মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০১০, ৩০ চৈত্র ১৪১৬
বাংলাদেশ সংবিধান ও পটভূমি
এম. আমীর-উল ইসলাম
বাংলাদেশের সংবিধান জনগণের অভিপ্রায়ের অভিব্যক্তি। এর মাঝে নিহিত আছে এদেশের মানুষের হাজারো বছরের লালিত আকাঙ্ক্ষা, প্রত্যাশা এবং তার আত্মনিয়ন্ত্রণের অধিকার অর্জনের সংগ্রাম ও সুদূঢ় প্রত্যয়। আমাদের সংবিধান শোষিত-বঞ্চিত মানুষের অসহায়ত্বের বেড়াজাল ভেদ করে জনগণের ক্ষমতায়ন প্রতিষ্ঠার দলিল_ ক্ষুধা, দারিদ্র্য, বঞ্চনা, শোষণ-শাসনের বাধা অতিক্রম করে মুক্তির জন্য যে ঐতিহাসিক সংগ্রাম, তার পথ ধরে ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা। বাংলাদেশের প্রথম সাংবিধানিক দলিল_ স্বাধীনতার . . .
পানি ও বিদ্যুত বিশেষজ্ঞরা কোথায়?
মমতাজ লতিফ
দেশের গত সাত-আট বছরে পানি, বিদ্যুত, গ্যাস, জ্বালানি খাতে প্রাক্তন সরকার দুটোর নিষ্ক্রিয়তা ও ধীরগতি, মহাজোট সরকার গঠনের পর বিএনপি- জামায়াত জোটপন্থী প্রশাসকদের বাধা এবং সরকারের কর্মসূচীকে ফাইলবন্দী করে রাখা ইত্যাদি কারণে এই বছর এবং আগামী দু'বছর যে জনগণকে এসব মৌলিক প্রয়োজনীয় সেবা লাভের ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে, তা মোটামুটি সচেতন সকলের আরও জানা ছিল, এ মহাজোট সরকারের কাছে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করা ও ৭১-এর যুদ্ধাপরাধী যারা গণহত্যা ও পরিকল্পিত হত্যাসহ মানবতাবিরোধী বিশাল অপরাধ করেছিল, . . .
কলকাতার চিঠি
অমিত বসু
কীসের উৎসব 'দ্য বয় ইন দ্য স্ট্রাইপড পাজামাজ' বিগ বাজেটের জমাট ছবি। কলকাতা ফিল্ম ফেস্টিভালের উদ্বোধনে নন্দনের পর্দায়। প্রযোজনায় আমেরিকা এক নয়, সঙ্গে ব্রিটেন। এরকম তো আমাদেরও হতে পারে। পাশাপাশি দু'টি দেশ একসঙ্গে বিশ্বে ঝড় তোলা ফিল্ম। সমন্বয়ের মাধুর্য। স্বাদ নেয়ার ইচ্ছে কার না হয়। উৎসবে অন্যতম আকর্ষণ সেন্টিনারি টিবিউটে এলিয়ান কাজান, বিমল রায়ের চিরদিনের ছবি। হোমেজে ফেদেরিকো ফেলিনির ছবির পাশে আন্দ্রে ওয়াইদাকে অনার জানাতে ফিল্মের মিছিল। অতিরিক্ত প্রাপ্তি মার্কেজের উপন্যাস, চিত্রনাট্য থেকে . . .