মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ॥ সহায়তায় বিশ্বব্যাংক
০ বাংলাদেশ আনুষ্ঠানিক চিঠি দিচ্ছে
০ র্কিন রাষ্ট্রদূতের বক্তব্যের পাশাপাশি বিশ্বব্যাংকের এ উদ্যোগ
হামিদ-উজ-জামান মামুন ॥ মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে বিশ্বব্যাংক। সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে সহায়তা করতে চায় সংস্থাটি। বাংলাদেশের পক্ষ থেকে সহযোগিতা চেয়ে আনুষ্ঠানিক পত্র দেয়া হচ্ছে বিশ্বব্যাংকের কেন্দ্রীয় কার্যালয়ে। বাংলাদেশ ব্যাংক ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আরাস্তু খান জনকণ্ঠকে জানান, বিষয়টি প্রক্রিয়াধীন। শীঘ্রই বিশ্বব্যাংকের কাছে সরকারের পক্ষ থেকে সহযোগিতা . . .
সরকারী কর্মচারীদের জন্য স্থায়ী পে-কমিশন গঠন করা হবে
রাজধানীতে ১৫০ শয্যার হাসপাতাল উদ্বোধনীতে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার জনপ্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির জন্য সুপারিশ করতে একটি স্থায়ী পে-কমিশন গঠন করার পরিকল্পনা করেছে। বর্তমানে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের পে-কমিশন পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হচ্ছে এবং তাদের বেতন কখন বাড়বে এজন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। তিনি বলেন, সুতরাং আমরা মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে নিয়মিতভাবে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য একটি স্থায়ী পে-কমিশন গঠন করার পরিকল্পনা করেছি। প্রধানমন্ত্রী বুধবার বিকেলে রাজধানীতে বঙ্গবাজারের . . .
তারেক-কোকোর দুর্নীতি বিদেশের আদালতে প্রমাণিত
সরকারের বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর সুযোগ নেই ॥ আওয়ামী লীগ
বিশেষ প্রতিনিধি ॥ বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার ছোট ছেলে আরফাত রহমান কোকোকে বাঁচাতে বিএনপি অপকৌশল ও মিথ্যাচারের আশ্রয় নিয়েছে বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ। ‘বিরোধী দলকে উদ্দেশ্যমূলকভাবে মামলায় জড়ানো হচ্ছে’- বিএনপির এমন অভিযোগ নাকচ করে দিয়ে আওয়ামী লীগ বলেছে, বিরোধী দলের নেতা খালেদা জিয়ার পুত্র কোকোর বিরুদ্ধে মামলা করেছে সিঙ্গাপুর সরকার। টাকাও ফেরত এসেছে সিঙ্গাপুর থেকে। সরকার উদ্দেশ্যমূলকভাবে কিংবা রাজনৈতিক হয়রানি করতে বিরোধী দলের কোন নেতার বিরুদ্ধে মামলাই করেনি। সিঙ্গাপুরের আদালতে প্রমাণিত . . .
অবশেষে দুই যুগ পর গ্যাস সংযোগ পেল ভোলার মানুষ
আওয়ামী লীগ নির্বাচনী ওয়াদা পূরণ করেছে ॥ টেলিফোনে প্রধানমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ এমন দিনটির অপেক্ষায় ছিল ভোলাবাসী। স্বপ্ন পূরণের দিন। র্দীঘ প্রায় দুই যুগ পর অবশেষে ভোলাবাসীর বহুল প্রত্যাশিত স্বপ্নের গ্যাস সংযোগ বুধবার সকালে উদ্বোধন করা হয়েছে। ভোলা যুগীরঘোলে জৈনপুরের পীর হযরত মাওলানা হাসনাইন আহমেদ সিদ্দিকীর খানকা শরীফে পেট্রোবাংলার চেয়ারম্যান ড. মোঃ হোসেন মনসুর গ্যাসের বার্নারে আগুন জ্বালিয়ে প্রথম গ্যাস সংযোগ দেয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে গ্যাস বিতরণ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ উপদেষ্টামন্ডলীর সদস্য, সাবেক শিল্পমন্ত্রী, . . .
প্রধানমন্ত্রী চট্টগ্রামে ১২ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন আজ
ফটিকছড়িতে জনসভা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার চট্টগ্রামে যাচ্ছেন। সকালে তিনি নৌবাহিনীর একটি অনুষ্ঠানে যোগদানের পর বিকেলে ফটিকছড়ির সওজ মাঠে আয়োজিত আওয়ামী লীগের জনসভায় ভাষণ দেবেন। এদিন তিনি চট্টগ্রামে উদ্বোধন করবেন ১২টি উন্নয়ন প্রকল্পের। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে চট্টগ্রামে এখন সাজ সাজ রব। বিশেষ করে আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে লক্ষ্য করা যাচ্ছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। জনসভার মধ্য দিয়ে চট্টগ্রামে এসে পড়বে নির্বাচনী আমেজÑ এমনই মনে করছেন তৃণমূল পর্যায়ের নেতাকর্মী ও . . .
