মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ জানুয়ারী ২০১১, ১৯ পৌষ ১৪১৭
জুমার খুতবায় জাতীয় শিক্ষানীতি
আবদুল মান্নান
যেখানেই থাকি একজন মুমিন (বিশ্বাসী) হিসাবে সাধারণত জুমার নামাজটা আদায় করার চেষ্টা করি। বয়স যখন কম ছিল তখন চেষ্টা করতাম বিভিন্ন সময় বিভিন্ন মসজিদে গিয়ে নামাজ আদায় করতে। সেটা এখন সম্ভব নয়। জুমার নামাজের আগে ইমাম সাহেব খুতবা পাঠ করেন। খুতবার উৎপত্তি হযরত মুহাম্মদ (দঃ)-এর সময় থেকে। পবিত্র মদিনা শরিফে তিনিই প্রথম খুতবার প্রচলন করেন। খুতবার বিষয়বস্তুর মধ্যে থাকত সাধারণ জনগণের দৈনন্দিন জীবনে কাজে লাগে এমন সব বিষয়, রাষ্ট্রাচার সম্পর্কে নানা ঘোষণা এবং সমাজের বিভিন্ন সমস্যা এবং সমাধান ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা। . . .
যুদ্ধাপরাধীদের বিচারে বিরোধিতা কেন?
যাহিদ হোসেন
সামাজিক অনুষ্ঠানে এবং এই জাতীয় সমাবেশে দেশের রাজনীতি বিষয়ে কোন কোন আলোচনায় কিছুসংখ্যক লোককে বলতে শোনা যায় যে, মুক্তিযুদ্ধের এতদিন পরেও কেন সরকার একাত্তর সালে দেশে সংঘটিত পাকিস্তানী বাহিনী ও তাদের স্থানীয় দোসরদের গণহত্যা এবং সভ্যতা ও মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিচার প্রক্রিয়া শুরম্ন করে দেশকে আবারও অস্বসত্মিকর, অস্থিতিশীল ও বিশৃঙ্খল একটা অবস্থায় পতিত হবার দিকে ঠেলে দিচ্ছে? এই ধরনের কথাবার্তা খুব কমসংখ্যক লোকেরা বললেও শুনে স্বাভাবিক মানসিকতাসম্পন্ন বিবেকবান এবং আইনের শাসনে বিশ্বাসী লোকদের বিশেষ করে . . .
বিজয়ের সেই মুহূর্তগুলো
নীলুফার বেগম
বিজয়ের মাস চরে গেল। এই মাসকে ঘিরে সারা বছরই নানা স্মৃতি ভেসে উঠে। মনে পড়ে ফেলে আসা ক'টি ঘটনা ও দৃশ্যাবলী, যা পাঠকদের সামনে তুলে ধরছি। ১৬ ডিসেম্বর, ১৯৭১ সাল। ভোর। আমাদের পরিবারে সবাই ভীতসন্ত্রস্ত। নিজেদের মধ্যে ফিস ফিস করছে, কি হবে? নিয়াজী কি আত্মসমর্পণ করবে? না করলে কি হবে? সম্মিলিত বাহিনীর সঙ্গে যুদ্ধে অবতীর্ণ হলে আমরা ঢাকাবাসীদের কি অবস্থা হবে? না, খারাপটা ভাবতে পারছিনে কারণ, দীর্ঘ ন'মাস ধরে অভূতপূর্ব খারাপ ঘটনা দেখে বা শুনে আরও খারাপ বা অশুভ কিছু দেখতে চাই না। হে আলস্না, নিয়াজী যেন . . .