মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
শুধু ভর্তুকি নয়, কার্যকর পদক্ষেপও প্রয়োজন
শিখা ব্যানার্জী
যে দেশের সরকার শুরুটা ভালই করে কিন্তু শেষ রক্ষা করতে পারে না, শেষমেশ কেমন যেন একটা লেজে- গোবরে অবস্থার সৃষ্টি করে, অনেকটা গাছে উঠিয়ে মই কেড়ে নেয়ার মতো। অনেক হাঁকডাক করে, ঢাকঢোল পিটিয়ে কাজ শুরু করে, কিন্তু শেষ বেলায় আর গোলে পৗঁছাতে পারে না, সে দেশের সরকারকে ভর্তুকি তো দিতেই হবে। কি যে ভাল লেগেছিল, যখন শুনেছিলাম বর্তমান মহাজোট সরকার দরিদ্র কৃষকদের ১০ টাকায় ব্যাংক এ্যাকাউন্ট খুলে দিয়েছে, সার, বীজ, ডিজেল ইত্যাদিতে ভর্তুকি দিয়ে কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে। বাহবা দিয়েছিলাম মনে মনে, বলে বেড়ালাম জনে জনে, . . .
যুদ্ধাপরাধীদের বিচার এবং আমাদের দায়বদ্ধতা
টি এম মোস্তাকিম
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে বাঙালী নিধনের উদ্দেশ্যে যারা কুখ্যাত রাজাকার, আলবদর, আলশামস বাহিনী গঠন করে নির্বিচারে গণহত্যা করেছে, দীর্ঘ চল্লিশ বছরেও সেই খুনী, ধর্ষক, লুণ্ঠনকারী, মানবতার চিরশত্রু যুদ্ধাপরাধীদের বিচার করা সম্ভব হয়নি। বরং এই সময়ে তারা পয়দা করেছে আরও কয়েক কোটি নব্য স্বাধীনতাবিরোধী, দেশদ্রোহী, যারা এখনও মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, জাতীয় পতাকা, শহীদ মিনার নিয়ে প্রকাশ্যে কটাৰ করে। যারা যুদ্ধাপরাধীদের বিচার একটি মীমাংসিত বিষয় বলে বিভ্রান্তি ছড়ায়। ধর্মের লেবাস পরে আজও যারা তাদের পাকিস্তানী . . .
জননেতা মওলানা ভাসানী
আমাদের সমাজ ও রাষ্ট্রীয় জীবনের প্রতিটি মুহূর্তে মজলুম জননেতা মওলানা ভাসানীর প্রখর অসত্মিত্ব আমরা অনুভব করি। অর্থনৈতিক-রাজনৈতিক সঙ্কট ও সমস্যা জর্জরিত বর্তমান বিশ্বে আমাদের দেশের মতো দরিদ্র দেশগুলোর বিবিধ সীমাবদ্ধতার সুযোগে আন্তর্জাতিক শোষক চক্র যত বেশি করে আমাদের শোষণ করবে, তত বেশি করে অনুভূত হবে মওলানা ভাসানীর মতো প্রকৃত গণতান্ত্রিক প্রগতিশীল জাতীয়তাবাদী নেতার প্রয়োজনীয়তা। মওলানা ভাসানী নিজেই একটি প্রতিষ্ঠান। তাঁকে কোনভাবেই খাটো করা সম্ভব নয়। আমাদের নিজেদের প্রয়োজনেই মওলানা ভাসানীর যথার্থ মূল্যায়ন . . .
বিশ্ব শিশু দিবস ও করণীয়
আরমান জামান
শিশু অপরূপ ধরণীর বিশ্ব কলি। প্রস্ফুটিত হয়ে সৌন্দর্যের সোনা-রুপার কাঠির ছোঁয়ায় পৃথিবীকে রঙে রঙিন করে তুলবে, সাজাবে মোহনীয় সাজে। তার তুলির আঁচড়ে পৃথিবী হাসবে, অঝোর ধারায় বৃষ্টি নামবে, জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হয়ে হাওয়ার বেগে ছুটে যাবে দিগন্ত পানে। এই শিশুই শূন্য-মহাশূন্য জয় করে পৃথিবীকে সোনালি আলোতে উদ্ভাসিত করবে। অথচ এই শিশুরাই আজ লাঞ্ছনা-বঞ্ছনা-গঞ্জনার শিকার। খাদ্যাভাব-রোগ-শোকে পৃথিবীর আলো দেখতে না দেখতেই অকালে ঝরে পড়ে। হতভাগা, অসহায় শিশুদের কল্যাণ ও ভবিষ্যতকে নিরাপদ করার জন্য জাতিসংঘ ২০ নবেম্বরকে . . .
বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর রহমত আলী আপনাকে ফিরে আসতেই হবে
মোঃ আনিছুর রহমান
বাংলাদেশের প্রতিটি আন্দোলনে রাজপথের লড়াকু সৈনিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ সহচর এবং তাঁরই স্নেহ-ছায়ায় বেড়ে ওঠা আলহাজ এ্যাডভোকেট মোঃ রহমত আলী এমপি এখন নানা জটিল রোগের সঙ্গে অবিরাম যুদ্ধ করে চলছেন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা রোগ কুঁরে কুঁরে খাচ্ছে তাকে। পর পর পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য ও বাংলাদেশের রাজনীতি অঙ্গনের এই উজ্জ্বল নক্ষত্রকে শত জেল- জুলুম, অত্যাচার আর নির্যাতন কাবু করতে পারেনি। কিন্তু তাঁর শরীরে বাসা বেঁধে থাকা নানা রোগে কাবু হয়ে তিনি মিরপুর হার্ট . . .