১৬ টাকার বেশি দামে ইউরিয়া বিক্রি করলে ডিলারশিপ বাতিল
তৌহিদুর রহমান ॥ প্রতিকেজি ইউরিয়া সার ১৬ টাকার বেশি দরে বিক্রয় করা হলে ডিলারশিপ বাতিল করবে সরকার। একই সঙ্গে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হবে। ইউরিয়া সারের নতুন মূল্য নির্ধারণের পরে কৃষি মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকদের কাছে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। রবিবার সরকার থেকে ইউরিয়া সারের মূল্য ডিলার ও কৃষক পর্যায়ে কেজিপ্রতি চার টাকা কমিয়ে ১৬ টাকা নির্ধারণ করা হয়। ওইদিন থেকেই সারাদেশে প্রতিকেজি ইউরিয়া সার ১৬ টাকা দরে বিক্রি কার্যকর করা হয়েছে। তবে সরকার নির্ধারিত দামের বেশি বিক্রি করা হলে . . .
ঈদের আগেই ৮ জেলায় খালেদা জিয়ার নির্বাচনী শোডাউন
শরীফুল ইসলাম ॥ দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশের নেতাকর্মীদের পুরোদমে সক্রিয় করার কৌশল নিয়েছে বিএনপি। এরই অংশ হিসেবে আসন্ন কোরবানির ঈদের আগেই ৮ জেলায় নির্বাচনী শোডাউন করবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ সময় তিনি নির্দলীয় সরকারের ব্যাপারে জনমত জোরদার করার পাশাপাশি দলীয় নেতাকর্মীদের নির্বাচনের প্রস্তুতি জোরদার করার ব্যাপারেও দিকনির্দেশনা দেবেন। খালেদা জিয়ার এ কর্মসূচী সফল করতে ইতোমধ্যেই দলের ৫৬টি সাংগঠনিক টিম সারাদেশের ৭৫টি সাংগঠনিক জেলা চষে বেড়াচ্ছেন। জানা যায়, নির্বাচনকে সামনে . . .
আগামীকাল সোহরাওয়ার্দী উদ্যানে মহাজোটের জনসভা
শেখ হাসিনা থাকবেন
বিশেষ প্রতিনিধি ॥ আগামীকাল শুক্রবার রাজধানীতে লাখো মানুষের ঢল নামিয়ে বড় ধরনের শো-ডাউন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এই জনসভা এবং পহেলা সেপ্টেম্বর থেকে দেশব্যাপী কেন্দ্রীয় নেতাদের সাংগঠনিক সফরের মাধ্যমে মূলত দশম জাতীয় নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার কাজ শুরু করবে দলটি। জনসভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে আবারও দেশবাসীর কাছে ভোট প্রার্থনার পাশাপাশি নির্বাচনে দলের নেতাকর্মীদের করণীয় নিয়ে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেবেন বলে দলটির একাধিক . . .
অর্থপাচারের চেক হস্তান্তর দুদকের নাটক ॥ ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ বিএনপির চেয়ারপার্সনের ছোট ছেলে আরাফাত রহমান কোকোর অর্থ পাচারের চেক হস্তান্তর দুর্নীতি দমন কমিশনের নাটক বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করতে সরকার একের পর এক নাটক সাজাচ্ছে। জিয়া পরিবার ও বিএনপির বিরুদ্ধে সরকারের ষড়যন্ত্রের অংশ হিসেবে এটা করা হচ্ছে। সরকার মনে করছে বিএনপিকে ঘায়েল করতে পারলে আগামীতে আবারও ক্ষমতায় আসতে পারবে। বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। সিঙ্গাপুর . . .
কী এমন করেছি
ভারতে সম্প্রতি ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ার দায় এসে পড়েছে বলিউডের বিতর্কিত নায়িকা পুনম পা-ের ওপর। আর এতে বেজায় চটেছেন তিনি। পুনমের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে, ইন্টারনেটে পুনম পান্ডের খোলামেলা ছবিই ধর্ষকদের এ কাজে প্ররোচিত করছে। বলাবলি হচ্ছে, ভারতজুড়ে নারী নির্যাতন বেড়ে যাওয়ার পেছনে পুনম পান্ডের ঐসব ছবিই নাকি দায়ী। তবে এসব অভিযোগ মাথা পেতে নিতে নারাজ পুনম। এক ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, আদৌ কী এটা সত্য। এর আগেও এ ধরনের ধর্ষণের ঘটনা ঘটেছে। তখনও আমাকে দায়ী করা হয়েছিল। সমালোচকদের উদ্দেশ্যে পুনম বলেছেন, . . .