মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৪ জুলাই ২০১৩, ৩০ আষাঢ় ১৪২০
রুখে দাঁড়াও বাংলাদেশ
আমির শফীর নারী বিরোধী অশ্লীল বক্তব্যে দেশজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া
প্রধানমন্ত্রী বলেছেন, আহমদ শফীর কি মা বোন স্ত্রী নেই
জনকণ্ঠ রিপোর্ট ॥ নারীদের নিয়ে হেফাজতের আমির শফীর কুরুচিপূর্ণ, অশ্লীল বক্তব্যে ফুঁসে উঠেছে দেশের সকল স্তরের মানুষ। তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী, শীর্ষস্থানীয় বুদ্ধিজীবী, নারীনেত্রী ও প্রকৃত আলেম সমাজ। বিশিষ্ট আলেমদের অনেকেই নারীদের নিয়ে এই অশ্লীল-কুরুচি পূর্ণ বক্তব্য দেয়ার জন্য হেফাজতের আমীরের গ্রেফতার ও প্রচলিত আইনে বিচারের দাবিও জানিয়েছেন। এমনকি তাঁরা হেফাজতে ইসলামকে উদ্দেশে করে বলেছেন, আপনারা ইসলামের হেফাজত করার আগে আপনাদের আমিরকে হেফাজত করুন। এছাড়া প্রধানমন্ত্রী ও প্রকৃত . . .
আহমদ শফীর কি মা, বোন, স্ত্রী নেই ॥ প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সম্প্রতি ওয়াজে নারীদের নিয়ে হেফাজতে ইসলামীর আমির আহমদ শফীর বক্তব্যকে ‘জঘন্য’ আখ্যায়িত করে বলেছেন, ‘উনি (আল্লামা শফী) মেয়েদের সম্পর্কে অত্যন্ত নোংরা ও জঘন্য কথা বলেছেন। উনার কী মা নেই? উনি কি মায়ের পেট থেকে জন্মাননি? উনার কি বোন-স্ত্রী নেই? আমাদের মা-বোনদের সম্মান তো আমাদের রক্ষা করতে হবে। হেফাজতের সমাবেশকে কেন্দ্র করে অরাজকতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এই সব ঘটনা ঘটিয়ে মহিলাদের সম্পর্কে এখন নোংরা কথা বলছেন। . . .
শাপলা চত্বরের মৃত্যুর বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিপাকে ‘অধিকার’
যাকে মৃত বলা হয়েছিল সে চাঁদপুরের একটি মাদ্রাসায় ক্লাস করছে
বিভাষ বাড়ৈ ॥ ৫ মে হেফাজত-জামায়াতের ভয়াবহ তা-রের পর রাতে অবস্থান সরাতে চালানো অভিযান নিয়ে দেশে-বিদেশে দফায় দফায় হত্যার কাল্পনিক তথ্য ছড়িয়ে এবার প্রশ্নের মুখে পড়েছে মানবাধিকার সংগঠনের নামে সক্রিয় গ্রুপ ‘অধিকার’। দিনের পর দিন সংগঠনটি রীতিমতো হেফাজত-জামায়াতের ভাষায় ৬২ জনকে হত্যা ও কয়েক শ’ নিখোঁজের জন্য সরকারকে দায়ী করে রিপোর্ট প্রকাশ করে চললেও এখন সেই তথ্য স্পষ্ট করতে পারছে না। মানবাধিকারের ধোয়া তুলে মিথ্যা তথ্য ছড়ানোর মাধ্যমে দেশে-বিদেশে বিএনপি, জামায়াত, হেফাজতসহ উগ্রবাদীদের রাজনৈতিক . . .
বিসিএস প্রিলিমিনারির পুনর্মূল্যায়িত ফল প্রকাশ আজ
পিএসসি বলেছে, আগের প্রচলিত পদ্ধতি মেনেই ফল ঘোষণার সিদ্ধান্ত হয়েছে
আসিফ ত্বাসীন ॥ অবশেষে আগের নিয়মেই প্রচলিত পদ্ধতি অনুসরণ করে আজ রবিবার ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার পুনর্মূল্যায়িত ফল প্রকাশ করা হচ্ছে। ফল পুনর্মূল্যায়নের ঘোষণা দেয়ার তিন দিনের মাথায় শনিবার সরকারী কর্মকমিশন (পিএসসি) নতুন করে আগের নিয়মে ফল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রিলিমিনারি পরীক্ষার ফল নির্ধারণে পূর্বের ন্যায় প্রচলিত পদ্ধতি অনুসরণ করে ফল ঘোষণার সিদ্ধান্ত হয়েছে। আগে চূড়ান্ত পরীক্ষার সময়ই কোটা অনুসরণ করে ফল প্রকাশ হতো। . . .
