মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
বাংলাদেশ কি প্রস্তর যুগে ফিরে যাবে?
আবদুল মান্নান
২০০৮ সালের সংসদ নির্বাচনের পর বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়া বেশ অনেক দিন দেশের রাজনীতি নিয়ে চুপচাপ ছিলেন। মাঝে মধ্যে দু'এক কথা বলেছেন তবে সেই বলাটা অনেকাংশে নিজের অস্তিত্ব সম্পর্কে দেশের মানুষকে জানান দেয়ার জন্যই। নির্বাচনে যেভাবে বিএনপি নামক দলটি অনেকটা বিলুপ্তির পথে চলে গিয়েছিল তাতে চেয়ারপার্সন হিসেবে বেগম জিয়ার মাঝে মধ্যে টিভি ক্যামেরার সামনে এসে দু'এক কথা বলার প্রয়োজনও ছিল। বাংলাদেশের দুই প্রধান দলের দুই নেত্রী সম্পর্কে বলা হয়_ বেগম জিয়া কথা বলেন কম, শোনেনও কম। তাঁর দু'একজন একান্ত . . .
জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি ॥ প্রগতির পথের সাহসী সৈনিক সন্তোষ গুপ্ত
আফরোজা পারভীন
বর্ণাঢ্য জীবনের অধিকারী সন্তোষ গুপ্ত তার জীবনের বাঁকে বাঁকে জীবন থেকে যেমন অমৃত আহরণ করেছেন তেমনি জীবনের হলাহলও প্রত্যক্ষ করেছেন বহুবার। সাধারণ পরিবারে জন্ম নেয়া এই অসাধারণ মানুষটি সারাটা জীবন করে গেছেন অতি সাধারণ সাদামাটা জীবনযাপন। শৈশব তাকে বার বার টানত, ছেলেবেলার স্মৃতি তাকে ভাবুক করে তুলত, মন চঞ্চল করে তুলত। তাঁর গ্রামের নাম কৃতিবাসী। ১৯২৫-এর ৯ জানুয়ারি জন্ম, তারপর নানান চড়াই-উৎরাই পেরিয়ে ২০০৪-এর ৬ আগস্ট দেহাবসান। ৭৯ বছরের জীবনে কখনও তিনি আপোস করেননি, কারও কাছে মাথা নোয়াননি। কর্মজীবন শুরু করলেন . . .
খাদ্য এবং বিকল্প জ্বালানি
নাদিরা মজুমদার
(গতকালের পর) পৃথিবীর বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ হলো চীন, এরপরই ভারত; এই দুই দেশেরই প্রধাণ খাদ্য চাল; তাই নিজস্ব প্রয়োজন মিটিয়ে রফতানির জন্য খুব বেশি উদ্বৃত্ত চাল এদের থাকে না। তদুপরি অসময়ের প্রয়োজনের কথা মনে রেখে রাষ্ট্রীয় খাদ্য ভাণ্ডারে দুটো দেশই খাদ্যশস্য মজুতে আগের চেয়ে আরও বেশি যত্নবান হতে বাধ্য। অপরদিকে আবার বিশ্ববাণিজ্য সংস্থা আরোপিত কিছু কিছু নিয়মকানুন কখনও বা চালের বিশ্ববাজারকে বিকৃত করে থাকে। যেমন, চাল জাপানের প্রধান খাদ্যশস্য; বিগত আড়াই তিন হাজার বছর ধরে জাপান চালের চাষাবাদ করে আসছে। জাপানীর . . .
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
মামুন রশীদ
'আমি তোমাকে গাছগাছালির দিকে যেতে বলেছি সেখানে গাছের আড়ালে একটা গোল চাঁদ উঠেছে আমি গাছগাছালির দিকে মুখ করে ও চাঁদের দিকে মুখ করে ডাক দিয়েছি ডাক শুনে একটা সদ্য বিয়ানো লাল গরু দৌড়ে এসেছে শিং ঘষে ঘষে আমার কাছে আদর চাচ্ছে আসলে আমরা সবাই আদর চাই আদর ছাড়া আমরা কেউ বাঁচতে পারি না তোমার চোখ আমাকে তাই বলে আমার চোখ তোমাকে তাই বলে। আমি তোমার পিঠে হাত রেখে লাল গাইটার পিঠে হাত রেখে বাড়ি ফিরে চলি বাড়ি মানেই তো এইসব ভালবাসার মানুষ গাছগাছালি, পাখপাখালি পোষা জীব এসব নিয়ে তো আমরা বাঁচি যখন . . .