মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০১১, ২১ আশ্বিন ১৪১৮
দুই পক্ষের অনড় অবস্থান, তৃতীয় শক্তির সম্ভাব্য উত্থান
মমতাজউদ্দীন পাটোয়ারী
দশম জাতীয় সংসদ নির্বাচনের এখনও বাকি প্রায় আড়াই বছর। তাতে কি? বাংলাদেশের রাজনীতি এর মধ্যে উক্ত নির্বাচনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে। প্রধান বিরোধী দল বিএনপি এবং এর জোটভুক্ত সকল দল তত্ত্বাবধায়ক সরকার ব্যতীত কোন নির্বাচনে অংশগ্রহণই শুধু নয়, হতেও দেবে না বলে ঘোষণা দিয়েছে। অন্যদিকে আওয়ামী লীগ সংবিধানের সর্বশেষ পঞ্চদশ সংশোধনী মোতাবেক তত্ত্বাবধায়ক সরকার নয়, নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হবেই হবে বলে দাবি করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ১ অক্টোবর অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে অনেকটা আস্থার . . .
আরও বড়সড় ভূমিকম্প হিমালয় ঘটাবে
নাদিরা মজুমদার
(গতকালের পর) মিড আটলান্টিক রিজ বা মধ্য আটলান্টিক পর্বতমালার অধিকাংশটা জলের নিচে বটে তবে উত্তর আটলান্টিকে এর কিছুটা অংশ সাগরের জল ফুঁড়ে সৃষ্টি করেছে দ্বীপদেশ আইসল্যান্ডের। ভূমিকম্প-উন্মুখ বা ভূমিকম্পপ্রবণ হিমালয় জন্মলগ্ন থেকেই বিপন্ন পরিস্থিতির মধ্যে রয়েছে। বৃহত্তর ভারতীয় পেস্নট ও ইউরেশীয় পেস্নট সংঘর্ষ ঘটিয়ে প্রকা- হিমালয়ের সৃষ্টি করেছে প্রায় ৫০ মিলিয়ন বছর আগে। সাধারণত মহাদেশীয় সংঘর্ষ ঘটানোর পরে দুটি মহাদেশীয় পেস্নটেরই চলনশীলতা থেমে যায়। কিন্তু কেন্দ্রাভিমুখী ভারতীয়-ইউরেশীয় পেস্নট দুটোর ক্ষেত্রে . . .
বঙ্গবন্ধুর জীবনের কথা নতুন দিশা দিল
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) আমি বঙ্গবন্ধুর জীবনের কয়েকটি ঘটনা উলেস্নখ করলাম যা আমি দেখেছি এবং কাগজে-পত্রে পেয়েছি। আমি তাদের বললাম, বঙ্গবন্ধু কখনই বাংলাদেশের স্বাধীনতা অর্জনের তাঁর সংকল্প থেকে বিচু্যত হননি। ১৯৪৮-এ উর্দু হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা_জিন্নাহর এ ঘোষণার প্রতিবাদ থেকে শুরু করে ১৯৭৫-এ মৃতু্য পর্যন্ত তাঁর দৃঢ় সংকল্প প্রকাশ পেয়েছে তাঁর বিভিন্ন বক্তৃতায় ও বিবৃতিতে, কাজে এবং আচরণে। আমি ১৯৭২-এর বাংলাদেশ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের জন্য তাঁর জোরালো অবস্থানের কথা উলেস্নখ করলাম। যদিও ইন্দিরা গান্ধীর . . .