মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ নভেম্বর ২০১১, ২০ কার্তিক ১৪১৮
নিরানব্বই শতাংশ বনাম এক শতাংশ বা অকুপাইয়ের গতিচাঞ্চল্য
নাদিরা মজুমদার
সবার মুখে মুখে 'অকুপাই ওয়ালস্ট্রিট ...! অকুপাইয়ের জন্ম হয় প্রথমে কানাডায়; ভেঙ্কুবারে অবস্থিত অ্যাডবাস্টারস নামক সংস্থাটি 'অকুপাই' গতিচাঞ্চল্যতার (বা আন্দোলনের) সূচনা করে বলা যায়। লক্ষণীয় যে অ্যাডবাস্টারসের প্রতিষ্ঠা হয় ১৯৮৯ সালে, আমেরিকার রাষ্ট্রপতি রোনাল্ড রিগানের কর্মজীবন শেষে হোয়াইটহাউস ছেড়ে চলে যাওয়ার পরে। অ্যাডবাস্টারসের প্রধান মিশন হলো ভোগ্যপণ্য সর্বস্ব আর্থ ও অর্থনৈতিক ব্যবস্থার বিরম্নদ্ধে পরিবেশ-বান্ধবসুলভ কল্যাণমূলক এক সমাজব্যবস্থার প্রসার। সংস্থাটি অলাভজনক ভিত্তিতে কাজ করে . . .
প্রসঙ্গ : চিকিৎসা ব্যবস্থার বাণিজ্যিকীকরণ সম্পূর্ণ হতে চলেছে
ডা. এবিএম আবদুল্লাহ
(গতকালের সম্পাদকীয় পাতার পর) এর পেছনে আছে আমাদের দারিদ্র্য, দক্ষ জনবলের অভাব, প্রশাসনিক দুর্বলতাসহ রাজনৈতিক অস্থিতিশীলতা ইত্যাদি। কিন্তু যে কাজগুলো হচ্ছে তার স্বীকৃতি তো দেয়া দরকার। লেখক সরকারী হাসপাতালে স্বাস্থ্যসেবার বিনিময়ে ফি নেয়ার সমালোচনা করেছেন এবং অভিযোগ করেছেন এতে নাকি স্বাস্থ্য ব্যবস্থার বাণিজ্যিকীকরণ হচ্ছে। এ ক্ষেত্রে তাহলে বাণিজ্য কে করছেন? সরকার? সরকারই যদি বাণিজ্য করে তবে এত কোটি কোটি টাকা দিয়ে হাজার হাজার কমিউনিটি হাসপাতাল পরিচালনা করছে কে? এতগুলো সরকারী চিকিৎসক ও নার্সের বেতন . . .
বাল্যবিয়ে ঠেকাতে স্থানীয় সরকার ঠুঁটো জগন্নাথ
জিএম ইকবাল হাসান
বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় স্থানীয় সরকারের ভূমিকা, ঐতিহ্য ও ইতিহাস ২শ' বছরের হলেও প্রতিষ্ঠানটি আজও কাঠামোগতভাবে শক্তিশালী হয়ে উঠতে পারেনি। একবিংশ শতাব্দীতে এসেও বাংলাদেশে স্থানীয় সরকার ব্যবস্থাকে আধুনিকায়ন করা যায়নি বা হয়নি। এ জন্য ভোট দেয়া আর নেয়া ছাড়া স্থানীয় সরকারের সঙ্গে জনগণকে তেমনভাবে সম্পৃক্ত করা সম্ভব হয়নি। যার ফলশ্রুতিতে জনগণ হাতের কাছের এই গণতান্ত্রিক প্রতিষ্ঠানটিকে এখনও নিজেদের প্রতিষ্ঠান বলে ভাবতে শেখেনি। স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে হলে ক্ষমতার বিকেন্দ্রী প্রয়োজন। . . .