মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
ভাঙছে হেফাজত
বাদ পড়েছে মুফতি ফয়েজউল্লাহ ও মাওলানা রুহি ॥ অর্থ লোপাটের অভিযোগ
জনকণ্ঠ রিপোর্ট ॥ অর্থ লোপাট, টাকার ভাগাভাগি, আর ১৮ দলের নির্বাচনের প্রার্থিতা নিয়ে বিরোধের মুখে দুই প্রভাবশালী নেতাকে বাদ দিয়ে সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি গঠন করেছে হেফাজতে ইসলাম। অর্থ লোপাটসহ নানা অপকর্মের অভিযোগে কয়েকজন যুগ্ম মহাসচিব নেতাকর্মীদের তোপের মুখে পড়লেও শনিবার সংগঠনটির ওলামা-মাশায়েখ সম্মেলনে শেষ পর্যন্ত বিতর্কিত দুই নেতা মুফতি ফয়জুল্লাহ ও মাওলানা মাঈনুদ্দিন রুহীকে বাদ দিয়ে পরিস্থিতি সামাল দিয়েছেন আমির আহমদ শফী। চট্টগ্রামকেন্দ্রিক নেতাদের সঙ্গে বিরোধের কারণে নির্ধারণী কমিটিতে আধিপত্য . . .
হেফাজত একটি জঙ্গী সংগঠন, এটাকে নিষিদ্ধ করুন
গার্মেন্টস শ্রমিক মহাসমাবেশের দাবি
স্টাফ রিপোর্টার ॥ পোশাক শিল্প শ্রমিক নেতারা হেফাজতে ইসলামকে একটি জঙ্গী সংগঠন হিসেবে আখ্যায়িত করে তাদের কার্যকলাপ বন্ধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেছেন, হেফাজতে ইসলামের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা না হলে নারী শ্রমিকরা ঘরে বন্দী হয়ে পড়বেন। এ ছাড়া পোশাক শিল্প শ্রমিকদের বাঁচার মতো ন্যূনতম মজুরি ঘোষণা, এ শিল্পে সকল প্রকার ষড়যন্ত্র বন্ধ, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানো, জিএসপি পুনর্বহালসহ ইত্যাদি দাবি জানানো হয়। শনিবার রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে পোশাক শিল্প শ্রমিক মহাসমাবেশে . . .
সেদিন কেন এত কোরান পোড়ালেন- বিরোধী নেত্রী জবাব চাই
ছয় জেলার তৃণমূল নেতাদের সঙ্গে মতবিনিময়ে প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে অসমাপ্ত কাজ সমাপ্ত করা এবং আরও বেশি উন্নয়ন করার জন্য আবারও আওয়ামী লীগকে ভোট দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ভোট চাওয়ার অধিকার আওয়ামী লীগের আছে। কারণ আওয়ামী লীগ মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করেছে। কর্মসংস্থান সৃষ্টি করেছে। যেসব উন্নয়ন হয়েছে তা এগিয়ে নিতে আবারও আওয়ামী লীগকে ভোট দিতে হবে। আওয়ামী লীগকে ভোট দিয়ে পেট ভরে ভাত খান, শান্তিতে ঘুরে বেড়ান, বিনা পয়সায় চিকিৎসা ও ওষুধ নেন, জীবনযাত্রার মান বাড়ান। শনিবার . . .
বাস্তবায়ন গতি বাড়াতে নিবিড় তত্ত্বাবধানে ২২ প্রকল্প
হামিদ-উজ-জামান মামুন ॥ চলতি অর্থবছরে (২০১৩-১৪) ২২টি প্রকল্প নিবিড় তত্ত্বাবধানের উদ্যোগ নেয়া হচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যেই তালিকা চূড়ান্ত করেছে পরিকল্পনা মন্ত্রণালয়। পল্লী উন্নয়ন ও কৃষি, রেলওয়ে, শিক্ষা ও শিল্প খাতের গুরুত্বপূর্ণ এসব প্রকল্প বছরের পর বছর ধরে বাস্তবায়নের অগ্রগতি ছিল হতাশাজনক। বিশেষ তত্ত্বাবধানের মধ্যদিয়ে প্রকল্পগুলোর কাজের গতি বাড়বে এবং সরকারী অর্থের অপচয় রোধ হবে বলে আশা করা হচ্ছে। এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম জনকণ্ঠকে বলেন, অধিকাংশ . . .
