মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
১৯৭১ ॥ ভারতে এক কোটি বাঙালী শরণার্থী ও অতঃপর
রবীন্দ্রনাথ ত্রিবেদী
১৯৫০-এর সামপ্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে ৮ এপ্রিল ১৯৫০-এ নেহরু-লিয়াকত চুক্তি স্বাক্ষরিত হয়। ভারত-পাকিস্তানের সংখ্যালঘু নাগরিকদের অধিকারের প্রশ্নে এ চুক্তি ঐতিহাসিক নজির হয়ে আছে, কিন্তু পাকিস্তানে চুক্তিবাস্তবায়ন হতে পারেনি আমলাচক্রের জন্য। নেহরু চুক্তি বাস্তবায়নের আগ্রহের কারণে পূর্ববঙ্গে ভারত থেকে আগত মুসলিম ভারতীয় নাগরিক দেশে ফিরে গিয়ে তাদের সম্পত্তি ফিরে পায়। কিন্তু পূর্ববঙ্গের ধর্মীয় সংখ্যালঘু হিন্দু-ভারত থেকে আসা পাকিস্তানীরা তাদের সম্পত্তি ফিরে পায়নি। অফিস আদালতের দুয়ারে দুয়ারে ফিরে অতিষ্ঠ হয়ে . . .
ওয়ালস্ট্রিট ॥ রাজনীতি থেকে লোকনীতি
নিউইয়র্ক, শিকাগো, সানফ্রান্সিস্কো, রোম, মাদ্রিদ, লন্ডন, বার্লিন ... ঢেউ উঠছে, কারা টুটছে। 'ওয়ালস্ট্রিট দখল কর', বলছেন মানুষ। এ এক নতুন আন্দোলন। নতুন ভাবনার এক সুযোগ রংগন চক্রবর্তী ওয়ালস্ট্রিট দখল কর' আন্দোলন নিয়ে দুনিয়া নড়েচড়ে উঠেছে। আমেরিকা থেকে এই আন্দোলন আস্তে আস্তে দুনিয়ার নানান প্রান্তে ছড়িয়ে পড়ছে। গত কয়েক দিনে রোম, মাদ্রিদ, লন্ডন, বার্লিনসহ শত শত শহরে 'অকুপাই ওয়ালস্ট্রিট' আন্দোলনের দাবির সমর্থনে যথেষ্ট বড় মাপের প্রতিবাদ সমাবেশ সংগঠিত হয়েছে। এই আন্দোলনের সূচনা . . .
সৈয়দা শাহার বানু চৌধুরী
স্মরণ রক্ষণশীলতার বেড়াজাল ছিন্ন করে পর্দার আড়াল থেকে বেরিয়ে এসে যে ক'জন নারী ভাষা আন্দোলনে অংশগ্রহণ করে দুঃসাহসী ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম সৈয়দা শাহার বানু চৌধুরী। ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের শুরুতেই বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানিয়ে সিলেট জেলায় মহিলাদের পৰে পূর্ববঙ্গের তৎকালীন প্রধানমন্ত্রীর কাছে যে স্মারকলিপি দেয়া হয়েছিল তার অন্যতম উদ্যোক্তা ও স্বাক্ষরদাতা ছিলেন শাহার বানু চৌধুরী। গণভোট, ভাষা আন্দোলনসহ সিলেটের সামাজিক রাজনৈতিক কর্মকাণ্ডে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। সৈয়দা . . .