মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ এপ্রিল ২০১৪, ২২ চৈত্র ১৪২০
রাজশাহী ভার্সিটি ॥ ছাত্রলীগ নেতা খুন
সন্দেহের তীর শিবিরের দিকে ॥ ক্যাম্পাসে আতঙ্ক ধর্মঘটের ডাক
স্টাফ রিপোর্টার, রাজশাহী/রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সোহ্রাওয়ার্দী হলের নিজ কক্ষে এবার গুলিতে ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। শুক্রবার দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে। নিহত ছাত্রলীগ নেতার নাম রুস্তম আলী আকন্দ। তিনি রাবির সোহ্রাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। নিজ কক্ষে গুলিতে ছাত্রলীগ নেতা নিহত হওয়ার ঘটনায় রাবিতে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে। ছাত্রলীগের দাবি, শিবিরের ক্যাডাররা পরিকল্পিতভাবে তাঁকে কাছ থেকে গুলি . . .
ফাইনালে শ্রীলঙ্কার প্রতিপক্ষ ভারত
টি২০ বিশ্বকাপের সেমিতে দ. আফ্রিকা ৬ উইকেটে পরাজিত
মিথুন আশরাফ ॥ গ্রুপপর্বে অপরাজিত থেকে শেষ পর্যন্ত টি২০ বিশ্বকাপের সেমিফাইনালেও জয় তুলে নিল ভারত। অপরাজিত থেকেই ফাইনালে উঠল। ‘চোকার’ অপবাদ কোনভাবেই ঘোচাতে পারল না দক্ষিণ আফ্রিকা। ‘চোকার’ই থেকে গেল। ভারতের কাছে ৫ বল বাকি থাকতেই ৬ উইকেটে হেরে গেল। এ জয়ে ভারত ফাইনালে পৌঁছে গেল। ১৭২ রান করেও ভারতকে আটকাতে পারল না দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলির অপরাজিত ৭২ রানে ১৭৬ রান করে জয় তুলে নিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে রবিবার শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই করার টিকেট নিশ্চিত করে নিল ভারত। দক্ষিণ . . .
চাঙ্গা হচ্ছে অর্থনীতি ॥ ৬ শতাংশের ওপরে দাঁড়াবে জিডিপি
মূল্যস্ফীতি, রেমিটেন্স প্রবাহ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ- সব সূচকে উন্নতি ॥ ব্যাংক থেকে সরকারের ঋণ নেয়ার প্রবণতাও কমে আসছে
রহিম শেখ ॥ রাজনৈতিক অস্থিরতা কেটে যাওয়ায় চাঙ্গা হচ্ছে দেশের অর্থনীতি। অর্থনীতির সার্বিক সূচক ইতিবাচক ধারায় প্রবাহিত হওয়ায় এখন ‘গুড বুকে বাংলাদেশের অর্থনীতি।’ মূল্যস্ফীতি, রেমিটেন্স প্রবাহ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, বৈদেশিক মুদ্রার বিনিময় হার, আমদানি-রফতানি পরিস্থিতি, বৈদেশিক লেনদেনে ভারসাম্যসহ সব সূচকেরই উন্নতি হচ্ছে। এছাড়া ব্যাংক থেকে সরকারের ঋণ নেয়ার প্রবণতাও কমে আসছে। বাংলাদেশ ব্যাংক ও সরকারের গৃহীত নানা পদক্ষেপের ফলে অর্থনীতির সূচকগুলো ইতিবাচক ধারায় ফিরছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। . . .
মার্কিন গোপন নথিতে- স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু
নিউইয়র্ক ॥ ১৯৭১ সালের ২৬ মার্চে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণাটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষণা হিসেবেই নথিভুক্ত রয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে। এতে উল্লেখ রয়েছে, ২৬ মার্চ শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। যুক্তরাষ্ট্রের গোপন নথিতে জানা যায়, ১৯৭১ সালের ২৬ মার্চ তারিখেই ওয়াশিংটনে স্পেশাল এ্যাকশন গ্রুপের এক জরুরী বৈঠক চলছিল। ওই বৈঠকে সিআইএর পক্ষ থেকে অংশ নিচ্ছিলেন রিচার্ড হেমস। সভাপতিত্ব করছিলেন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। বৈঠকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং বঙ্গবন্ধু . . .
বিদ্যুত ॥ উৎপাদনে নয় বিতরণেই সব সমস্যা
জোড়াতালির ব্যবস্থায় দুর্ভোগ বাড়ছে
রশিদ মামুন ॥ ৩০ মার্চ, রাত ৮টা দেশের সর্বোচ্চ বিদ্যুত উৎপাদন ছিল সাত হাজার ৩৫৬ মেগাওয়াট। উৎপাদনের দিক থেকে এখনও পর্যন্ত রেকর্ড হিসেবে ধরা হচ্ছে এই পরিমাণকে। একই মাসের ২৭ তারিখ সন্ধ্যা সাড়ে সাতটায় উৎপাদন ছিল সাত হাজার ৩২ মেগাওয়াট। এর মধ্য দিয়ে প্রথম সাত হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের সীমা অতিক্রম করে দেশ। এর ঠিক বিপরীত চিত্র হচ্ছে বৃহস্পতিবার অব্যাহত লোডশেডিং ও লো-ভোল্টেজের প্রতিবাদে রাজশাহীর তানোরে বিদ্যুত অফিস ঘেরাও ও বিক্ষোভ করেছেন কৃষকরা। গফরগাঁওয়ে সেচ দিতে না পারায় জমি ফেটে চৌচির হয়েছে। ফলন . . .
শাহবাগ প্রজন্ম চত্বরে পাল্টাপাল্টি সমাবেশে বাধা, আটক ৭
পুলিশের সঙ্গে গণজাগরণ কর্মীদের ধাওয়া পাল্টাধাওয়া
স্টাফ রিপোর্টার ॥ শাহবাগের প্রজন্ম চত্বরে ‘গণজাগরণ মঞ্চ’ ও ‘আমরা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিল’ শুক্রবার বিকেলে পৃথকভাবে জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশি বাধায় তা প- হয়ে যায়। এ সময় উভয় সংগঠনের ৭ কর্মীকে আটক করা হয়। পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে দুই পক্ষের মধ্যে মারামারির ঘটনায় গণজাগরণ মঞ্চের দুই কর্মী আহত হয়েছেন। এ ঘটনার পর রাতেই শাহবাগ থানায় উভয় সংগঠন পাল্টাপাল্টি মামলা করেছে। শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম বলেন, প্রশাসনের পূর্ব অনুমতি না থাকায় শাহবাগে কোন সংগঠন সংঘবদ্ধ . . .
নিয়ন্ত্রণহীন ১০ লাখ যান, মন্ত্রী একা কি করে ঠেকাবেন?
নগরজুড়ে পার্কিং, বেদখল ফুটপাথ ॥ সোয়া ৩ লাখ মোটরসাইকেল আইনের উর্ধে!
রাজন ভট্টাচার্য ॥ নিয়ন্ত্রণ ছাড়াই চলছে ১০ লাখের বেশি যানবাহন। ট্রাফিক পদ্ধতিতে নেই আধুনিকায়ন। অর্থাৎ রাজধানীর ট্রাফিক নিয়ন্ত্রণের একমাত্র ভরসা হাত। নগরজুড়ে রাস্তা মানেই পার্কিং জোন। দখল ফুটপাথ। হাটবাজার বসছে হাইওয়েতে। বিভিন্ন আন্দোলনের নামে আটকে দেয়া হচ্ছে রাস্তা। অনুমোদন ছাড়া কিংবা আইন অমান্য করে নির্মাণ করা হচ্ছে বাড়িসহ বিভিন্ন রকমের স্থাপনা। চালকদের আইন মানার প্রবণতা নেই বললেই চলে। অনুমোদনহীন পরিবহন যেমন আছে, আছে লক্কড়ঝক্কড় যানবাহনের দৌরাত্ম্য। যেখানে সেখানে টার্মিনাল তো মামুলি বিষয়। ভিআইপি সড়ক . . .
