মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
‘মুক্তিযোদ্ধার সন্তান’ ও ‘নারী’ কোটা বাতিলের দাবি ॥ আন্দোলনকারী কারা?
০ সবারই প্রশ্ন এরা কি একটি চিহ্নিত গোষ্ঠী
০ পিএসসির আশ্বাসের পরেও আন্দোলনের নামে ভাংচুর ও অগ্নিসংযোগে অতি উৎসাহ
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দাবি অনুসারে ৩৪তম বিসিএসের ফল পুনর্বিবেচনার সিদ্ধান্তের পরেও আন্দোলন চলছে। বিসিএসে মুক্তিযোদ্ধাসহ সকল কোটা বাতিলের দাবিতে আন্দোলনের দ্বিতীয় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে আন্দোলনকারীরা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন, প্রক্টর অফিস, রেজিস্ট্রার বিল্ডিং, উপাচার্যের কার্যালয়ে ভাংচুরসহ আন্দোলনকারীরা অন্তত পাঁচটি গাড়িতে ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে। রক্ষা পায়নি গণমাধ্যমের গাড়ি ও গণমাধ্যমকর্মীরাও। আন্দোলনরতদের ‘শিবির’ অভিযুক্ত . . .
সিয়াম সাধনা শুরু
০ প্রথম দিনে অনেক রোজাদারের দেহে ছিল ক্লান্তির ছাপ
০ বিদ্যুত ও পানি সরবরাহ ছিল অনেকখানি স্বাভাবিক
০ অবশ্য ঘরে ফেরায় বিড়ম্বনা ছিল আগের মতোই
শাহীন রহমান ॥ বছর ঘুরে আবার এসেছে রমজান। দীর্ঘদিন পর হঠাৎ করেই দিনের বেলা পানাহার বন্ধ থাকায় মানুষের জীবনযাত্রায় স্বাভাবিকভাবেই কিছুটা হলেও ছন্দপতন ঘটেছে। তার ওপর বিদায়ী আষাঢ়ের বেলায় প্রকৃতিতে মেঘের আনাগোনার পাশাপাশি গরমেরও কমতি ছিল না। সকাল থেকেই আকাশে মেঘের ভেলা ভাসছিল। মেঘের ফাঁক গলে প্রখর রৌদ্রও প্রকৃতিতে ধরা দিয়েছে। এছাড়া চান্দ্র মাসের আবর্তনে রোজা এখন এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে যেখানে রাতের চেয়ে দিনের পরিধি কয়েক ঘণ্টা বেশি। দিনের এই বাড়তি সময়টুকুও শেষ বেলায় রোজাদারদের একটু বাড়তি কষ্ট যোগ করেছে। . . .
রমজানে প্রথম দিনেই মরিচ বেগুন টমেটো দামে আকাশ ছুঁল
এম শাহজাহান ॥ পুরনো ঘটনারই পুনরাবৃত্তি! রমজানের প্রথম দিনেই কাঁচামরিচ, বেগুন, শসা, টমেটো এবং ধনে পাতার দাম ছিল আকাশচুম্বী। এ কয়েকটি পণ্যের রফতানি বন্ধের কোন সুফল পেল না ভোক্তারা। তাই এসব পণ্য রফতানিতে তিন মাসের নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। অন্যদিকে পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে প্রতিটি সবজির দাম প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে। দাম নাগালের বাইরে, তবুও সাধ এবং সাধ্যের সমন্বয় ঘটাতে ভোক্তারা ছুটে গেছেন বেগুন কিনতে। ইফতারিতে এক টুকরো বেগুনি যে, চাই-ই-চাই। তাই শুধু রসনা বিলাসীরা . . .
মরবে কেন মরার আগে?
আবেদ খান ॥ গাজীপুর নির্বাচন নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলছে। অনেক রাজনৈতিক বিশ্লেষণ, অনেক আশা-হতাশা জাগানো এই নির্বাচনকে এক ভিন্ন চেহারা দিয়েছে। কেউ বলছেন, বিএনপির মরা গাঙে বান ডেকেছে। কোন কোন প্রচার মাধ্যম কার্টুনচিত্র প্রকাশ করে দেখানোর চেষ্টা করেছে যে, আওয়ামী লীগের নাক পর্যন্ত অথৈ পানিতে ডুবে গেছে। অনেকে এমনকি আওয়ামী লীগের অনেক দায়িত্বশীল নেতাও হতাশার সঙ্গে বলেছেন দেশের বিভিন্ন সিটি কর্পোরেশনের নির্বাচন আওয়ামী লীগের জন্য একটা সতর্কবার্তা। (বিস্তারিত চতুরঙ্গ পাতায়, পৃষ্ঠা-৫) . . .