নারীবিদ্বেষী বক্তব্যের বিরুদ্ধে সোচ্চার হোন
চট্টগ্রামে উলামা-মাশায়েখদের আহ্বান
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ইসলামের নামে উগ্রবাদীদের নারীবিদ্বেষী তৎপরতা সম্পর্কে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে আহলে সুন্নাত ওয়াল জামাআত। শনিবার ইফতার মাহফিল ও রমজান শীর্ষক এক আলোচনায় সভায় আলোচকরা বলেন, ইসলামে নারীদের মর্যাদা, মুক্তি এবং অধিকার সুনির্দিষ্ট করা হয়েছে। কিন্তু নারীদের নিয়ে একশ্রেণীর উগ্রবাদী বিদ্বেষমূলক বক্তব্য দিয়ে তাদের হেয় করা হচ্ছে। এসব অপতৎপরতাকারীর ব্যাপারে সজাগ হওয়া উচিত। এ দেশকে জঙ্গী রাষ্ট্র বানানোর পাঁয়তারা করছে তাদের রুখে দাঁড়াতে হবে। নগরীর মেট্রোপোল চেম্বারে অনুষ্ঠিত . . .
সোচ্চার বিশিষ্টজনরা
স্টাফ রির্পোর্টার ॥ নারীদের বিরুদ্ধে হেফাজতের আমির আহমদ শফীর অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্যের বিরুদ্ধে সোচ্চার হচ্ছেন দেশের বিশিষ্ট নাগরিকরা। এক বিবৃতিতে ‘বাংলাদেশ রুখে দাঁড়াও’-এর পক্ষে দেশের বিশিষ্ট নাগরিকরা শফীর কুরুচিপূর্ণ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, আহমদ শফীর এই বক্তব্য বিকৃত মানসিকতার পরিচায়ক। নারীদের জন্য অবমাননাকর এবং সংবিধানে প্রদত্ত নারী-পুরুষ সম-অধিকারের বিধানের পরিপন্থী। ঘটনায় প্রতিবাদ জানিয়ে জাতীয় স্বার্থে সকল রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠানকে এ . . .
শফীর বক্তব্য দেশের সংবিধান বিরোধী ॥ নারী নেত্রীবৃন্দ
তৌহিদুর রহমান ॥ হেফাজতে ইসলামের আমির মাওলানা আহমদ শফীর বক্তব্য দেশের সংবিধান ও শাসনতন্ত্র বিরোধী। অবিলম্বে সরকার থেকে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া প্রয়োজন। তাঁর এ ধরনের বক্তব্যে দেশের মৌলবাদী অপশক্তি মাথা চাড়া দিয়ে উঠবে। শফীর বক্তব্য দেশের প্রায় পঞ্চাশ বছরের সামাজিক অগ্রগতি বিকাশেরও পরিপন্থী। মাওলানা আহমদ শফীর নারীদের তেঁতুলের সঙ্গে তুলনা করে দেয়া বক্তব্যের প্রেক্ষিতে শনিবার বিভিন্ন নারী সংগঠনের নেত্রীরা জনকণ্ঠকে দেয়া প্রতিক্রিয়ায় এসব কথা বলেন। বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম জনকণ্ঠকে . . .
অবমাননা কি পুরুষেরও নয়?
বাংলানিউজ ॥ হাটহাজারী মাদ্রাসার ইসলামী মহাসম্মেলনে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির শাহ আহমদ শফীর নারী-পুরুষ বিষয়ক সাম্প্রতিক কদর্য উক্তি সঙ্গত কারণেই সাইবার মাধ্যমে প্রতিক্রিয়ার ঝড় তুলেছে। নারীর জনপরিসরে যাওয়া উচিত নয়, তার এ ধরনের বক্তব্যের উত্তরে রাসুল (সা) এর স্ত্রী হযরত খাদিজা (রা) যিনি ষষ্ঠ শতকেই একজন ব্যবসায়ী ছিলেন, স্ত্রী জয়নব (রা) দরিদ্রের সেবায় আত্মনিয়োগ করেন, কন্যা হযরত ফাতেমা (রা) যুদ্ধক্ষেত্রে গিয়েছিলেনÑ নজিরগুলো অনেকেই স্মরণ করিয়ে দিয়েছেন। এসবে প্রমাণ হয়, আহমদ শফী শুধু একবিংশ শতকের . . .