মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
প্রতিহিংসার রাজনীতি থেকে কি মুক্তি নেই
মোনায়েম সরকার
নতুন বছরে অর্থাৎ ২০১১ সালে দেশের রাজনৈতিক সংস্কৃতিতে গুণগত পরিবর্তন আসবে বলে যারা আশা করছিলেন, তাদের হতাশ করেছেন বিএনপির চেয়ারপারসন। বছরের প্রথম দিনেই জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলৰে এক আলোচনাসভায় বিএনপির চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া 'বর্তমান সরকারের সব কর্মকা- অবৈধ ঘোষণা করা হবে' বলে হুমকিমূলক বক্তৃতা দিয়ে রাজনীতিতে অহেতুক উত্তাপ ছড়িয়েছেন। তার এই বক্তব্য রাজনৈতিক মহলে ৰোভ ও বিস্ময়ের সৃষ্টি করেছে। বেগম জিয়া হঠাৎ করেই এমন 'দায়িত্বজ্ঞানহীন' বক্তব্য দিয়েছেন . . .
মতিয়া মেনন একপাতে কেমন করে বসলেন
বেলাল বেগ
ভারতবর্ষে শিৰার হার তিলে তিলে যখন বাড়ছিল, জ্ঞানের হ্যারিকেন হাতে সবচেয়ে বড় গোষ্ঠী ছিল ছাত্ররা। ফলে তারাই হয়ে পড়ল বিকাশমান রাজনীতির গায়ের জোর। এরই নাম ছাত্র রাজনীতি। রাজনীতি ঐতিহাসিক বিবর্তনের পথ বিচ্যুত হয়নি বলে দেশের ভাগ্য যোগ্য রাজনীতিকদের হাতেই স্থিত হতে পেরেছিল স্বাধীন ভারতে। তাই পরাধীন যুগের ছাত্র রাজনীতির আর প্রয়োজন পড়েনি সেখানে। রাজনৈতিক নেতৃত্ব অবিলম্বে উন্নয়নের প্রতি জনগণের মনোযোগ আকর্ষণ করতে সমর্থ হয়েছিল। ফলে ছাত্ররা মনোযোগী হলো নিজ নিজ পেশার সন্ধানে। এভাবে ভারত অবিরাম অগ্রযাত্রার স্থায়ী . . .
হায় মানবতা! হায় ফেলানী!
ড. মুহাম্মাদ খলিলুর রহমান
ওরা মানুষ নয়! ওরা ফেলানী! হায় ফেলানী! ফেলানী মরে গেছে ৭ জানুয়ারি '১১। ফেলানীদের মরতেই হয়। ফেলানীদের মৃতু্যর কোন বিচার নেই। বাঁচার অধিকার, নারী অধিকার ও শিশু অধিকার অত্যন্ত মৌলিক অধিকার। মানুষের বাঁচার অধিকার বিশ্বে মোটামুটি সন্তোষজনক পর্যায়ে পৌঁছে যাওয়ার পর নারী ও শিশু নিয়ে বর্তমানে সবাই কাজ করছে। বাংলাদেশ প্রাকৃতিক, রাজনৈতিক, জনসংখ্যা, সামাজিক প্রতিটি বিভাগেই দুর্ভাগ্য। তার চেয়েও দুর্ভাগ্য এদেশের মানুষ, তার চেয়েও অভাগা দরিদ্র জনগোষ্ঠী এবং স্বাভাবিকভাবেই নারী ও শিশুই সকল নির্যাতনের প্রধান . . .