মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
কৃষি উন্নয়নে বৈশ্বিক প্রতিক্রিয়া
এ এম এম শওকত আলী
বিগত কিছুদিন ধরেই বিশ্বের প্রায় সব দেশই কৃষি উৎপাদনসহ খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য চিন্তাভাবনা শুরু করেছে। এ ধরনের চিন্তাভাবনার সূত্রপাত হয় ২০০৭-২০০৮ সালের বিশ্বমন্দাসহ কয়েকটি দেশে খাদ্য সঙ্কটের কারণে। কৃষি তথা খাদ্য উৎপাদন অধিকমাত্রায় হলেই দারিদ্র্র্যপীড়িত দেশে দারিদ্র্য বিমোচন সম্ভব হবে। বর্তমানে এ ধারণার সাথে যুক্ত হয়েছে স্বাস্থ্য এবং পুষ্টি। চলমান বৈশ্বিক প্রতিক্রিয়ায় বাংলাদেশ কতটুকু লাভবান হবে সে প্রশ্নটিও বিশেস্নষণের দাবি রাখে। বাংলাদেশ বিগত চার দশকেরও অধিক সময় ধরে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের . . .
মাননীয় প্রধানমন্ত্রী, এই বর্ণচোরাদের এক্ষুনি থামান
শাহীন রেজা নূর
যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া যত এগুচ্ছে একাত্তরের ঘাতক-দালালদের শিবিরে ততই অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। শুধু যে চিহ্নিত ঘাতক-দালালের মাঝেই এই অস্থিরতা দৃশ্যমান তা কিন্তু নয়, এসব ঘাতক-দালালের সমর্থক কিংবা তাদের অপকর্মের বেনিফিশিয়ারিদের মধ্যেও বেসামাল অবস্থা ফুটে উঠছে। আমাদের মনে আছে, ১৯৭১-এ জামায়াতে ইসলামী, মুসলিম লীগ, নেজামে ইসলামী এমনই নানান তথাকথিত ইসলামপসন্দ দল পাকিস্তানী হানাদার বাহিনীর দোসররূপে কি বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি করেছিল এই বাংলায়। সকলের নিশ্চয়ই আরও মনে আছে, বিশেষ করে জামায়াতে ইসলামীর . . .
দ্রব্যমূল্যের উর্ধগতি থামাতে হবে
শাহজাহান মিয়া
বাজারে ঢুকতেই হাতেম আলী বলে উঠল, 'স্যার ক্যামন আছেন।' আমি উত্তর দিতে না দিতেই সে তার স্বভাব-সুলভ ভঙ্গিতে বলে ফেলল, "আমরা ক্যামন আছি? আমাগো সরকার, আর আমাগো দলের নেতা-নেত্রীরা সব খবর ঠিকঠাকমতো রাখে তো? আর হগল যেমুন তেমুন, চাউলের দামডাসহ সাধারণ মানুষের বেশি দরকার পড়ে এমন কিছু জিনিসের দাম কমাইয়া রাইখ্খা সারাদেশে বিদু্যতের অবস্থা, ঢাকায় যানজট ও আইনশৃঙ্খলা পরিস্থিতির আস্তে আস্তে উন্নতি করতে পারলে মানুষরে খুশি রাখতে পারব। মানুষ বিগড়াইয়া যাইব না।" দীর্ঘদিন রামপুরা বাজারে শাকসবজি বিক্রেতা . . .