মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩১ আগষ্ট ২০১৩, ১৬ ভাদ্র ১৪২০
সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল জনসভায় প্রধানমন্ত্রী ॥ আরেকবার নৌকায় ভোট দিন
০ উন্নয়নের অসমাপ্ত কাজ শেষ করতে চাই
০ বুকের রক্ত দিয়ে হলেও মানুষের অধিকার প্রতিষ্ঠা করব
০ যুদ্ধাপরাধী রক্ষায় উঠেপড়ে লেগেছেন, মাথা থেকে পা পর্যন্ত নকল- উড়ে
যাওয়ার ভয় আপনারই
বিশেষ প্রতিনিধি ॥ ঐতিহাসিক সোহ্রাওয়ার্দী উদ্যানের বিশাল জনসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের গতিধারা অব্যাহত রাখতে এবং উন্নয়নের অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করতে আরেকটিবার ‘নৌকা মার্কায়’ ভোট দেয়ার জন্য ঢাকাসহ দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘উনার (খালেদা জিয়া) আন্দোলনের হুমকিতে আমরা মোটেও ভীত নই। বিরোধীদলীয় নেত্রী বলেছেন, উনার আন্দোলনের বাতাসে আমার চুল নাকি উড়ে যাবে! আমি . . .
এবার জাতিসংঘে বসে সমঝোতার চেষ্টা করবেন বান কি মুন?
নির্বাচনকালীন সরকার
শরীফুল ইসলাম ॥ দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যাপারে সরকার এখনও অনড় অবস্থানে। অবস্থান পরিবর্তনের কোন লক্ষণও দেখা যাচ্ছে না। আর নির্দলীয় সরকারের দাবি আদায়ের ব্যাপারে বিরোধী দল মরিয়া। শত চেষ্টা করেও সরকারের তরফ থেকে সমঝোতার কোন আশ্বাস না পেয়ে বিএনপি দেশ-বিদেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের কাছে দৌড়ঝাঁপ করতে গিয়ে অস্থির হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে নির্বাচনকালীন সরকার নিয়ে দুই পক্ষের বিপরীতমুখী অবস্থানের অবসান ঘটাতে আবারও সমঝোতার উদ্যোগ নিচ্ছে জাতিসংঘ। এবার জাতিসংঘ মহাসচিব বান কি মুন নিউইয়র্কের সদর দফতরে . . .
উদ্বোধনী ম্যাচে আজ মুখোমুখি বাংলাদেশ নেপাল
সুজা উদ্দিন, কাঠমন্ডু, নেপাল থেকে ॥ দক্ষিণ এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই সাফ চ্যাম্পিয়নশিপ। আট জাতির এ টুর্নামেন্ট মাঠে গড়াবে আজ। কাঠমন্ডুর আকাশ-বাতাস যেন প্রস্তুত এমন একটি মর্যাদার আসরকে সফল করে তুলতে। বৃষ্টি চোখ রাঙাচ্ছে টুর্নামেন্টকে। মাঝে মাঝে ঝাঁপি থেকে বৃষ্টিও হচ্ছে। তিন দিনের অভিজ্ঞতায়, ছাতা নিয়ে বের হলে জাব ভেঁজা ভিজতে হয়। হিমালয়কন্যা যেন এসবে অভ্যস্ত। হয়তো বৃষ্টির মধ্যেই খেলাটি জমে ওঠবে। ফুটবলাররা নিজেদের সেরাটা তুলে ধরতে যেন প্রস্তুত এ শহরের দুটি ভেন্যুতে। শিরোপা জয়ের আভাসও তাদের কথায়। . . .
