মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুন ২০১০, ১৪ আষাঢ় ১৪১৭
একীভূত ও জেলা বাজেটের বিতর্ক
এ এম এম শওকত আলী
আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবে একীভূত ও জেলা বাজেট চালু করার একটি ধারণাপত্র অর্থমন্ত্রী দিয়েছেন। এ ধারণাপত্রের বিষয়ে কিছু বিতর্কও সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন স্থানীয় সরকারকে শক্তিশালী না করলে এটা করা সম্ভব নাও হতে পারে। স্থানীয় সরকারকে শক্তিশালী করার বিষয়টি বিভিন্ন সভা সেমিনারে বলা হয়। এ ধরনের প্রস্তাবে ক্ষমতা ভাগাভাগির বিষয়টিই অধিক মাত্রায় আলোচিত হয়। কে বড়, কে ছোট, কে কার কথা শুনতে বাধ্য, না শুনলে কি করা হবে ইত্যাদি। অর্থায়নের বিষয়টিও মাঝে মধ্যে আলোচিত হয়। বলা হয় সারা দেশের বাজেট বরাদ্দের একটি . . .
চট্টগ্রামবাসী গণতন্ত্রকে বিজয়ী করলেন!
মমতাজ লতিফ
চট্টগ্রামের মেয়র নির্বাচন নিয়ে কিছু লেখালেখি হলেও এ নির্বাচনের প্রতি অনেকেরই কৌতূহল ছিল না। অনেকের মধ্যে 'যা হয়, হবে' এমন স্তিমিত, উৎসাহহীন মনোভাব ছিল_ এটি বলা বাহুল্য হবে না। জানা কথা, মেয়র নির্বাচন আর সংসদ নির্বাচন দু'টি পুরোপুরি পৃথক, এমনকি এবারের নির্বাচনী ফল দেখে বোঝা যায়, স্থানীয় নির্বাচনের রাজনীতিকরণ রীতিটি নিজস্ব নিয়মেই আর সক্রিয় থাকবে না। দ্বিতীয়ত, সাংসদ তাঁর সুনির্দিষ্ট এলাকা থেকে সারাজীবনই নির্বাচন করবেন যে রীতিটি একজন নগরপিতার নির্বাচনের ক্ষেত্রে তুলনীয় নয়। মহিউদ্দিন যেদিন . . .
সিডনির মেলব্যাগ
অজয় দামগুপ্ত
নির্বাচনোত্তর প্রবাসী ভাবনা ও স্বল্পদৈর্ঘ্য ছবির উৎসব
এক. চট্টগ্রামের মেয়র নির্বাচনকে কেন্দ্র করে প্রবাসী বাংলাদেশীদের উত্তেজনা ছিল শীর্ষে এবং তা কেবল চট্টগ্রামের বাঙালী বা বাংলাদেশীদের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এই নির্বাচন জাতীয় স্তরের মতো আন্তর্জাতিক অঙ্গনেও প্রভাব বিস্তার করেছিল। বলা বাহুল্য, এর অনেক কারণের অন্যতম একটি স্বয়ং এবিএম মহিউদ্দিন চৌধুরী। ফলাফলে পরাজিত হলেও তিনি ছিলেন কেন্দ্রবিন্দু। এখনও তাঁকে ঘিরেই আবর্তিত হচ্ছে ঘটনা প্রবাহ। প্রবাসীরা সচ্ছল সমাজ, বিত্ত বৈভবের দেশে বাস করেন। তাঁদের জীবন মূলত রুটিন মাফিক। অবসরে দু'প্রজন্মের দুই স্রোত . . .