মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০১১, ১৪ মাঘ ১৪১৭
আতাউর রহমান কায়সার বন্ধুবরেষু
ড. মহীউদ্দীন খান আলমগীর
কায়সারের সঙ্গে আমার প্রথম পরিচয় ঢাকায়, সলিমুল্লাহ মুসলিম হলে, ১৯৫৮-এ। তখন অর্থনীতিতে স্নাতক সম্মান পর্যায়ে আমার পড়াশোনা। কায়সারের রাষ্ট্রবিজ্ঞানে। কায়সার আমার তুলনায় বিশাল দেহী, সুদর্শন, সপ্রতিভ, বাহারি মেজাজ নিয়ে বুক ফুলিয়ে চলেন, স্পষ্ট কথা হাসতে হাসতে বলেন। সচ্ছল পরিবারের প্রতিভূ, আকর্ষণীয় ব্যক্তিত্ব। সপ্রশংস দৃষ্টিতে দেখি। ভাবি, আমাদের এই সতীর্থ জীবনে অনেক এগিয়ে যাবেন। স্নাতকোত্তর পর্যায়ে লক্ষ করলাম, কায়সার রাজনীতিতে সম্পৃক্ত। ছাত্রলীগের সামনের কাতারের নেতা। আমি ছাত্র ইউনিয়নের সদস্য। কায়সারের . . .
এসএএমএস কিবরিয়া শ্রদ্ধায় ও স্মৃতিতে
মহিউদ্দিন আহমদ
ফরেন সার্ভিসে আমার ৩৪ বছরের ক্যারিয়ারের শুরুতে, আমার সৌভাগ্য আমি জনাব এসএএমএস কিবরিয়া উপদেশ, পরামর্শ এবং কিছুটা সানি্নধ্যও পেয়েছিলাম। কিবরিয়া সাহেবকে প্রথম দেখেছিলাম ইসলামাদে ১৯৬৯-এ। তিনি কিছুদিন আগে জাকার্তার পাকিস্তান এম্বেসি থেকে বদলি হয়ে ইসলামাবাদে পাকিসত্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাইরেক্টর হিসাবে যোগ দিয়েছেন। ১৯৫৪ সালের সাবেক পাকিস্তান ফরেন সার্ভিস ব্যাচের এক কর্মকর্তা এই কিবরিয়া সাহেবের কথা আগেই শুনেছিলাম, তিনি ঢাকা ইউনিভার্সিটির মেধাবী ছাত্র, ইকোনোমিক্স অনার্স এবং এমএতে ফার্স্ট ক্লাস ফার্স্ট, . . .
৫ম সংশোধনী, সেক্যুলারিজম, ১৫ আগস্ট, মৌলবাদ, ড. কিং এবং লালন
মিনা ফারাহ
(পূর্ব প্রকাশের পর) জিন্না সাহেব যখন অবিভক্ত ভারতের প্রথম বস্ত্রশিল্প টাইকুন স্যার ডিনস্যের অনিন্দ্য সুন্দরী হিন্দুকন্যা রতনবাইকে বিয়ে করলেন, পিতা তাঁকে ত্যাজ্য করেছিলেন। এমনকি দীনার জন্মের পরেও নবজাতককে দেখতে যাননি। আর দীনা যখন আরেক টেঙ্টাইল টাইকুন বোম্বে ডাইংয়ের কর্ণধার নেভিল ভাদিয়া নামক এক খ্রীস্টান ব্যবসায়ীকে বিয়ে করলেন, জিন্না তাঁকে ত্যাজ্য করে বলেছিলেন, এত বড় বোম্বে শহরে লাখ লাখ মুসলিম সত্ত্বেও একটিও মুসলিম পাত্র দেখলে না? উত্তরে দীনাও জিন্নাকে একই প্রশ্ন করেছিলেন। ৯৫ মিলিয়ন মুসলমানের জন্য . . .