মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
কাঙাল অধ্যুষিত বিশ্ববিদ্যালয় চাই না
মুনতাসীর মামুন
জানতাম না যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'ঢাকা ইউনিভার্সিটি টিচার্স ফর ন্যাশনাল ইন্টারেস্ট' নামে একটি সংগঠন হয়েছে। ঢাকা ইউনিভার্সিটি তো সব সময় ন্যাশনাল ইন্টারেস্টই দেখেছে। এর জন্য আলাদা সংগঠনের দরকার কী। পত্রিকায় পুরো খবরটি পড়ে মনে হলো আসলে এর নাম হওয়া উচিত ছিল ঢাকা ইউনিভার্সিটি টিচার্স ফর টিআর [তারেক রহমান] ইন্টারেস্ট। ন্যাশনাল ইন্টারেস্ট হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ণের শিৰকরা থাকতেন। 'টিআর ইন্টারেস্ট' আছেন শুধু বিশ্ববিদ্যালয়ের সফেদ বর্ণের শিৰকরা যাদের সাধারণ বাংলায় চেনে নিজামী-খালেদা, . . .
কল্যাণে অনন্য সেনা কল্যাণ সংস্থা
মোঃ শাহ আলম মোল্লা
বিবিসি বাংলা সার্ভিসের একটি নতুন ধারাবাহিকের নাম 'ফৌজি বাণিজ্য'। সপ্তাহের প্রতি শুক্রবারের সান্ধ্য অধিবেশনে এর একটি করে পর্ব প্রচারিত হচ্ছে এবং ঐ দিন রাতের অধিবেশনে আবার পুনর্প্রচার করা হচ্ছে। জনাব কামাল আহমেদের উপস্থাপনায় প্রচারিত এ অনুষ্ঠানটির কয়েকটি পর্বের মূল বিষয় ছিল 'সেনা কল্যাণ সংস্থা'। অনুষ্ঠানটির একজন নিয়মিত শ্রোতা হিসেবে আমার মনে হয়েছে যে, সংস্থাটির কার্যক্রম নিয়ে আলোচনার বিভিন্ন পর্যায়ে সম্মানিত উপস্থাপক উদ্দেশ্যমূলকভাবে বেশ কিছু তথ্য ও বক্তব্য পরিবেশন করেছেন। যার . . .
শিক্ষা দিবস ও শিক্ষানীতি ২০১০
অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ
১৭ সেপ্টেম্বর। বাষট্টির পর থেকে এ দিনটি 'শিক্ষা দিবস' হিসেবে পালিত হয়ে আসছে। যে ৪টি মোটা দাগের ঘটনা বাংলাদেশের মুক্তিযুদ্ধে ক্ষেত্র প্রস্তুত করেছে তা হলো : '৫২-এর ভাষা আন্দোলন, '৬২-এর শিক্ষা আন্দোলন, '৬৯-এর গণঅভু্যত্থান ও '৭০-এর সাধারণ নির্বাচন। বাষট্টির শিক্ষা আন্দোলনে প্রত্যক্ষ সংশ্লিষ্টতার কারণে এ দিনটি আমাকে ৪৮ বছর আগের ঘটনাবহুল দিনগুলোর কথা মনে করিয়ে দেয় যখন আমরা একটি গণমুখী শিক্ষানীতির দাবিতে আন্দোলন করেছিলাম। তবে এবার দিনটি এসেছে নতুন আঙ্গিকে, নতুন তাৎপর্য নিয়ে। . . .