মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ নভেম্বর ২০১১, ৪ অগ্রহায়ন ১৪১৮
জামায়াত ইকবালের ঘাড়ে ভর করতে চেয়েছে!
মূল : ফারুক সুলেরিয়া + অনুবাদ : এনামুল হক
পাকিস্তানী-আমেরিকান গবেষক সাদিয়া তুর তাঁর সম্প্রতি প্রকাশিত গবেষণামূলক গ্রন্থ "দি স্টেট অব ইসলাম ॥ কালচার এ্যান্ড কোল্ডওয়ার পলিটিঙ্ ইন পাকিস্তান"-এ লিখেছেন যে পাকিস্তান আন্দোলন চলাকালে মওলানা মওদুদীর যে বৈরী ভূমিকা ছিল তা ঢেকে রাখার চেষ্টায় জামায়াতে ইসলামী পাকিস্তান সৃষ্টির পর আল্লামা ইকবালকে নিজেদের করে নিতে শুরু করে। ইতিহাস পাল্টে দেয়ার চেষ্টায় জামায়াত ইতিহাস নিয়ে উন্মাদনা মেতে উঠতে শুরু করে। দৃষ্টান্তস্বরূপ বলা যায় " মুসলমান আউর মাউজুদা সিয়াসি কাশমাকাশ (মুসলিম সমাজ ও বর্তমান রাজনৈতিক . . .
একজন কর্নেল তাহের
আকাশ চৌধুরী
আজ ১৮ নবেম্বর টিএসসিতে কর্নেল তাহের মেলা। ১৪ নবেম্বর ছিল তাঁর জন্মদিন। আমি নেত্রকোনার মুক্তিযুদ্ধ নিয়ে প্রায় সাড়ে ৩শ' পৃষ্ঠার যে বইটি লিখছি; মূলত সেকারণেই সঠিক সময়ে জন্মদিনের লেখা হয়ে ওঠেনি। তাঁর সম্পর্কে কিছু বলতে গেলেই হৃদয় কেঁপে ওঠে। মনে পড়ে যায় ১৯৭৫ সালের ৭ নবেম্বরের কথা। ওই দিনটির কথা উলেস্নখ করে দেশদ্রোহিতার অভিযোগ এনে জেনারেল জিয়াউর রহমানের সামরিক সরকার ১৯৭৬ সালের ২১ জুলাই ফাঁসিতে ঝুলিয়ে তাঁকে হত্যা করে। নবেম্বর মাসটি কর্নেল তাহেরের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ। এ মাসে একদিকে যেমন তাঁর জন্ম . . .
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ ॥ সে আমলে সৃষ্ট আরেকটি তামাশা ছিল ট্রুথ কমিশন
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) বেটার বিজনেস মানে কি ট্রেড ইউনিয়নিজম নিষিদ্ধ হওয়া, শ্রমিকদের নিরাপত্তাহীনতা, বেকারত্ব বৃদ্ধি, তার সাথে মজুরি হ্রাস?" কাদেরের প্রশ্ন। "একের পর এক নিবর্তনমূলক আইন পাস করা, ইচ্ছেমতো লোকজনকে গ্রেফতার করা, স্বাধীন চিন্তা ও মত প্রকাশের কণ্ঠ রুদ্ধ করা- ফখরুদ্দীন এ্যান্ড কোম্পানির প্রস্তাবিত সিটিজেন চার্টারের এসবই কি যথেষ্ট নয়?" নাসিম প্রশ্ন করলেন। তিনি আরও কিছু বলতে চেয়েও পারলেন না। "আল্লাহ নির্যাতনকারীকে পছন্দ করেন না। আলস্নাহ মিথ্যাবাদীকে সহ্য করেন না।" মুফতি . . .