মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী ॥ থাকছে না ভোটাধিকার
০ মন্ত্রিপরিষদে ভোটার তালিকা সংশোধন আইন পাস
০ নির্বাচনেও অংশ নিতে পারবে না সাজাপ্রাপ্তরা
বিশেষ প্রতিনিধি ॥ বাহাত্তরের দালাল আইন ও আন্তর্জাতিক অপরাধ আইনে সাজাপ্রাপ্তরা ভোটার হতে পারবেন না। এতে তারা দেশের সকল নির্বাচনেও অযোগ্য হবে। এ লক্ষ্যে ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) আইন, ২০১৩ চূড়ান্ত করেছে মন্ত্রিসভা। সচিবালয়ে সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। এছাড়া দেশের সকল নাগরিকের জাতীয় পরিচয়পত্র প্রদানের সুযোগ দেয়া হচ্ছে। এতে ১৮ বছরের নিচের যে কোন নাগরিকও জাতীয় পরিচয়পত্র নিতে পারবে। ভোটার তালিকা আইন সংশোধন হলে দেশে দালাল আইন ও আন্তর্জাতিক অপরাধ আইনে সাজাপ্রাপ্তরা চিরদিনের জন্য . . .
তিন শ’ আসনে প্রার্থী বাছাই কাজ শুরু করেছে আওয়ামী লীগ
বিশেষ প্রতিনিধি ॥ পুরোদমে নির্বাচনের প্রস্তুতিতে শাসক দল আওয়ামী লীগ। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশব্যাপী সাংগঠনিক সফর, নির্বাচনী ইশতেহার প্রণয়ন, নির্বাচন পরিচালনা কমিটি গঠনের পর এবার তিন শ’ আসনে প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করেছেন দলটির সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, তিন শ’ আসনেই দলের সম্ভাব্য প্রার্থীদের তথ্য-উপাত্ত এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। কয়েকদফা মাঠ জরিপের মাধ্যমে সংগৃহীত গত সাড়ে চার বছরের দল ও মহাজোটের এমপিদের আমলনামাও তাঁর ল্যাপটপে বন্দী। . . .
২৭ অক্টোবরের পর থেকে মন্ত্রিসভা আর কোন সিদ্ধান্ত নেবে না
০ সংসদের অধিবেশনও বসবে না
০ ২৫ জানুয়ারি পর্যন্ত নির্বাচনকালীন সরকার থাকবে
বিশেষ প্রতিনিধি ॥ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২৫ অক্টোবরের পর থেকে তিন মাস সংবিধানের আলোকে জাতীয় সংসদ বহাল থাকবে। তবে এ সময়ে কোন অধিবেশন হবে না। ওই সময়ে মন্ত্রিসভা থাকলেও কোন নীতিনির্ধারণী সিদ্ধান্ত হবে না। এ সময়ে শুধু নির্বাচন অনুষ্ঠান বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবে মন্ত্রিসভা। তাই সেভাবেই সবাইকে কাজ করতে হবে। সোমবার সচিবদের সঙ্গে এ সরকারের সম্ভাব্য শেষ বৈঠকে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ওই তিন মাস আপনাদের সঙ্গে কোন প্রকার বৈঠক করা হয়ত হবে না। . . .
চার বছরে অর্থনীতির ১২ খাতে ব্যাপক অগ্রগতি
সাফল্য ধরে রাখতে রাজনৈতিক স্থিতিশীলতা বিষয়ে সতর্ক থাকার পরামর্শ পরিকল্পনা কমিশনের
হামিদ-উজ-জামান মামুন ॥ গত চার বছরে অর্থনীতির ১২ ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। এ সাফল্য ধরে রাখতে রাজনৈতিক স্থি’তিশীলতাসহ সাত বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। পরিকল্পনা কমিশনের এক প্রতিবেদনে এসব বিষয় উঠে এসেছে। প্রতিবেদনটি আগামী রবিবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। প্রতিবেদনে বলা হয়েছে, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার দিকনির্দেশকসমূহের আলোকে দেশের অর্থনীতির বর্তমান চিত্রের পাশাপাশি সামগ্রিকভাবে অর্থব্যবস্থায় যেসব পরিবর্তন সাধিত হয়েছে তা তুলে ধরা . . .