নীলফামারীতে মনোনয়ন প্রত্যাশীরা প্রচারে, দু’দলেই গ্রুপিং
নির্বাচনী হাওয়া
তাহমিন হক ববি, নীলফামারী ॥ নীলফামারী জেলার চারটি আসন। কোন দলই এখনও প্রার্থী চূড়ান্ত করেনি। তবে বসে নেই মনোনয়ন প্রত্যাশীরা। শুরু করে দিয়েছেন নিজেদের পক্ষে প্রচার কার্যক্রম। প্রার্থীরা পোস্টার, ফেস্টুন আর ব্যানারের মাধ্যমে নিজেদের জানান দিচ্ছেন। অংশ নিচ্ছেন সভা-সমাবেশ ও আলোচনা সভায়। প্রধান দুই দলেই রয়েছে গ্রুপিং ও কোন্দল। তবে জেলার শীর্ষ নেতারা বলছেন, নির্বাচনের আগেই এগুলো মিটিয়ে ফেলা হবে। মহাজোট সরকারের সাড়ে চার বছরে জেলার মানুষের কিছু চাওয়া-পাওয়া পূরণ হলেও এখনও পূরণ হয়নি অনেক গণদাবি। জেলার চারটি . . .
ঠিকাদারের অক্ষমতা, স্বেচ্ছাচারিতায় বাস্তবায়ন বাধাগ্রস্ত
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ৪-লেন প্রকল্প
হামিদ-উজ-জামান মামুন ॥ বহুল আলোচিত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৪ লেন প্রকল্পে কাজ যথাসময়ে শেষ না হওয়ার নেপথ্যে ২০ বড় ধরনের সমস্যা শনাক্ত করা হয়েছে। পর পর দুবার ব্যয় বৃদ্ধির পরও কাজের অগ্রগতি না থাকায় সরকারের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আএমইডি) প্রকল্পের ওপর এক পর্যবেক্ষণ করে এ সমস্যা চিহ্নিত করেছে। ওই প্রতিবেদনে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, অক্ষমতা ও অব্যবস্থাপনার অভিযোগ এনে উত্তরণের উপায় খুঁজে বের করতে বিশেষজ্ঞ দল গঠনের পরামর্শ দেয়া হয়েছে। প্রকল্পটি যথাসময়ে বাস্তবায়ন না হওয়ার . . .
৬০ কোটি ঘনফুট গ্যাস ও ৫ হাজার টন কয়লার উৎপাদন বেড়েছে
জ্বালানি খাতের হালচাল-৩
রশিদ মামুন ॥ দেশে এখন প্রতিদিন দুই হাজার ৩১১ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন হচ্ছে। উৎপাদন বৃদ্ধির এই মাত্রাকে রেকর্ড দাবি করছে পেট্রোবাংলা। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার সময় দেশে গ্যাসের উৎপাদন ছিল এক হাজার ৭১৩ মিলিয়ন ঘনফুট। সরকারের শেষদিকে এসে উৎপাদন বেড়েছে ৫৯৮ মিলিয়ন ঘনফুট। একই সঙ্গে কয়লার উত্তোলন পাঁচ হাজার টন বৃদ্ধি পেয়েছে। উৎপাদন বৃদ্ধির সঙ্গে আবাসিকে নতুন সংযোগ উন্মুক্ত করা হয়েছে। রাজশাহী এবং ভোলায় গ্যাস বিতরণ শুরু হয়েছে। গ্যাস নেটওয়ার্কের আওতায় আসছে খুলনা বিভাগ। জ্বালানিতে স্বল্পমেয়াদী সঙ্কট মোকাবেলায় . . .
দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল বন্ধ ॥ যানজট, ভোগান্তি
ডুবোচরে ফেরি আটকা
নিজস্ব সংবাদদাতা, রাজবাড়ী, মানিকগঞ্জ, ৩০ আগস্ট ॥ দৌলতদিয়াÑপাটুরিয়া নৌরুটে দৌলতদিয়া ঘাটের কাছে ডুবোচরে ফেরি আটকে পড়ায় স্বাভাবিক ফেরি চলাচল বন্ধ রয়েছে। ৮টি বড় ফেরি চলাচল বন্ধ থাকার কারণে দৌলতদিয়া ঘাটে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। ফলে যাত্রীসাধারণকে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। বিআইডব্লিউটিসি সূত্র জানায়, শুক্রবার সকাল ৮টার দিকে পাটুরিয়া থেকে যানবাহন বোঝাই করে কেরামত আলী নামের একটি রো রো ফেরি দৌলতদিয়া ৩নং ফেরি ঘাটের অদূরে ডুবোচরে আটকা পড়ে। যে কারণে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। বর্তমানে কর্তৃপক্ষ . . .