অন্তর্কলহ ভুলে আগামী নির্বাচনে মহাজোটকে জয়ী করুন
৫ সিটি কর্পোরেশন নির্বাচনে পরাজয়ের পর নেতাকর্মীদের প্রতি শেখ হাসিনা
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সিটি কর্পোরেশন নির্বাচনের ফল এবং বিরোধী দলের অপপ্রচারে নিরুৎসাহিত না হয়ে ভেদাভেদ ও অন্তর্কলহ ভুলে ঐক্যবদ্ধভাবে জনগণের আস্থা অর্জন করে আগামী সকল নির্বাচনে দল ও মহাজোটকে জয়ী করে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন। স্থানীয় সরকারের মতো আগামী জাতীয় নির্বাচনেও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার অঙ্গীকার করে তিনি বলেন, অতীতের বিএনপি সরকারের সময় নির্বাচনে কারচুপি ও ক্ষমতাসীন দলের ক্ষমতার অপব্যবহারে . . .
পরাজয়ের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়াতে আওয়ামী লীগের পরিকল্পনা
বিশেষ প্রতিনিধি ॥ পরাজয়ের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনায় আওয়ামী লীগ। হারানো জনপ্রিয়তা ও ভাবমূর্তি পুনরুদ্ধার করে জনগণের ভোটে আগামী নির্বাচনে পুনর্বার বিজয়ের লক্ষ্যে নতুন কৌশল ও একগুচ্ছ পরিকল্পনা নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে শাসক দলটি। ক্ষমতার কারণে সৃষ্ট অতিরঞ্জন আত্মবিশ্বাসে শক্ত আঘাত খাওয়ার পর দলটি এখন পরাজয় পর্যালোচনায় ব্যস্ত। চলছে সফলতা-ব্যর্থতা ও সাংগঠনিক দুর্বলতার চুলচেরা বিশ্লেষণ। ঘরের শত্রুদের দমন, দ্রুত অভ্যন্তরীণ অনৈক্য, কোন্দল-বিবাদ দূর করে সংগঠনকে শক্তিশালী এবং আগামী নির্বাচনকে . . .
চলে গেলেন সংবিধান বিশেষজ্ঞ প্রখ্যাত আইনজীবী ড. জহির
স্টাফ রিপোর্টার ॥ চলে গেলেন প্রখ্যাত সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রীমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ড. এম জহির। বৃহস্পতিবার সকালে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয় (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ড. জহির বোনম্যারো ক্যান্সারে ভুগছিলেন। তিনি গত মাসে ব্যাংকক যান। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তাঁর মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ এ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা, সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি ও তাঁর সহকর্মীসহ . . .
যুক্তরাষ্ট্র ও কানাডার ১৭ কোম্পানি নিরাপত্তা দেবে পোশাক শ্রমিকদের
ওয়ালমার্ট ও গ্যাপের নেতৃত্বে জোটের পাঁচ বছরমেয়াদী পরিকল্পনা ঘোষণা
বিশেষ প্রতিনিধি ॥ এবার মার্কিন খুচরা বিক্রেতারাও বাংলাদেশের পোশাক কারখানার শ্রমিকদের নিরাপত্তায় এগিয়ে এসেছে। কারখানা শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র ও কানাডার ১৭টি শীর্ষস্থানীয় পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান পাঁচ বছরমেয়াদী একটি পরিকল্পনা ঘোষণা করেছে। মার্কিন শীর্ষস্থানীয় খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট ও গ্যাপের নেতৃত্বে ১৭টি প্রতিষ্ঠানের এই জোট গঠন করা হয়েছে। যারা বাংলাদেশের পোশাক কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে পাঁচ বছরমেয়াদী একটি বাধ্যতামূলক চুক্তিতে উপনীত হয়েছে। চুক্তি স্বাক্ষরের . . .
বড় তিন বিদ্যুত কেন্দ্রে গ্যাস সরবরাহ নিয়ে জটিলতা
পেট্রোবাংলা বলেছে, নতুন কোন কেন্দ্রে এখন গ্যাস দেয়া সম্ভব নয় ