মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
মুক্তিযুদ্ধ ও ভারত
ডা. সারওয়ার আলী
আজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিজয় দিবস। গত ৩৯ বছর আমি প্রতিটি বিজয় দিবস প্রিয় মাতৃভূমিতে পালন করেছি। ১৯৭১ সালে এই দিনে আমাদের মুক্তিবাহিনীর দলটি ঢাকার উপকণ্ঠে রম্নহিতপুরে অবস্থান করছিল। এবারের ১৬ ডিসেম্বর আমাদের দুর্লভ সুযোগ দিয়েছে মুক্তিযুদ্ধের সহযোদ্ধা ভারতবাসীর সঙ্গে উদযাপনের_এ জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। জেনারেল জ্যাকব রচিত বইয়ের তথ্য অনুযায়ী ১৯৭১ সালের ডিসেম্বর মাসে ভারতীয় মিত্রবাহিনীর ১৪৭১ সৈনিক মৃত্যুবরণ করেছেন, তাদের রক্তস্রোত বাংলাদেশের ৩০ লাখ শহীদের রক্তের সঙ্গে মিশেছে। এ বিজয় কেবল বাংলাদেশের . . .
সত্য প্রকাশে হও দৃঢ়চিত্ত
গোলাম কুদ্দুছ
এ দেশের মানুষ দীর্ঘদিন যাবত গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে, লড়াই করেছে। গণতন্ত্রের ভাল দিক, মন্দ দিক সবই সচেতন মানুষের জানা। পূর্ণ গণতন্ত্র, নিয়ন্ত্রিত গণতন্ত্র, ফরমায়েশী গণতন্ত্র গত চল্লিশ বছর ধরে এ জাতি প্রত্যক্ষ করেছে। সামরিক শাসন, গণতন্ত্রের লেবাসে স্বৈরশাসন, তত্ত্বাবধায়ক সরকারের নামে সেনাশাসন সব স্বাদই জাতি পেয়েছে। টক-ঝাল-মিষ্টির প্রভেদ মানুষ জীবন দিয়ে বুঝতে শিখেছে। একটি দেশে প্রকৃত গণতন্ত্র আছে কিনা তা প্রত্যক্ষ করা যায় গণমাধ্যমের দিকে তাকালে। গণমাধ্যম যদি স্বাধীন থাকে এবং প্রকৃতই নিজস্ব মত . . .
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ ॥ রাগান্বিত হয়ে সে আমার বিরুদ্ধে সম্পদ নষ্টের মামলা করে
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) সুপারিনটেনডেন্ট রিটারমেন্টে যাচ্ছেন। তিনি হয়ত ভাবছেন এ সময় আমাদের কাছ থেকে ফ্রিজ-হিটারগুলো নিয়ে যাওয়া তার যাওয়ার সময় এক-দুটো তার সঙ্গে নেয়ার সুযোগ করে দেবে।" আমি আমার পাতলা চুলে আঙুল চালিয়ে বললাম "তিনি একটা চেয়ে নিলেন না কেন? চাইলে তো আমরা সবাই মিলে তার পানি ঠাণ্ডা রাখার, মাছ-শাকসবজি তাজা রাখার ব্যবস্থা করতে পারতাম।" "দুর্নীতির প্রতি জিরো টলারেন্স দেখানোর বর্তমানের যে রাষ্ট্রীয় নীতি তার সঙ্গে বোধ হয় এটা যেত না"- একটু পরিহাসের সঙ্গে বললেন মহিউদ্দিন। . . .