মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ জানুয়ারী ২০১১, ১৮ পৌষ ১৪১৭
নতুন বছর নতুন আশা
মুহম্মদ শফিকুর রহমান
দিন যায় মাস আসে, মাস যায়, বর্ষ পরিক্রমায় পুরনো দিন মাস বছর কালের গহ্বরে হারিয়ে যায়, সূচনা হয় নতুন দিন মাস বছর নতুন দশকের। মানুষ ফেলে আসা দিনগুলোর যোগ-বিয়োগের ফলাফলের ওপর দাঁড়িয়ে আগামীর স্বপ্ন দেখে। মানুষ স্বপ্ন দেখতে ভালবাসে বলেই মানুষের সমাজ এত সুন্দর, অনাগত ভবিষ্যতের দিকে এগিয়ে চলে। এরই নাম বুঝি জীবন। জীবনের গতি। এই স্বপ্ন ভালবাসা, গতির দাবি নিয়ে ২০১১ সাল আমাদের দুয়ারে দাঁড়িয়ে স্বাগতম শুভ নববর্ষ। সামনে আগামী দিনগুলোর বিশাল এক কর্মযজ্ঞ অপেৰা করছে। এ লেখা যখন পাঠকের হাতে পেঁৗছবে তখন ২০১০ সালের . . .
পাকিস্তামান আমলের কিছু স্মৃতি
মমতাজ লতিফ
একদিন আমরা পরাধীন ছিলাম। '৪৭-এ কি ধরনের স্বাধীনতা কাদের জন্য এসেছিল, তা আমরা উপলব্ধি করিনি। কারণ যখন একটু বড় হয়ে স্কুলে ভর্তি হয়েছি '৫৩ সালে, তখন দশম শ্রেণীর আপাদের স্কুলের দরজা ভেঙ্গে বাইরে স্রোনাগানরত চট্টগ্রাম কলেজের (তখন বুঝিনি) ছাত্রদের মিছিলে মেলার জন্য শ্রেণীকৰ থেকে বের হয়ে 'রাষ্ট্রভাষা বাংলা চাই' সেস্নাগানের প্রবল এক অভিঘাত আমাদেরকে আতঙ্কিত আবার রোমাঞ্চিতও করছিল। একটুও কিছু না বুঝে প্রকৃতই সেদিন অজানা এক আশঙ্কা বুকে বাসা বেঁধেছিল। প্রতিবছর ২১ ফেব্রুয়ারি এলে কোথাও কি ভাষা . . .
নিজের জন্মদিনে
খোরশেদ আলম
আমি এমন কোন ব্যক্তিত্ব নই যে আমার জন্মদিনকে মনে রেখে আমার কোন সুহৃদ আমাকে স্মরণ করবেন অথবা আমার সামান্যতম স্মৃতিচারণ করবেন। বিভিন্ন সময়ে বিভিন্ন কবি, শিল্পী, সাহিত্যিক এমনকি রাজনৈতিক ব্যক্তিত্বের স্মৃতিচারণ মাঝে মধ্যেই পড়ি। ভাললাগে এবং মনে হয় এজন্যই বলা হয়ে থাকে, যে জাতি তার গুণীজনের সম্মান করতে জানে না সেখানে গুণীজনের জন্ম হয় না। আমি উল্টো করে বলতে চাই, যে জাতি তার গুণীজনের অকুণ্ঠ সম্মান করে, সেই জাতিতে গুণীজনের জন্ম হয়। এতটা আবেগ-আপ্লুত হয়ে কথাগুলো লেখার কোনই প্রয়োজন ছিল না যদি না তার কোন কারণ . . .