মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১০ ডিসেম্বর ২০১১, ২৬ অগ্রহায়ন ১৪১৮
বিজয়ের ৪০ বছর, স্বাধীনতার + ৯ মাস
মুহম্মদ শফিকুর রহমান
এ লেখা পাঠকের হাতে যাবে ১০ ডিসেম্বর। শনিবার। অর্থাৎ ছাপা হবে। মাঝে মাত্র ৫ দিন, তারপরই ১৬ ডিসেম্বর বাঙালীর হাজার বছরের স্বপ্ন পূরণের দিন_ 'বিজয়ের ৪০ বছর এবং স্বাধীনতার ৪০ বছর+ ৯ মাস।' শিরোনামটিও যে কারণে আমি ওভাবে দিয়েছি। এভাবে শিরোনাম দেয়ার পেছনে একটা কারণ আছে। প্রায়ই শুনি নেতারা বক্তৃতায় বলেন, 'স্বাধীনতার ৪০ বছর।' পত্র-পত্রিকা কিংবা টিভি চ্যানেলওয়ালারাও এ ভুলটি করেন। বস্তুত ৪০ বছর স্বাধীনতার নয়। মুক্তিযুদ্ধের বিজয়ের। স্বাধীনতার ৪০ বছর তো পূর্ণ হয়েছে তারও ৯ মাস আগে ২৬ মার্চ . . .
বিতর্ক ॥ ডিসিসি বিভক্তি এবং ঢাকার আকাশ
কেএম এনায়েত হোসেন
ঢাকা সিটি কর্পোরেশন, সংক্ষেপে ডিসিসি। মূলত একটি সেবাদানকরী সংস্থা। ডিসিসির সর্বশেষ হিসাব অনুযায়ী এর জনসংখ্যা এক কোটি ২০ লাখ। আয়তন ৫৫০ বর্গকিলোমিটার। সেবাদানকারী সংস্থাটি নগরবাসীর জন্য যেসব সেবা প্রদানের দায়িত্ব পালন করে থাকে তা হচ্ছে মূলত এবং প্রধানত, ১. পৌর কর আদায় করা, ২. রাস্তার বাতি প্রজ্বালনের ব্যবস্থা নিশ্চিত করা, ৩. নগরীর বর্জ্য অপসারণের ব্যবস্থা করা, ৪. নগরবাসীর স্বাস্থ্য রক্ষায় মশক নিধন ও সেনিটেশনের ব্যবস্থা করা, ৫. নগরীর রাস্তাঘাটের দেখভাল এবং নগরসংশ্লিষ্ট আনুষ্ঠানিকতা পালন করা। সেই সঙ্গে . . .
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ ॥ প্রাপ্তির গভীরতা আর খোঁজার চেষ্টা করলাম না
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) ইতোমধ্যে দাউদকান্দি-গৌরীপুরের সঙ্গে দেশের বাকি অংশের সড়ক যোগাযোগ তৈরি হয়েছে। আগের ফাঁকা জলাভূমির জায়গায় এখন ব্যস্ত বাজার। পানি ছাড়িয়ে বেড়ে ওঠা ধানের গাছ, দিগন্ত ছোঁয়া সবুজের গালিচা আর দেখা যায় না। দাউদকান্দি পৌঁছে তাকে বললাম এই সেই দাউদকান্দি যেখানে তাদের বাড়ি। জরিনার তখন বৃদ্ধ-নু্যব্জ দেহ, মুখে বয়সের ভাঁজ। তার বিশ্বাসই হচ্ছে না যে এটা দাউদকান্তি। যখন গৌরীপুর দেখা গেল, আমি তাকে বললাম। জরিনা দেখছেন, কিন্তু বিশ্বাস করতে পারছেন না। আমরা প্রায় তাদের বাড়ির কাছাকাছি। আমি তাকে . . .
জীবন কথন ॥ সন্তান আসুক সরলরেখায় আসুক তারা শুদ্ধ ভাবনায়
রনজিৎ বিশ্বাস
: কী আশু করণীয়, কী এখন ভাবনীয়, কী হলে ভাল হতো, কী এখনও হয় না_ এমন ভাবনায় পড়েন কখনও? : পড়ব কেন নতুন করে! পড়েই তো থাকি সারাৰণ! : যেমন? : ভাবতে বসি, দেশের মানুষ এত ভাল কেন? মড়ক লাগা নষ্টবাড়ির আঁধারকোণে পড়ে থাকা প্রাণীক'টি জুতোর সাইজের চেয়ে বড় হয়ে অত যে কথা বলে, অত যে করে আস্ফালন, অত যে করে লম্ফ, অত যে দেয় ঝম্ফ_মানুষ তাদের থামায় না কেন! : ওরা যদি ভাবে_ থামাবার সময় আসার আগে থামিয়ে কোন লাভ নেই; এখন ওরা লম্ফ করুক, ঝম্ফ করুক, ক্লান্ত হোক, শক্তি পুড়ুক, সিংহ-শার্দুল সবই মারুক_আমাদের কোন ৰতি নেই; তাহলে . . .