মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী ২০১১, ৩০ পৌষ ১৪১৭
কে সার্বভৌম?
মুনতাসীর মামুন
সংবাদপত্রে একটি খবর বেরিয়েছিল, পার্লামেন্ট সার্বভৌম নয়, এ রকম একটি সিদ্ধান্ত নাকি সুপ্রীমকোর্টের বিচারপতিরা দিয়েছেন। খুব সম্ভব সংসদীয় কমিটি কোর্টের রেজিস্ট্রারকে সভায় আসার অনুরোধ জানিয়ে ছিল। সেখানে রেজিস্ট্রার যাবেন কি যাবেন না সেটি বিবেচ্য। হয়ত প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারপতিরা হয়ত বিষয়টি নিয়ে আলোচনা করে এই সিদ্ধান্তে পেঁৗছেছেন। সংসদীয় কমিটির চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, এটি আদালতের মত কিনা তিনি জানেন না, কারণ, আদালতের পৰে কেউ এ মন্তব্য করেনি। সংবাদপত্র একটি খবর ছেপেছে মাত্র। সুপ্রীমকোর্টের . . .
প্রযুক্তির ভবিষ্যত সম্ভাবনা ও প্রত্যাশা
তছলিম উদ্দিন
আজ থেকে চলিস্নশ হাজার বছর পূর্বে মানুষের সৃষ্টি। অথচ এই মহাবিশ্বের জন্ম হয় আজ থেকে পনেরো বিলিয়ন বছর আগে বিগ ব্যাং নামক এক বৃহৎ বিস্ফোরণের মাধ্যমে। মহাবিশ্বের জন্ম হিসেবে মানুষের বয়স শিশুর মতো। এই শিশু প্রকৃতির মানুষ আজ তার মেধাকে কাজে লাগিয়ে এগিয়ে গেছে অনেক পথ। নতুন নতুন প্রযুক্তির কল্যাণে অজানাকে জানার কৌশল বের করেছে। চাঁদ ও মঙ্গল গ্রহের মতো জায়গায় এখন মানুষের পদচারণা। অথচ এক সময় এগুলো মানুষের জন্য ছিল অকল্পনীয়। কিন্তু মানুষ তার মেধা শক্তিকে কাজে লাগিয়ে বুদ্ধির জোরে আজ অসম্ভবকে সম্ভব করেছে। বিজ্ঞানের . . .
আমাদের সৃষ্টি, কৃষ্টি ও দৃষ্টি কোথায় এবং কেমন
গ্রেগরী গারগেনা ত্রিপুরা
দীর্ঘ নয় মাস যুদ্ধ করে ১৯৭১ সালে ১৬ ডিসেম্বরে মহান বিজয় ও গৌরব স্বাধীনতা পেয়েছি। দেশ স্বাধীন হয়েছে। সৃষ্টি হয়েছে নতুন নাম। যে নামে অন্যায়ের প্রতিবাদী বাঙালীও ন্যায়ের নিরীহ বাঙালীর রক্তের ফোঁটা মিশে আছে। যে নাম শান্তি প্রিয় বাঙালীর বুকের পাঁজরে হাড়ের তুলি দিয়ে লেখা হয়েছে। যে নাম প্রতি বাঙালীর প্রাণের স্পন্দনে গহীনে ওতপ্রোতভাবে মিশে একাকার হয়ে আছে। সে নাম 'বঙ্গ' বা বাংলাদেশ। নির্যাতন ও বৈষম্য আবরণে আচ্ছাদিত পূর্ব পাকিস্তান আর বর্তমান স্বাধীন বাংলাদেশ স্বর্গ নরকের পার্থক্য সমতুল্য। দেশ . . .