মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
বাংলাদেশে "ক্যাপিটালিজম"-এর 'আগ্লি' চেহারা
মহিউদ্দিন আহমদ
মাননীয় অর্থমন্ত্রী জনাব এএমএ মুহিতকে আন্তরিক ধন্যবাদ, কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই। 'ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ'-এর আবদারকে তিনি সামারিলি নাকচ করে দিয়েছেন। এই আবদারকে নাকচ করে দিয়ে এই দেশের বৃহত্তম জনগোষ্ঠীর অনুভূতিকে তিনি সম্মান দিয়েছেন। এই সিদ্ধান্তটি এফবিসিসিআই'এর প্রতিনিধি দলকে সামনাসামনি, মুখোমুখি জানিয়ে দিয়ে জনাব মুহিত তাঁর চারিত্রিক দৃঢ়তা এবং জনমানুষের জন্য তাঁর দরদ ও ভালবাসার প্রতিফলনও ঘটিয়েছেন। গত ৮ জুলাই বৃহস্পতিবার আমাদের অনেকটি জাতীয় দৈনিকে এই . . .
জনপ্রতিনিধিদের আচরণ
মমতাজ লতিফ
আমরা যারা দীর্ঘকাল যাবত শিৰাক্রম ও শিক্ষা বিষয়ে পেশাগত এবং পেশার বাইরেও মানবসম্পদ উন্নয়নে শিক্ষার অবদানের গুরুত্ব বুঝে নাগরিক দায়িত্ব হিসেবে কাজ করেছি এবং এখনও করে যাচ্ছি, তারা কেবিনেট সভায় প্রাইভেট স্কুল, কলেজের এমপিওভুক্তি বিষয়ে মন্ত্রী-সংসদ সদস্যদের আচরণে ক্ষুব্ধ এবং অসন্তুষ্ট হয়েছি, এ না বললে সত্যের অপলাপ হবে। আমাদের দীর্ঘকালের একটি দাবি ছিল_কোন রকম শিৰা প্রতিষ্ঠানের স্কুল ম্যানেজিং কমিটিতে কোন সংসদ সদস্য থাকবেন না। এ প্রসঙ্গে বলা বাহুল্য যে, সব সংসদ সদস্যই স্কুলের সার্বিক ও বিশেষ করে শিক্ষার . . .
আজ জগন্নাথ দেবের রথযাত্রা
সুব্রতা রায় ত্রিবেদী
রথযাত্রার কথা মনে হলেই চোখে ভাসে রথস্থিত শ্রী জগন্নাথ বলরাম ও সুভদ্রার ছোট অসম্পূর্ণ মূর্তি! সেই হস্তপদবিহীন মূর্তির অপরূপ রূপমহিমা। ছোটবেলায় বাবার কাছে এ মূর্তির রহস্য জানতে চেয়েছিলাম। বাবা বলেছিলেন এ মূর্তি তৈরির নির্দিষ্ট সময়সীমার আগেই দরজা খোলার কারণে এ অসমাপ্ত মূর্তি। আর আমার মা সব সময় বলতেন_ 'সব তীর্থের শ্রেষ্ঠ তীর্থ এই পুরীধাম। পুরীদর্শন না করলে তীর্থদর্শন সম্পূর্ণ হয় না।' ছোটবেলায় এ কথা শুনে পুরীধামের প্রতি এক দুর্বার আকর্ষণ অনুভব করেছিলাম। পৌরাণিক কিংবদন্তির মতে শ্রীকৃষ্ণের . . .