সতর্ক হোন- নির্বাচনের আগে ও পরের সম্ভাব্য সহিংসতা রোধে ॥ মজেনা
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ নির্বাচনের আগে ও পরে কোন সহিংসতার ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে বাংলাদেশ সরকারকে এখনই সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা। তিনি বলেছেন, অতীতে দেখা গেছে নির্বাচনের আগে ও পরে অনেক সহিংসতার ঘটনা ঘটেছে। সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সংখ্যালঘু সম্প্রদায়। আগামী কয়েক মাসের মধ্যেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এবারও অতীতের কোন ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে এখন থেকেই সতর্ক থাকতে হবে। শুক্রবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের মেলাঙ্গনে . . .
কলকাতার চাঁদনী চকে বোমা বিস্ফোরণ,আতঙ্ক
শুভদীপ বকসী, কলকাতা ॥ কলকাতার প্রাণকেন্দ্র চাঁদনী চকে শুক্রবার বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনাস্থল থেকে একটি তাজা বোমা উদ্ধার করা হয়। তবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। পুলিশের ধারণা কম তীব্রতার বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। কিন্তু ঘটনার আকস্মিকতায় হকচকিয়ে উঠেছে মহানগরী। সূত্র জানায়, স্থানীয় সময় বেলা সাড়ে বারোটা নাগাদ এই বিস্ফোরণ হয়। ঘটনাস্থলের পাশেই রয়েছে মেট্টো স্টেশন ও একটি শপিং মল। খবর পেয়ে ঘটনাস্থলে যায় বোম্ব স্কোয়াড। প্রাথমিকভাবে জানা গেছে, পরিত্যক্ত জিনিসের মধ্যে পড়েছিল . . .
হাতিয়ায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ইউনুছ বাহিনী প্রধান নিহত
গণপিটুনিতে জলদস্যুর মৃত্যু
সংবাদদাতা, হাতিয়া, নোয়াখালী, ৩০ আগস্ট ॥ নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় কালামচরে বৃহস্পতিবার গভীর রাতে পুলিশ-জলদস্যু বন্দুকযুদ্ধে ইউনুছ বাহিনীর প্রধান ইউনুছ (৩৫) নিহত হয়েছে। এ সময় পুলিশ একটি কাটা রাইফেল ও ১২ রাউন্ড গুলি উদ্ধার করে। বন্দুকযুদ্ধে পুলিশের তিন এসআইসহ পাঁচ জন আহত হয়। এছাড়া গণপিটুনিতে নিহত হয়েছে এক জলদস্যু। পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে হাতিয়ার বুড়িরচর ইউনিয়নের আলাদি গ্রাম থেকে মালেক মাঝির ছেলে ইউনুছ বাহিনীর প্রধান ইউনুছ, তার স্ত্রী আসমা বেগম (২২) ও তার সহযোগী দুলাল মাঝির ছেলে ছাইফুল . . .
খুচরা বাজারে পেঁয়াজের দাম কমেছে, বেড়েছে শাকসবজির
অর্থনৈতিক রিপোর্টার ॥ টিসিবি বিক্রি শুরু করায় খুচরা বাজারে পেঁয়াজের দাম বাড়েনি। ভাদ্রের বর্ষণে কাঁচাবাজারে শাক-সবজির দাম বেড়েছে। সরবরাহ বাড়ায় কিছুটা কমেছে ইলিশ মাছের দাম। এ ছাড়া আলু, সয়াবিন তেল, আদা এবং ব্রয়লার মুরগির দাম চলতি সপ্তাহে হ্রাস পেয়েছে। চাল ও আটার দাম স্থিতিশীল রয়েছে। শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। রাজধানীর কাঁচাবাজারে বেড়েছে সব ধরনের সবজির দাম। সাপ্তাহিক ছুটির দিন চাহিদা বাড়ায় বেড়েছে শসা, বেগুন, ঢেঁড়স, বরবটি পেঁপে, লেবু ও দেশী মুরগির দাম। কারণ হিসেবে বিক্রেতারা . . .
