মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
গণতন্ত্র ও শান্তির মানসকন্যা শেখ হাসিনা ॥ একটি সমাজতাত্ত্বিক পর্যালোচনা
প্রফেসর ড. মোঃ আসলাম ভূঁইয়া
শেখ হাসিনার ছাত্র রাজনীতি থেকে রাষ্ট্র নায়কের ভূমিকায় আর্ভিভূত হওয়া আমার অতি নিকট থেকে দেখার সৌভাগ্য হয়েছে। আমি তাঁর উন্নয়ন চিন্তা, সমাজকল্যাণ কর্ম পদ্ধতি, রাষ্ট্রের সামগ্রিক কল্যাণ, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া। সর্বোপরি রাষ্ট্রে ও সমাজের স্থিতিশীলতা শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা ও সফলতার সঙ্গে সম্যক পরিচিত। তার দারিদ্র্যবিমোচনে এবং নারী ও শিশু অধিকার প্রচেষ্টা সর্বজন বিদিত। জননেত্রীর এসব রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক দিকদর্শনকে সংক্ষিপ্ত পরিসরে প্রকাশ করতে যে সহজ পদ্ধতি আমি অনুসরণ করেছি, . . .
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা এবং রবীন্দ্রনাথ ও অন্যান্য মিথ্যা মিথ
কুলদা রায় / এমএমআর জালাল
১৯০৫ সালে বঙ্গভঙ্গ রদ হলে পূর্ববাংলার মুসলমানগণ ইংরেজ সরকার চরম বিশ্বাসঘাতকতা করেছে বলে মনে করেছিলেন। তবে স্যার সলিমুল্লাহ এবং বিশিষ্ট অভিজাত নেতারা এই পরিবর্তনকে the mandate of the Emperor হিসাবে গণ্য করেছিলেন। ১৯১২ সালে ভারতে লর্ড হার্ডিঞ্জ আসেন। জানুয়ারিতে একটি মুসলিম ডেপুটেশন তৎকালীন ভাইসরয় লর্ড হার্ডিঞ্জের সঙ্গে দেখা করেন। ঐ ডেপুটেশন দেওয়ার ফলে পূর্ব বাঙলার মুসলমানদের স্বার্থ বিশেষভাবে লক্ষ রাখার জন্য প্রতিবছর ঢাকায় প্রাদেশিক গভর্নরের ক্যাম্প বসার আশ্বাস পাওয়া যায়। পূর্ব বাংলার মুসলমানদের শিক্ষাব্যবস্থায় . . .
শুভ প্রবারণা পূর্ণিমা
শতদল বড়ুয়া
আজ শুভ প্রবারণা পূর্ণিমা। বৌদ্ধ সম্পদ্রায়ের জন্য আজকের দিন খুবই তাৎপর্যবহ। মহাসমাররোহে শহর-গ্রাম সবখানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা ধর্মীয় আবেশে পুলকিত মনে আজকের দিনটি বুদ্ধ পুজো এবং ধর্মীয় প্রার্থনায় কাটাবে। তথাগত বুদ্ধ আষাঢ়ী পূর্ণিমাতে বারানসীর অন্তর্গত সারনাথের মৃগদাবে পঞ্চবগর্ীয়া ভিৰুগণের নিকট ধর্মচক্র সূত্র দেশনা কনের। তন্মধ্যে কোণ্ডাণ্যের ধর্মচৰু উৎপন্ন হয়েছিল। তাঁর জাত বিষয়ে সদেব মানুষ্য লোকের সীমা অতিক্রম করে ৩১ ভুবনে পৌঁছে গেল। এতদ্সঙ্গে সাধুবাদ ধ্বনিতে সমগ্র ভুবন আলোড়িত হয়ে উঠেছিল এবং আঠারো . . .