প্রধানমন্ত্রী আজ গাজীপুরে স্কাউট জাম্বুরী উদ্বোধন করবেন
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৪ এপ্রিল ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার গাজীপুরে আসছেন। তিনি গাজীপুরের কালিয়াকৈরে মৌচাকের জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত “নবম বাংলাদেশ ও প্রথম সানসো স্কাউট জাম্বুরী-২০১৪” উদ্বোধন করবেন। সকাল ১০টায় অনুষ্ঠিতব্য ওই উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের সভাপতি মোঃ আবদুল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখবেন, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও জাম্বুরী চীফ মোঃ আবুল কালাম আজাদ ও জাম্বুরী সাংগঠনিক কমিটির সভাপতি হেদায়েতুল্লাহ আল মামুন, এনডিসি। এ উপলক্ষে . . .
লোকসভা নির্বাচন দিল্লী জামে মসজিদের ইমাম সমর্থন দিলেন কংগ্রেসকে
জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের আসন্ন লোকসভা নির্বাচন যতই এগিয়ে আসছে ততই অনেক নাটকীয় ঘটনার জন্ম নিচ্ছে। এরই অংশ হিসেবে এবার দিল্লী জামে মসজিদের ইমাম সাইদ আহমেদ বুখারি কংগ্রেসের প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন। Ñইন্ডিয়া টাইমস ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন। উল্লেখ্য, ভারতের কয়েকটি রাজ্যে সংখ্যালঘু মুসলিম ভোটারদের ভোটে অনেকটা জয়-পরাজয় নিশ্চিত হয়। আর এক্ষেত্রে দিল্লী জামে মসজিদের ইমামের সমর্থন একটা বিশাল ভূমিকা রাখে। বৃহস্পতিবার একটি মুসলিম প্রতিনিধি দল নিয়ে সৈয়দ ইমাম আহমেদ বুখারি সোনিয়া গান্ধীর সঙ্গে তাঁর . . .
লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে গুলি করে হত্যা
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ৪ এপ্রিল ॥ সদর উপজেলার দক্ষিণ হামছাদি গ্রামের রবিউল ইসলাম রবি (৩০) স্বেচ্ছাসেবক লীগের এই নেতাকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। বুধবার রাতে রবিউল ইসলামসহ চারজন মিলে উত্তর হামছাদির ৬নং ওয়ার্ডের সর্দারপাড়ায় ইমাম আলীর চায়ের দোকানের সামনে বসে চা পান করছিলেন এবং চার ঘঁটির ছক্কা খেলছিলেন। ঠিক ওই সময় অতর্কিত এসে সন্ত্রাসীরা রবিকে লক্ষ্য করে খুব কাছ থেকে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। গুলিতে তার মাথার খুলি উড়ে যায়। তবে অন্য একটি গুলি তার বুকে বিদ্ধ হলে সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়ে . . .
ব্যাপক ফসলহানি ॥ ঝড় শিলাবৃষ্টিতে বিভিন্ন স্থানে নিহত ৬, ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি
স্টাফ রিপোর্টার ॥ বৃহস্পতিবার রাতে দেশের অনেক স্থানে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি হয়েছে। বজ্রপাত ও গাছচাপায় মারা গেছে ৬ জন। ঝড়ে দেশের বিভিন্ন জায়গায় ক্ষতিগ্রস্ত হয়েছে তিন শতাধিক ঘরবাড়ি। তবে তাপপ্রবাহের পর বৃষ্টিতে প্রশান্তি ফিরে পায় মানুষ। বৃষ্টিতে বোরো ক্ষেতসহ কিছু ফসলের উপকার বয়ে আনে। পাশাপাশি ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয় তরমুজ, টমেটোসহ শীতকালীন কিছু শাক-সবজির ক্ষেত। শুক্রবার হ্রাস পায় সারাদেশের তাপমাত্রা। আজ শনিবারও দেশের সব বিভাগের কিছু কিছু স্থানে ঝড় ও শিলাবৃষ্টি হতে পারে। আগামী পাঁচ দিনের মধ্যে . . .
