মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
আত্মঘাতী বিএনপি
বেলাল বেগ
নিউইয়র্কের খ্যাতনামা দন্ত চিকিৎসক ড. মিয়াঁ জহিরুল ইসলাম মানিকী একজন অসাধারণ রসিক ব্যক্তি। দেখা হলে কেমন আছেন বলার আগে বলবেন, আপনার দাঁত কেমন আছে। ওই মুহূর্তে চেয়ারে কোন রোগী না থাকলে, সত্যি সত্যি চেয়ারে বসিয়ে আমার দাঁত দেখার সঙ্গে সঙ্গে শুরু করে দেবেন গল্প, যার কখনও শেষ নেই। একদিন যে গল্প করলেন, বিএনপির স্থায়ী-অস্থায়ী মহাসচিব মির্জা ফখরম্নল ইসলামকে তা শুনিয়ে এ পুনরাবৃত্তিমূলক লেখাটি শুরু করব। গল্পের নায়ক একজন সুফি। তাঁর মরণপণ ইবাদতে সন্তুষ্ট হয়ে আলস্নাহ তাঁকে বর দিতে চাইলেন। সুফি বললেন, মা'বুদ, . . .
সিডনির মেলব্যাগ
প্রবাসে শারদ উৎসব নতুন প্রজন্ম ও বিবিধ প্রসঙ্গ
অজয় দাশ গুপ্ত
অস্ট্রেলিয়ার বাঙালীরাও শারদ উৎসবে মেতে ওঠার অপেৰায়। বাড়ি বাড়ি পৌঁছে যাওয়া কার্ডফোনে আমন্ত্রণ, নবপ্রজন্মের রিহার্সেল আর অনলাইনে পোশাক অর্ডার দেয়াতেই তা স্পষ্ট। দেশের মতো পাঁচদিনের আড়ম্বর নতুন প্রতিমা গড়ার আনন্দ, প্রতিমা দর্শনের সুখ বা প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে বেড়ানো নেই। নেই পুজোর ছুটিও। তারপরও পুজো আসে, কমিউনিটি সেন্টার, চার্চের হল বা অন্য কোন মিলনায়তন বা ক্লাবে দিনভর সমবেত বাঙালী ঐক্যবদ্ধ হয়ে সুন্দরের আরাধনা, অসুরের বিনাশ কামনা করেন। ঐক্যবদ্ধ? বিষয়টা কি তাই? বাংলাদেশের বাঙালী এতদিন দুটো বা তিনটি . . .
বার্লিন প্রাচীর ॥ জার্মানি একত্রীকরণ দিবস
জার্মান প্রেসিডেন্ট ক্রিশ্চান উলফের বাণী আজ আমরা জার্মানরা আনন্দ এবং কৃতজ্ঞতার সঙ্গে আমাদের জাতীয় পুনরেকত্রীকরণ উদ্যাপন করছি, যা আমরা ১৯৯০ সালের ৩ অক্টোবর অর্জন করেছি। আজকের এই দিনে আমাদের দীর্ঘ যুগের সেই ব্যবচ্ছেদের সমাপ্তি ঘটে। পঞ্চাশ বছর পূর্বের সেই স্মৃতি আজও আমাদের আনন্দকে ৰীণ করে তোলে, যা জাতিকে ২৮ বছর পৃথক রাখে। ১৯৬১ সালের ১৩ আগস্ট এই প্রাচীর তৈরির কাজ শুরম্ন হয়। অগণিত মানুষ এই পরিণামের কারণে ভোগানত্মির শিকার হয়। বার্লিন প্রাচীর এবং পূর্ব-জার্মানির সর্বগ্রাসী শাসন ব্যবস্থার ফলাফলের দরুন তাদের . . .
বাংলাদেশে গ্যেটে ইনস্টিটিউটের পঞ্চাশ বছর পূর্তি
জুডিথ মিরচকর্জার
২০১১ সাল হলো উৎসবের বছর। একদিকে যেমন বাংলাদেশের জনগণ নিজেদের স্বাধীনতার ৪০ বছর পূর্তি উদযাপন করছে; অন্যদিকে গ্যেটে ইনস্টিটিউটও পালন করছে নিজেদের প্রতিষ্ঠাবার্ষিকী। বাংলাদেশে এই প্রতিষ্ঠানের অর্ধশত প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। ১৯৬১ সালে প্রতিষ্ঠার পর হতে সংস্থাটি জার্মান ভাষা শিক্ষায় সহায়তার পাশাপাশি; জার্মান এবং বাংলাদেশের পারস্পরিক সাংস্কৃতিক ভাব বিনিময়েও উৎসাহ প্রদান করে আসছে। শুধু ২০১০ সালেই ৯৫০-এর বেশি ব্যক্তি এই প্রতিষ্ঠানে জার্মান ভাষা কোর্সে অংশ নেয়; যার মধ্যে অধিকাংশই ছিল ছাত্র, যারা জার্মানিতে . . .
সালমান কিছু বলার চেষ্টা করলেন কিন্তু নির্বাক হয়ে রইলেন
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) ওইসব দিনগুলোর কোন একদিন বঙ্গবন্ধুকে নিয়ে এই স্মৃতিচারণগুলো পড়ছি। শেষ বিকেলে নাসিম, সালমান এবং লোটাস কামালের সঙ্গে বারান্দায় বসে। নীল আকাশে ভাসমান সাদা অলস মেঘের ফাঁক গলিয়ে অস্তগামী সূর্য তার সোনালি আভা ছড়িয়ে দিচ্ছিল। এই দৃশ্য দেখে আমার মনে হলো, এই ধরণীতলে আমাদের দেশটি খুব সুন্দর। অন্ধকারে দুর্বল পাহারায় মোনাফেক শক্তি দ্বারা সম্পদ ও মানবিক মূল্যবোধ লুণ্ঠিত হয়ে যাওয়ার পরও কত সুন্দর! আমি তাদের প্রশ্ন করলাম, "আপনারা কি বলতে পারেন, কি বৈশিষ্ট্য বঙ্গবন্ধুকে তার সহকর্মী ও সমসাময়িক . . .