মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
সংবাদ ভাষ্য
ভুল সব ফুল নয়
মুনতাসীর মামুন
গত দেড় বছরে এ সরকার কি কিছুই করেনি? সরকারের সমালোচক না হয়েও বলতে হয়, আমরা অনেক কিছুতে চিন্তিত হতে পারি, সমালোচনা করতেও পারি। কিন্তু গ্রাম বা তৃণমূল পর্যায়ে মানুষ খুব অখুশি নয়। তা না হলে বিরোধী দলের আন্দোলন বার বার মুখ থুবড়ে পড়ত না। এখনও গ্রামে প্রায় ৭০ ভাগ মানুষ বসবাস করেন যাদের মূল পেশা কৃষি। এ ক্ষেত্রে সরকার কাছা খুলে কাজ করেছে। বেকারদের চাকরির সংস্থান করেছে। আরও অনেক কিছু সরকার করতে পারত যদি বিরোধী দল গঠনমূলক কাজ করত। স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, "প্রথম থেকে তারা (বিরোধী দল) অসহযোগিতার মনোভাব . . .
ফতোয়াবাজ ও পুলিশ একাত্ম!
রণেশ মৈত্র
দেশকে যাঁরা সভ্যতার উচ্চ শিখরে নিয়ে যেতে চান, যাঁরা বাংলাদেশকে সকল পশ্চাৎপদতা ও পঙ্কিলতার হাত থেকে মুক্ত করতে চান, যাঁরাই ধর্মের অপব্যবহার ও গোঁড়ামির হাত থেকে দেশটাকে বের করে এনে সভ্য জগতের বিজয় মিছিলে শামিল করতে চান_আজ তাঁরা অনেকেই যেন বহুলাংশে হতাশাগ্রস্ত, উদ্যমহীন ও নিস্পৃহ। চারিত্রিক গোপন বিষয়টি সমাজের বাইরে টেনে এনে এক ধরনের 'সমাজপতি' নামক মতলববাজেরা পবিত্র ইসলামের দোহাই দিয়ে দেশে প্রচলিত আইন ও সংবিধানের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একতরফাভাবে তথাকথিত সালিশের মাধ্যমে অভিযুক্ত কিশোরী, . . .
ব্রিটেনে ইসলামী মৌলবাদের উত্থান
মূল : রিচার্ড ওয়াটসন
রূপান্তর : এনামুল হক
(পূর্ব প্রকাশের পর) কোহাটে বিস্ফোরণের ওপর ট্রেনিং কোর্স শেষ করে ওমর খৈয়াম এন্থনি গার্সিয়া ও জাভেদ আকবরের সঙ্গে একত্রে কাশ্মীর সীমান্তের কাছে আরেক শিবিরে যান। কেউ যাতে তাদের হদিস না পায় সেজন্য তারা পাশ্চাত্যের ট্যুরিস্ট সেজে ঘুরপথে সফরে যান নিসর্গ শোভামিণ্ডিত সোয়াত উপত্যকায়। আগেই ব্যবস্থা করে রাখা হয়েছিল। সে হিসেবে অন্যান্য ব্রিটিশ জিহাদীও সেখানে তাদের সঙ্গে যোগ দেয়। এদের মধ্যে সিদ্দিক খানও ছিল। এর কিছুদিন আগে সে তার লিডসের এক বন্ধুকে নিয়ে পাকিস্তান আসে এবং ইসলামাবাদ বিমানবন্দর থেকে ট্রাকে করে সোজা . . .