জনগণ প্রত্যাখ্যান ॥ করলে ট্যাক্সি ভাড়া পুনর্নির্ধারণ করা হবে ॥ যোগাযোগমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ জনগণ প্রত্যাখ্যান করলে ট্যাক্সি ভাড়া পুনর্নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। ওবায়দুল কাদের বলেন, অতীতে যেসব ট্যাক্সিক্যাব রাস্তায় নেমেছে তা ছয় মাসের মধ্যে নষ্ট হয়ে গেছে। এখন সেগুলোর দিকে তাকানোও যায় না। যাত্রীদের জন্যও ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা যেসব শর্ত দিয়েছিলাম সেগুলো মেনে কোন কোম্পানি আগ্রহ প্রকাশ করে না . . .
বেনাপোলে ভারতীয় ক্রিকেট জুয়াড়ি আটক
বিডিনিউজ ॥ ভারতীয় এক ক্রিকেট জুয়াড়িকে যশোরের বেনাপোল থেকে আটক করেছে র‌্যাব ও গোয়েন্দা পুলিশ সদস্যরা। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি মোঃ মনিরুজ্জামান জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় বেনাপোল বাজার থেকে আটক অতুনু দত্তর (৪০) বিরুদ্ধে দেশ ত্যাগের ওপর ঢাকার উচ্চ মহল থেকে নিষেধাজ্ঞা ছিল। এ জন্য গত তিন দিন ধরে ইমিগ্রেশন এলাকায় ‘রেড এ্যালার্ট’ চলছিল বলেও জানান তিনি। পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশে চলমান টি২০ বিশ্বকাপ ক্রিকেট খেলায় জুয়াড়ি হিসেবে বাংলাদেশে অতুনু প্রবেশ করেছিলেন . . .
জাতীয় এ প্লাস ক্যাম্পেন ॥ আজ সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় এ প্লাস ক্যাম্পেন পালিত হবে আজ শনিবার। এই ক্যাম্পেনের আওতায় সারাদেশে ২ কোটি ২০ লাখেরও বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। আজ ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম আজ এ ক্যাম্পেন উদ্বোধন করবেন। স্বাস্থ্য অধিদফতর জানায়, ৫ এপ্রিল সারাদেশে এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাম্পেন চালানো হবে। . . .
এ্যান্টিবায়োটিকের বিকল্প
অনেক কারণেই আমরা ফুড পয়জনিং তথা খাদ্যে বিষক্রিয়ার খপ্পরে পড়ি তার ইয়ত্তা নেই। শিগেলা তথা সলমোনেলা ব্যাকটেরিয়াও ফুড পয়জনিংয়ের অন্যতম কারণ। আপনি কি কখনও ‘শিগেলা’ বা ‘সলমোনেলা’ ব্যাকটেরিয়ার কারণে ফুড পয়জনিংয়ে আক্রান্ত হয়েছেন? না হয়ে থাকলে ভাল কথা। কিন্তু যদি কখনও হয়ে থাকেন, তাহলে এটা ধরে নিতে হবে, আপনি ন্যানোইনজেক্টরের স্বাদ ইতোমধ্যে গ্রহণ করে ফেলেছেন। বিশ্বাস হচ্ছে না? ঠিক আছে ব্যাখ্যা করছি। শিগেলা তথা সলমোনেলা জীবাণু বা ব্যাকটেরিয়ার রয়েছে স্পাইকের মতো আণুবীক্ষণিক কাঁটা। এই . . .