রাজশাহীতে বাস থেকে ৩০ বোমা ও ৪ কেজি গানপাউডার উদ্ধার
হেলপার আটক
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে বিপুল পরিমাণ হাতবোমা ও গানপাউডার উদ্ধার করেছে র‌্যাব। চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী একটি বাস তল্লাশি করে এসব গানপাউডার ও বোমা উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, নাশকতার জন্য জামায়াত-শিবির চক্র এসব গানপাউডার ও বোমা রাজশাহী নগরীতে নিয়ে আসছিল। এ সময় র‌্যাব সদস্যরা কাউকে গ্রেফতার করতে না পারলেও ওই বাসের হেলপারকে আটক করে আর বাস ফেলে চালক পালিয়ে যায়। শনিবার সন্ধ্যা ৭টার দিকে নগরীর সিটি বাইপাসের বহরমপুর মোড়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী এপি পরিবহনে তল্লাশি . . .
হাজারীবাগে শিবিরের বোমায় তিন পুলিশ আহত, মালিবাগে ১০ তাজা বোমাসহ আটক ১২
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর হাজারীবাগে পুলিশ ও র‌্যাবের ওপর বোমা হামলা চালিয়েছে ছাত্রশিবির। এ সময় পুলিশ ও শিবিরের সঙ্গে সংঘর্ষে আইনশৃঙ্খলা বাহিনীর তিন সদস্য আহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন শিবিরের এক কর্মী। পরে পুলিশ ঘটনাস্থল থেকে হাতে বানানো বিপুল পরিমাণ তাজা বোমা এবং বোমা তৈরির সরঞ্জাম ও জেহাদী লিফলেট উদ্ধার করেছে। এদিকে মালিবাগ একটি ভবনে অভিযান চালিয়ে ১০টি তাজা হাতবোমা ও প্রচারপত্রসহ ১২ শিবিরকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার সংশ্লিষ্ট সূত্র থেকে এসব তথ্য জানা গেছে। হাজারীবাগ থানার পরিদর্শক . . .
লক্ষ্মীপুরে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষ ॥ গুলি, ভাংচুর আহত ৩০
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ২১ সেপ্টেম্বর ॥ লক্ষ্মীপুরের রামগঞ্জ সরকারী কলেজে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শনিবার দুপুরে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে দফায় দফায় সংঘষের ঘটনা ঘটেছে। এতে পথচারীসহ উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন। আহতদের রামগঞ্জ সরকারী হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে। এ সময় ক্যাম্পাস এলাকার আশপাশের ১০-১২টি দোকান ভাংচুর ও উভয়পক্ষের মধ্যে ১০-১৫ রাউন্ড গুলিবিনিময় হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৩০-৩৫ রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করেছে . . .
পুলিশের হাত থেকে ইন্ডিয়ান মুজাহিদীন জঙ্গীর পলায়ন
শুভদীপ বকসী, কলকাতা ॥ মুম্বাই পুলিশের হাত ফস্কে পালিয়ে যাওয়া বিচারাধীন ইন্ডিয়ান মুজাহিদীন জঙ্গী আফজাল উসমানির খোঁজে মুম্বাই জুড়ে তল্লাশি জারি। ২০০৮ সালের আহমেদাবাদ বিস্ফোরণের অন্যতম সন্দেহভাজন এই জঙ্গী। গত বৃহস্পতিবার শুনানির জন্য মুম্বাইয়ের তালোজা জেল থেকে আদালতে নিয়ে আসা হয় উসমানি সহ ২২ জনকে। সেই দিনই তাদের বিরুদ্ধে চার্জ গঠন করার কথা ছিল আদালতের। কিন্তু বিকেল পৌনে তিনটে নাগাদ আদালতে পেশ করার ঠিক আগে থেকেই নিখোঁজ হয়ে যায় উসমানি। ২০০৮ সালের জুলাই মাসে আহমেদাবাদ বিস্ফোরণে ৫০ জন প্রাণ হারান। . . .