমান্ডার ডেভিড আর স্কট লুনার সারফেসে একটি . . .