মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ এবং আমাদের করণীয়
ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, ড. এ.কে.এম. রিয়াজুল হাসান ও মোঃ আবু সালেহ্
জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক বিপর্যয়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম হচ্ছে বাংলাদেশ। এ বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক উদ্বেগ পূর্বের যে কোন সময়ের তুলনায় এখন অনেক বেশি। জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে প্রাকৃতিক বলা হলেও জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেল (আইপিসিসি)-এর গববেষণায় দ্ব্যর্থহীনভাবে প্রমাণিত হয়েছে, মানুষের কর্মকা- এটিকে বহুলাংশে প্রভাবিত করে থাকে। বিজ্ঞানীরা এর মূল কারণ হিসেবে বৈশ্বিক উষ্ণায়নকে চিহ্নিত করেছেন। বস্তুত, শিল্প বিপ্লবের পর থেকেই বায়ুম-লের তাপ ধরে রাখতে সক্ষম এমন কয়েকটি . . .
ময়দানের রাজনীতি এবং ভোটের পরিসংখ্যান
মিহির কুমার হাওলাদার
স্বনামধন্য ইতিহাসবিদ মুনতাসীর মামুনের 'সুবাতাস বইছে না' শিরোনামে যা উলেস্নখ করেছেন তা সত্য বলে ৮ কোটি ভোটার মেনে নিতে পারলেও, আমার বিশ্বাস মন্ত্রী ও এমপি মহোদয়গণ মেনে নিতে পারবেন না। (১৯.১.২০১১ দৈনিক জনকণ্ঠ) কারণ তাঁদের অফিসে, বাসায় সব সময়ই লোকে লোকারণ্য থাকে । যাঁরা থাকেন, তারা কিছু পেলেও আবার আরও বেশি পাবার আশায় নাখোস হয়ে ফেরেন। কেউ কেউ কিছুই পাননি, তিনি আশায় বুক বেঁধে রোজই দর্শন প্রার্থীদের ভিড় থাকে সার্বক্ষণিক। কেউ কেউ ভোটের ময়দানে ছিলেন অনুপস্থিত এখন সখ্য গড়তে রোজই যেতে হয় মন্ত্রী-এমপিদের . . .
সিডনির মেলব্যাগ
দুর্যোগে একতা ও ক্রিকেটের বিশ্বায়ন
অজয় দাশ গুপ্ত
ভয়াবহ বন্যায় পস্নাবিত ব্রিসবেন এখন অস্ট্রেলিয়ার দুঃস্বপ্ন। ত্রাণ তহবিল সংগ্রহ থেকে সরকারের সতর্ক পদক্ষেপে প্রমাণ হয়েছে প্রাকৃতিক বিপর্যয়ের মতো দুর্যোগ গ্রহণে এখনও প্রস্তুত হয়নি অস্ট্রেলিয়া। দুর্যোগ ভয়াবহ ছিল, ছিল প্রাণঘাতীও। যেটুকু সামলে নেয়ার তা নেয়ার পরও ৰত রয়ে গেছে। প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডকে টিভিতে দেখছি উদ্বিগ্ন ও চিন্তিত। আগাম পরিকল্পনা হিসেবে ব্যয় সঙ্কোচ আর বাজেটে খরচ হ্রাসের চিন্তা-ভাবনা চলছে বলেও জানালেন তিনি। অস্ট্রেলিয়া সচ্ছল দেশ, ধনী দেশ, বাজেটে অর্থের অভাব নেই। সম্পদের পাহাড়। তারপরও . . .