শোকস্তব্ধ ধোবাউড়ায় গ্রেফতার আতঙ্ক, বিজিবির টহল
নিহত উপজেলা চেয়ারম্যানের দাফন সম্পন্ন ॥ আটক ৬ আসামি হাজতে
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ উপজেলা চেয়ারম্যান ফুরকান উদ্দিন সেলিম মৃর্ধা ওরফে পাহাড়ি সেলিম খুনের ঘটনায় শোকস্তব্ধ ধোবাউড়ায় এখন গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে। তুচ্ছ ঘটনার জের ধরে রবিবার বিকেলে স্থানীয় দাইরপাড়া এলাকায় উচ্ছৃঙ্খল এলাকাবাসী ও আওয়ামী লীগের ক্ষুব্ধ নেতা-কর্মীদের হামলায় খুন হন তিনি। পুলিশ রবিবার রাতে পশ্চিম গামারীতলা, ছোট মুন্সিরহাট ও সাতারিয়া পাড়া থেকে এই খুনের ঘটনায় জড়িত সন্দেহে ছয় যুবককে আটক করার পর এলাকায় গ্রেফতার আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ছয়জনকে সোমবার জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ ময়মনসিংহ আদালতে পাঠালে . . .
হেফাজত নেতা মুফতি ওয়াক্কাস ঢাকায় গ্রেফতার
স্টাফ রিপোর্টার ॥ ৫ মে হেফাজত-জামায়াতের তা-বের ঘটনায় দায়ের করা মামলায় হেফাজতের নায়েবে আমির ও জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব উগ্রবাদী নেতা মুফতি মোহাম্মদ ওয়াক্কাসকে রাজধানীতে আটক করা হয়েছে। সোমবার দুপুরে মালিবাগের চৌধুরীপাড়া থেকে বিএনপি-জামায়াতের সঙ্গে যোগাযোগরক্ষাকারী এ বিতর্কিত হেফাজত নেতাকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। জায়ায়াতের আস্থাভাজন মুফতি ওয়াক্কাস বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের অন্যতম শরিক ইসলামী ঐক্যজোটেরও নেতা। তিনি এরশাদের সরকারে ধর্ম প্রতিমন্ত্রী ছিলেন। গত নির্বাচনে চারদলীয় . . .
টিকফা চুক্তি ॥ চলতি মাসে চুক্তি স্বাক্ষর নিয়ে অনিশ্চয়তা
এম শাহজাহান ॥ চলতি সেপ্টেম্বর মাসের মধ্যে টিকফা চুক্তি স্বাক্ষর করতে চায় বাণিজ্য মন্ত্রণালয়ের। এ কারণে তাদের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় টিকফা স্বাক্ষর নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ফলে সেপ্টেম্বরের মধ্যে টিকফা চুক্তি স্বাক্ষর হবে কি না তা নিয়ে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে। চুক্তি স্বাক্ষরের চূড়ান্ত আয়োজনে বাণিজ্যমন্ত্রী জিএম কাদের ইতোমধ্যে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিকে আনুষ্ঠানিক চিঠি দিয়েছেন। কিন্তু ওই চিঠির কোন জবাব আসেনি পররাষ্ট্র মন্ত্রণালয় . . .
সেদিন যেভাবে ক্ষতবিক্ষত হয়েছিল রামু উখিয়ার বৌদ্ধ জনপদ
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ বিভীষিকাময় সেই রাতটির কথা স্মরণ করলে এখনও শিউরে ওঠে হাজার বছরের বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক রামু। দুর্বৃত্তরা এক রাতেই নিশ্চিহ্ন করে দেয় অসংখ্য বৌদ্ধ নিদর্শন, যেগুলো সযতেœ সংরক্ষিত ছিল ১২টি বৌদ্ধবিহারে। অত্যন্ত পরিকল্পিতভাবে একের পর এক বিহারে আগুন দিয়ে ভস্মে পরিণত করা হয় অনেক মূল্যবান নিদর্শন। সরকারের আন্তরিকতায় বিহারগুলো নান্দনিক স্থাপত্যে নতুন করে তৈরি হলেও ফিরে পাওয়া যাবে না সেই সব নিদর্শন। নারকীয় এই ঘটনা ঘটেছিল ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতে। উত্তম কুমার . . .