মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
ব্রিটেনে মোসলের যদি বিচার হতে পারে, বাংলাদেশে খালেদা জিয়ার কেন হবে না?
আবদুল গাফ্ফার চৌধুরী
রবীন্দ্রনাথ লিখেছেন, "অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা যেন তারে তৃণসম দহে।" এই কবিবাক্য এখন বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া সম্পর্কে শত ভাগ প্রযোজ্য। তিনি যুদ্ধাপরাধীদের অন্যায় ও অপরাধকে শুধু সহ্য করা নয়, তাকে প্রকাশ্য সমর্থনদানের জন্য মাঠে নেমেছেন। এমনকি জাতিসংঘের মহাসচিবের সঙ্গে সাৰাতের সময় পর্যন্ত তিনি একাত্তরের যুদ্ধাপরাধীদের পৰ নিয়েছেন এবং তাদের বিচার প্রক্রিয়া সম্পর্কে প্রশ্ন তুলেছেন। তাঁর এই ভূমিকায় জনগণের ঘৃণা তাঁকে তৃণসম দহন করবে কিনা জানি না; কিন্তু আমার ৰুদ্র জ্ঞান . . .
মাননীয় প্রধানমন্ত্রী, আপনার নামের কলেজটি বাঁচান
নির্মল সেন
আমি এখন আমার গ্রামের বাড়ি কোটালীপাড়ার দীঘিরপারে থাকি। বাড়িতে আসার পর আমার অনেক শুভানুধ্যায়ী, শুভাকাঙ্ৰী আমাকে দেখতে আসেন। তাঁরা আমার খোঁজখবর নেন। আমি তাঁদের খোঁজখবর নেই। এমনিভাবেই একদিন আমাকে দেখতে আসেন শেখ হাসিনা আদর্শ মহাবিদ্যালয়ের শিৰকবৃন্দ। তাঁদের আমাকে দেখার বা আমার শারীরিক অবস্থা জানার যত না উদ্দেশ্য, তার চেয়ে বেশি আগ্রহ তাঁদের কর্মস্থলের সমস্যার কথা বলা। তাঁদের সে অভিযোগের কথা শুনে আমি বিস্মিত হইনি, বিচলিত হয়েছি। বিচলিত হয়েছি কলেজটির ভবিষ্যতের কথা ভেবে। বিস্মিত হইনি তাঁদের অভিযোগ কলেজটির অধ্যৰের . . .
সরকারের বিরুদ্ধে বেগম জিয়ার যুদ্ধ ঘোষণা_স্বার্থটা কার?
গোলাম কুদ্দুছ
(শেষাংশ) অসাধু ব্যবসায়ীদের কারণে কখনও কখনও কোন কোন সামগ্রীর মূল্য হঠাৎ ব্যাপক বৃদ্ধি পায় এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরী। বাজারের স্থিতিশীল অবস্থা বজায় রাখতে হলে টিসিবিকে আরও সক্রিয় করতে হবে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী আমদানির মাধ্যমে মজুদ বৃদ্ধি করতে হবে, যাতে করে প্রয়োজনীয় মুহূর্তে খোলাবাজারে ন্যায্যমূল্যে বিক্রি করা যায়। ট্রাকে করে ২৪ টাকা দরে চাল এবং ২০ টাকা দরে আটা বিক্রি নিম্ন আয়ের মানুষদের স্বস্তি দিয়েছে। খোলাবাজারে চাল এবং আটার পাশাপাশি চিনি-তেল বিক্রির বিষয়টি গুরুত্বসহকারে . . .
ইউনেস্কোর ৬৭ বছর প্রত্যাশা ও প্রাপ্তি
অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ
আমাদের মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় মর্যাদায় প্রতিষ্ঠার রক্তাক্ত সংগ্রামের স্মারকদ মহান একুশে ফেব্রুয়ারি'কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দানকারী, বিশ্বের ৬ হাজার ভাষাকে অবলুপ্তির হাত থেকে রক্ষায় উদ্যোগ গ্রহণকারী জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনেস্কোর আজ ৬৭ বছরে পদার্পণের দিন। ইউনেস্কোর গঠনতন্ত্র স্বাক্ষরের দিন ১৬ নবেম্বর ১৯৪৫। এদিনে লন্ডনে স্বাক্ষরিত হওয়ার পরের বছর ৪ নবেম্বর ২০টি দেশের অনুমোদনের মধ্য দিয়ে এর কার্যকারিতা শুরু হয়। অনুমোদনকারী দেশগুলো হলো_ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, . . .
প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি খোলা চিঠি
নিগৃহীত বেলুচ জনগণের করুণ মানবাধিকার পরিস্থিতিতে আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করছি। ইরান ও পাকিস্তানের অধিকৃত অঞ্চলে বেলুচিস্তানের মানুষ সর্বক্ষণ নির্যাতন এবং অধীনতার শিকার হচ্ছে। বেলুচ মানবাধিকার সংস্থার ভাষ্যমতে, গত বছর পাকিস্তানের সেনাবাহিনীর হাতে হাজারও বেলুচ স্বাধীনতাকর্মী এবং নিষ্পাপ জনসাধারণ দিনে-দুপুরে অপহৃত কিংবা খুন হয়েছে। যার অধিকাংশের পরবর্তীতে আর কোন খোঁজ মেলেনি। গত ৩০ সেপ্টেম্বর শুক্রবার পাকিস্তানের দৈনিক পত্রিকা 'দি নিউজ'-এ উল্লেখ করা হয়, প্রতিদিন চার-পাঁচ স্বাধীনতাকর্মী অপহৃত . . .