শাহজালালে ফের ১৮ কেজি স্বর্ণ আটক
স্টাফ রিপোর্টার ॥ আবারও রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুক্রবার সকালে ১৮ কেজি সোনা আটক করা হয়েছে। বেসরকারী বিমান পরিবহন প্রতিষ্ঠান ইউনাইটেড এয়ারওয়েজের মাস্কট-দুবাই-ঢাকা ফ্লাইটে আসা যাত্রীদের বহনকারী বাসের ভেতর থেকে এগুলো আটক করা হয়। কাস্টমস ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানান, ওমানের মাস্কট থেকে ইউনাইটেডের একটি ফ্লাইট শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। সেখান থেকে একটি বাসে করে যাত্রীদের লাউঞ্জে নিয়ে যাওয়া হচ্ছিল। ওই বাসের চালকের পাশে একটি . . .
সিরিয়া অভিযানে ব্রিটেনের পিছুটান, বেকায়দায় যুক্তরাষ্ট্র
জনকণ্ঠ ডেস্ক ॥ সিরিয়ায় সামরিক অভিযান চালানোর জন্য ব্রিটেন প্রথম থেকে সরব থাকলেও শেষপর্যন্ত পিছুটান দিয়েছে। সিরিয়ায় হামলা চালানো সংক্রান্ত একটি প্রস্তাব ব্রিটিশ পার্লামেন্টে নাকচ হওয়ার পর দৃশ্যত বেকায়দায় পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে সর্বশেষ মার্কিন পররাষ্ট্র দফতর থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রয়োজনে সিরিয়ার জনগণের স্বার্থে যুক্তরাষ্ট্র একাই লড়বে। এতে বলা হয়েছে, ব্রিটেনের জন্য সবচাইতে উত্তম দিকটি বিবেচনা করেই প্রেসিডেন্ট ওবামা সিদ্ধান্ত নেবেন। এর আগে সিরিয়া প্রশ্নে কিছুটা নমনীয় . . .
পুলিশের দেয়া অস্থায়ী চাকরি ফিরিয়ে দিলেন ঝর্ণা বেগম
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ স্থায়ী না হওয়ায় পুলিশের দেয়া চাকরি ফিরিয়ে দিয়েছেন রাজশাহীর আলোচিত ও সাহসি নারী ঝর্ণা বেগম। বৃহস্পতিবার চাকরি ফিরিয়ে দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে ক্ষোভ প্রকাশ করেন তিনি। তবে নিজেদের সাধ্য অনুযায়ী ঝর্ণা বেগমের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান দেখিয়েছেন বলে জানান আরএমপি কর্মকর্তারা। এ বছরের ১ এপ্রিল রাজশাহীর শালবাগানে শিবিরের মিছিল থেকে পুলিশের ওপর হামলা চালানো হয়। সেখানে ইট ও হেলমেটের আঘাতে আর্মড পুলিশের এসআই জাহাঙ্গীর আলমের মাথা থেঁতলে দেয় শিবির কর্মীরা। . . .
প্রাণের উৎস মঙ্গলগ্রহ!
মঙ্গলগ্রহ নিয়ে অনুসন্ধান কাজের যেন শেষ নেই। সেখানে প্রাণের খোঁজেও চলছে নিরন্তর গবেষণা। সম্প্রতি সেখানে মানুষের বসতি স্থাপনের কথাও ভাবা হচ্ছে জোরেশোরে। এবার শোনা যাচ্ছে, মঙ্গলগ্রহ থেকেই নাকি পৃথিবীতে প্রাণের সঞ্চার হয়েছিল। কোটি কোটি বছর আগে পৃথিবীতে জীবজগত সৃষ্টির পরিবেশের কথা কমবেশি আমরা সবাই জানি। কিন্তু সেই প্রাণের উৎস নাকি মঙ্গলগ্রহ। এক মহাকাশ বিজ্ঞানীর সর্বশেষ এই তত্ত্ব নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গেছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মহাকাশ গবেষক অধ্যাপক স্টিভেন বেনার এমন তত্ত্ব নিয়ে সম্প্রতি হাজির . . .