মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ অক্টোবর ২০১০, ৯ কার্তিক ১৪১৭
বিএনপি কী আর একটা ১/১১ সৃষ্টি করতে চায়?
আব্দুল মান্নান
বাংলা ভাষায় 'অন্ধকূপ' বা 'অন্ধগহ্বর' বলে একটা কথা আছে যার আৰরিক অর্থ কোন কিছু একটি আবদ্ধ জায়গায় ঘুরপাক খাওয়া এবং ঘুরপাক খেতে খেতে এক সময় তলিয়ে যাওয়া। বাংলাদেশের বর্তমান রাজনীতির অবস্থাও অনেকটা তেমন পর্যায়ে পৌঁছানোর আলামত দেখা যাচ্ছে। ১৯৯০-এ এরশাদ পতনের পর মনে করা হয়েছিল গণতন্ত্রের পথে বুঝি বাংলাদেশের নতুন যাত্রা শুরু হলো। পরবর্তীতে সব দল মিলে যখন সংবিধানের সংশোধনীর মাধ্যমে দেশে সংসদীয় শাসন ব্যবস্থা চালু করে তখন সাধারণ মানুষের কাছে সে ধারণা আরও বেশি বদ্ধমূল হয়। ১৯৯১-এর নির্বাচনে . . .
দেশে সাংবিধানিক শাসন প্রতিষ্ঠার পথ সুগম হচ্ছে
মামুন-অর-রশিদ
আদালতের রায় অনুযায়ী সংবিধান পুনর্মুদ্রণ দেশকে ফিরিয়ে নেয়া হবে মুক্তিযুদ্ধের চেতনায়। একই সঙ্গে গণতান্ত্রিক শাসনের ভিত করবে সুদৃঢ়। সেনা শাসনকালীন সংবিধানের পঞ্চম ও সপ্তম সংশোধনী বাতিল এবং সেনা শাসনামলে গোপন বিচারে মুক্তিযোদ্ধা সেনা অফিসারের ফাঁসির নথি তলব বাংলাদেশে সামরিকতন্ত্র নিরুৎসাহিত-অনুৎসাহিত করবে। কর্নেল তাহের হত্যা রায়ের গোপন নথি তলবের পর জেনারেল জিয়ার শাসনামলে সামরিক আদালতে ফাঁসির দ-ে প্রাণ হারানো অনেক পরিবার এখন মামলার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে তারা দেশের প্রত্যনত্ম অঞ্চল থেকে ঢাকায় এসে . . .
জানার দেশ কিউবা
মমতাজউদ্দীন পাটোয়ারী
আয়তনে ছোট হলেও পৃথিবীর সব দেশের সাধারণ মানুষই কিউবা দেশটির নাম কমবেশি জানেন। আমাদের দেশেও কিউবার নাম বেশ পরিচিত। কিউবার প্রতি আমাদের অনেকেরই এক ধরনের আকর্ষণ আছে, সহানুভূতিও রয়েছে। কিউবাকে এভাবে চেনার অন্যতম কারণ হচ্ছে, ফিদেল ক্যাস্ত্রোর নামের সঙ্গে ৫০ বছর ধরে পরিচিত হওয়া, চে গুয়েভারার প্রতি আকর্ষণও তরম্নণদের একটি অংশকে কিউবা দেশটির নামের সঙ্গে পরিচিত করছে। তবে মিডিয়ায় মাঝে মধ্যে কিউবার টুকটাক সংবাদ, ফিদেল ক্যাস্ত্রোর সংবাদ প্রকাশ প্রকাশিত হয় যা আমাদেরকে কিউবা নামক দেশটিকে বার বার মনে করিয়ে দেয়। সামপ্রতিক . . .