মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ ডিসেম্বর ২০০৯, ২০ অগ্রহায়ন ১৪১৬
আবারও শিরোনামে হাওয়া ভবন
ডক্টর এম• মতিউর রহমান
যে কুখ্যাত ভবনটি বাংলাদেশের রাজনীতিতে সবচেয়ে বেশি আলোচনা-সমালোচনার ঝড় তুলে বিএনপি নামক অপরাজনৈতিক দলটিকে পচিয়ে-গলিয়ে ডাস্টবিনে নিক্ষিপ্ত করে ছেড়েছে, তার নাম ‘হাওয়া ভবন’। ভবনটি বর্তমান বিরোধীদলীয় নেত্রীর এক সময়ের রাজনৈতিক কার্যালয় হিসেবে সাধারণ মানুষের কাছে পরিচিত হলেও এটিই যে ছিল তাবৎ অপকর্মের মূল, একথা আর বাংলাদেশের মানুষের কাছে নতুন করে বলার অপেক্ষা রাখে না। বেগম খালেদা জিয়ার কুখ্যাত জ্যেষ্ঠপুত্র মহাদুর্নীতিবাজ তারেক এই ভবনেই প্যারালাল সরকার গঠন করে এহেন দুষ্কর্ম নেই, যা সে করেনি। . . .
লালমাই পাহাড় কাটা প্রকৃতি হারাচ্ছে ঐতিহ্য
ইয়াসমীন রীমা
সময়টা মাটি কাটার মৌসুম। তাই অবাধে চলছে কুমিল্লার লালমাই পাহাড় কাটার উৎসব। প্রশাসনের নাকের ডগায় কেটে সাবাড় করা হচ্ছে পাহাড়। মাঝে মধ্যেই ধরপাকড়ও চলে। সে সময় সাময়িক বন্ধ থাকে পাহাড় কাটা। আবার শুরু হয়। এভাবেই চলছে দীর্ঘ ২৭ বছর। সব সরকারের সময়ই রাজনৈতিক ছত্রছায়ায় চলে আসছে এ ধ্বংসযজ্ঞ। কুমিল্লা শহর থেকে ১৪ কিলোমিটার দূরে লালমাই আর ময়নামতি হিল রেঞ্জ। এ পাহাড় থেকে দক্ষিণে চণ্ডিমুড়া পর্যন্ত ২২ কিলোমিটার বিস্তৃত লালমাই পাহাড়ের বড় ধর্মপুর, রতনপুর, কালিরবাজার, কোটবাড়ি, চণ্ডিমুড়া এবং ময়নামতি অঞ্চলের ছোট-বড় . . .
স্বদেশ বোসের ৮০তম জন্মদিবসে
মুশাররফ হোসেন
ডক্টর স্বদেশ বোস এদেশের একজন কৃতী অর্থনীতিবিদ। বাংলাদেশ স্বাধীন হবার আগেই তাঁর কাজের সঙ্গে আমাদের পরিচয়ঃ দেশে-বিদেশে তাঁর অনেক সুনাম সে সময় অর্থনীতির চর্চায় আমরা যে পিছিয়ে নেই, এটা যারা প্রমাণ করতে সক্ষম হয়েছিলেন, তিনি সেই মুষ্টিমেয় প্রতিভাবানের একজন। এই প্রমাণের তখন বড় প্রয়োজন ছিল। বাঙালীর আত্মবিশ্বাস ও আত্মগরিমা এতে বেড়ে যায়। স্বাধীনতা সংগ্রামে তাঁর প্রেরণা কাজ করে। তাছাড়া তাঁর কাজে অযথা পাণ্ডিত্য ফলাবার চেষ্টা ছিল না। এদেশের শ্রমজীবী মানুষের মজুরি মান নির্ধারণ করে তাদের প্রকৃত অবস্থা তিনি চোখে . . .