মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৭ নভেম্বর ২০১৪, ২৩ কার্তিক ১৪২১
রাজনৈতিক সন্ত্রাস
হরতাল এখন জনসমর্থনহীন অর্থনীতি বিধ্বংসী ও আইন-আদালতের পরিপন্থী
বিভাষ বাড়ৈ ॥ আভিধানিক অর্থ দোকানপাট ও দরজা বন্ধ রাখা হলেও গুজরাটি ভাষার ‘হরতাল’ দেশের মানুষের কাছে এখন ক্ষয়-ক্ষতি আর আতঙ্কের নাম। এক সময় সাধারণ মানুষের কল্যাণে গণতান্ত্রিক আন্দোলনের অস্ত্র হিসাবে ব্যবহৃত হলেও এখন হরতালের নামে ঘটছে নাশকতা, তাণ্ডব, সহিংসতা, নিরীহ মানুষকে পুড়িয়ে মারাসহ ধ্বংসযজ্ঞ। মানুষের সমর্থন নেই তবু কারণে অকারণে একের পর এক হরতাল ডেকে জোরপূর্বক তা পালন করতে বাধ্য করা হচ্ছে। আদালতকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আদালতের বিরুদ্ধেই হরতাল দিচ্ছে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সংগঠন জামায়াত-শিবির। . . .
বটমূলে বোমা হামলার ফাঁসির আসামি আবুবকর আটক
ধরা পড়েছে আনসারুল্লাহ বাংলাটিমের মিডিয়া প্রধান মোরশেদ
বিশেষ প্রতিনিধি ॥ রমনা বটমূলে বোমা হামলা মামলায় ফাঁসির দ-াদেশপ্রাপ্ত আবুবকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিমকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ঢাকার কেরানীগঞ্জ থেকে বুধবার রাতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আবুবকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিম হাওলাদার নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন হরকত-উল-জিহাদের (হুজি) সক্রিয় সদস্য এবং হুজি প্রধান মুফতি হান্নানের অন্যতম সহযোগী। আবুবকর ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলারও চার্জশীটভুক্ত আসামি। চার্জশীটে উল্লেখ করা হয়েছে, জঙ্গীবাদবিরোধী অবস্থানের কারণে . . .
৮১ জেট ফুয়েল ওয়াগন নিয়ে বিপাকে রেল
মশিউর রহমান খান ॥ বাংলাদেশ বিমানের জেট ফুয়েল পরিবহনের জন্য কেনা ৮১টি ওয়াগন নিয়ে মহাবিপাকে পড়েছে বাংলাদেশ রেলওয়ে। চট্টগ্রাম থেকে ঢাকায় তেল পরিবহনের জন্য ভারত থেকে ৮৬ কোটি টাকা ব্যয়ে এগুলো কেনা হলেও শুধু বিমানের মজুদাগার (স্টোরেজ) ব্যবস্থা না থাকায় এসব ওয়াগন নিয়ে বিপাকে পড়েছে রেল কর্তৃপক্ষ। ফলে কেনার পর ১৬ মাস পার হলেও এখনও তা ব্যবহার করতে পারছে না রেলওয়ে। অযত্ন আর অবহেলায় চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে ফেলে রাখা হয়েছে এসব ওয়াগন। ফলে ব্যবহারের আগেই শেষ হয়ে যাচ্ছে এসব ওয়াগণের ওয়ারেন্টির মেয়াদকাল। তেল পরিবহনের . . .
দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ রোল মডেল ॥ প্রধানমন্ত্রী
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় পরিদর্শন
বিশেষ প্রতিনিধি ॥ বাংলাদেশ অতীতের তুলনায় অনেক বেশি ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে মন্তব্য করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রস্তুত থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। এছাড়া প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ রোধ করে সরকার দেশকে সম্মানজনক জায়গায় নিয়ে গেছে বলেও উল্লেখ করেন তিনি। বৃহস্পতিবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। শেখ . . .
কামারুজ্জামানের এলাকা নীরব
রফিকুল ইসলাম আধার, শেরপুর, ৬ নবেম্বর ॥ মানবতাবিরোধী অপরাধের মামলায় সুপ্রীমকোর্টের চূড়ান্ত রায়ে জামায়াতের সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল, শীর্ষ বদর নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি বহাল থাকলেও তার নিজ এলাকা শেরপুরে একেবারেই নীরব জামায়াত নেতাকর্মীসহ সমর্থকরা। সোমবার সকালে রায় ঘোষণার পর থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত শহরের কোথাও দলের নেতৃস্থানীয় ব্যক্তি তো দূরের কথা, মাঠ পর্যায়ের নেতাকর্মীদের টিকিটি পর্যন্ত দেখা যায়নি। অন্যদিকে নেতাকর্মী-সমর্থক থেকে শুরু করে তাঁর পরিবারের ঘনিষ্ঠজন এবং বিশেষ করে . . .
তারেক প্রলাপ
স্বাধীন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানকে নিয়ে সম্প্রতি বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে আসা তারেক রহমান এবার বঙ্গবন্ধুর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করার দাবি তুললেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের। বুধবার লন্ডনে যুক্তরাজ্য বিএনপির উদ্যোগে ‘৭ নবেম্বর বিপ্লব ও সংহতি দিবস’ পালনে এক অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে ‘স্বাধীনতাকামী মানুষের হত্যাকারী’ বলেও আখ্যায়িত করেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক, যার বাবা জিয়াউর রহমান ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার সঙ্গে জড়িত ছিলেন বলে . . .
ধর্মসভার নামে যুদ্ধাপরাধীর পক্ষে প্রচারণা ॥ প্রতিবাদ করায় এমপিকে লাঞ্ছিত করল জামায়াত-শিবির
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ ধর্মসভার নামে যুদ্ধাপরাধীদের পক্ষে জনমত সৃষ্টি, মহিলাদের জঙ্গী প্রশিক্ষণে উদ্বুদ্ধকরণ এবং সরকারবিরোধী বক্তব্যের প্রতিবাদ করায় কুড়িগ্রাম-৪ (রৌমারী-রাজীবপুর) আসনের এমপি রুহুল আমিনকে লাঞ্ছিত করার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে। ঘটনায় জড়িত অভিযোগে নয়াচর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার সুপারসহ ৫ শিক্ষককে বৃহস্পতিবার শোকজ করেছে ম্যানেজিং কমিটি। নয়াচর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সহ-সভাপতি আব্দুল বারেক জানান, রাজীবপুর উপজেলার নয়াচর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা মাঠে মঙ্গলবার রাতে . . .
পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব, কড়া প্রতিবাদ
যুদ্ধাপরাধ বিচার নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া দেখানোয় ক্ষুব্ধ ঢাকা
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের যুদ্ধাপরাধ মামলার বিচার নিয়ে পাকিস্তান সরকারের নেতিবাচক প্রতিক্রিয়ার প্রেক্ষিতে ঢাকা-ইসলামাবাদে তোলপাড় শুরু হয়েছে। যুদ্ধাপরাধ বিচার নিয়ে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ও সেদেশের জামায়াতে ইসলামীর দেয়া নেতিবাচক প্রতিক্রিয়ায় ঢাকায় নিযুক্ত পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার আহমদ হোসেইন দায়োকে তলব করেছে সরকার। আন্তর্জাতিক অপরাধ আদালতের রায়ের বিরুদ্ধে পাকিস্তান মন্ত্রিসভার এক সদস্যের দেয়া বিবৃতির জের ধরে বৃহস্পতিবার বিকেলে তাকে তলব করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাকিস্তানের . . .