মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ জুলাই ২০১০, ২ শ্রাবণ ১৪১৭
কারারুদ্ধ ইতিহাস ॥ ১৬ জুলাই
আবদুল লতিফ সিদ্দিকী
অবরুদ্ধ মানবতার মুক্তিসন্ধানে যাঁদের জীবন-যৌবন উৎসর্গিত, সভ্যতা উত্তরণে যারা অগ্রদূত, প্রবৃদ্ধি-উন্নয়ন-অগ্রগতির যারা ধারাবাহক তাদের জীবনে কায়েমি অপশক্তির পীড়ন-নির্যাতন ইতিহাসের বাস্তবতায় অমোঘ নিয়তির মতো সাধারণ অভিজ্ঞতা ছাড়া কিছু নয়। যুগের সঞ্চরণে দুই বিরোধী শক্তির সংঘর্ষেই সভ্যতার নিষ্পত্তি ঘটে চলে; কুৎসিতের বদ্ধ ব-দ্বীপ চিরে এগিয়ে যায় শ্রেয়তার স্রোতরেখা। সামনে মহাসমুদ্র। সভ্যতার মহাসঙ্গম। কিন্তু সার্থকতার সেই অভিসারে পেঁৗছার আগে দ্বান্দ্বিকতার শতমুখ রক্তপ্রস্রবণ পেরুতে হয় সবাইকে; প্রগতির সকল পরিব্রাজক . . .
গোলাম আযমকে গ্রেফতার করার দাবি সেক্টর কমান্ডারস ফোরামের মানববন্ধন
মুহম্মদ শফিকুর রহমান
সেক্টর কমান্ডারস ফোরাম সপ্তাহের প্রথম দিকে ঢাকায় মানববন্ধন করে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সাবেক আমির অধ্যাপক গোলাম আযমকে গ্রেফতার করে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সোপর্দ করার দাবি জানিয়েছে। ফোরাম একই সঙ্গে ইতোমধ্যে গ্রেফতারকৃত জামায়াতের বর্তমান আমির মাওলানা মতিউর রহমান নিজামী, নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোঃ মুজাহিদসহ সব যুদ্ধাপরাধীকে ট্রাইব্যুনালে সোপর্দ করার দাবি জানিয়েছেন। গোয়েন্দা পুলিশ মঙ্গলবার আরও দুই যুদ্ধাপরাধী জামায়াতের সহকারী . . .
রাজনীতি হোক মানুষের কল্যাণে
মাহবুব-উল-আলম খান
সুষ্ঠুভাবে সম্পন্ন হল চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। নির্বাচন কমিশন তাদের এই সুমহান কর্মকাণ্ডের জন্য অবশ্যই ধন্যবাদ ও প্রশংসা পাওয়ার দাবিদার। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কথা বর্তমান সরকার সব সময়ই বলেছেন। ইতোপূর্বে অনুষ্ঠিত কয়েকটি নির্বাচন তার প্রমাণ। প্রধানমন্ত্রী নবনিযুক্ত মেয়রকে ও নির্বাচন কমিশনকে অভিনন্দন জানিয়েছেন। সুষ্ঠু রাজনৈতিক ধারার জন্য তার ভূমিকা প্রশংসনীয়। আশা করি রাজনীতিবিদগণ এই আচার আচরণ ধারণ করবেন, লালন করবেন। সুশাসনের জন্য ভাল কাজকে সকলেরই গ্রহণ করা উচিত। এদেশের রাজনীতিতে . . .