মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
শেখ হাসিনা ও খালেদা জিয়া দুই নেত্রী_দুই নীতি
গোলাম কুদ্দুছ
বাংলাদেশের রাজনীতির ইতিহাসে শেখ হাসিনা ও খালেদা জিয়া দুই আলোচিত নাম। তাঁরা রাজনীতিতে এসেছেন স্বজন হারানোর দুই বিয়োগান্ত ঘটনার অনিবার্য ফলশ্রতিতে। দু'জনই দেশের সবচেয়ে বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্ব দিচ্ছেন_ একাধিকবার দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। দল পরিচালনায় তাঁদের রয়েছে নিরঙ্কুশ ক্ষমতা এবং নেতাকর্মীদের অকুণ্ঠ সমর্থন-বিশ্বাস-আস্থা। শেখ হাসিনা ও খালেদা জিয়া এরশাদ স্বৈরাচারবিরোধী গণঅভু্যত্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। একদা গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে দু'জনের ভূমিকাকেই . . .
ওষুধের অপব্যব হার বর্তমান বিশ্বের অন্যতম সমস্যা
ড. মুনীরউদ্দিন আহমদ
ওষুধের যুক্তিহীন ব্যবহার ও প্রয়োগ বর্তমান বিশ্বের অন্যতম সমস্যা। ওষুধ ব্যবহারের সমস্যা জানতে হলে, ওষুধের নিরাপদ, যুক্তিসঙ্গত এবং সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হলে, সমস্যার উৎস, সমস্যা সৃষ্টিকারী সমপ্রদায়কে চিহ্নিত করা এবং তাদের মানসিক ও চারিত্রিক বৈশিষ্ট্য সমপর্কে প্রত্যক্ষ জ্ঞান অর্জন অপরিহার্য। সমস্যা চিহ্নিত না হলে ওষুধের যুক্তিসঙ্গত প্রয়োগ এবং এর প্রকৃত উন্নয়ন কোন মতেই সমভব নয় । উদাহরণস্বরূপ- দেশের ক্লিনিক, হেলথ কমপ্লেক্স বা হাসপাতালগুলো ওষুধের অপব্যবহার এবং অপপ্রয়োগের মূল উৎসগুলোর অন্যতম। অনিয়ন্ত্রিত . . .
শতভাগ প্রতিনিধিত্বে নারীর গণতান্ত্রিক ক্ষমতায়ন জরুরী
নূর-উর-নাহার মেরী, মুশতারী বেগম ও লাভলী ইয়াসমিন
এ দেশের নারীমুক্তি আন্দোলনে বেগম রোকেয়ার অবদানকে মাইলফলক হিসেবে দেখা হয়। তিনি নারীদের অধিকার সচেতন হওয়ার জন্য প্রথমে শিক্ষা অর্জনের কথা বলেছেন। তৎকালীন সময়ে তিনি স্বপ্ন দেখতেন, বাংলার মেয়েরা লেখাপড়া শিখে পুরুষদের মতো জজ, ব্যারিস্টার, ডাক্তার, ইঞ্জিনিয়ার হবেন এবং ভাইসরয় পদে বসে দেশ শাসনও করবেন। তাঁর ঐ স্বপ্ন যে আকাশ-কুসুম ছিল না প্রায় শতাব্দীকালের পরিক্রমায় সর্বক্ষেত্রে মেয়েদের পদচারণায়, তা অনেকটাই বাস্তব রূপ লাভ করেছে। বর্তমানে এ দেশের প্রধানমন্ত্রী একজন নারী এবং বিরোধীদলীয় নেত্রীও একজন নারী। সে . . .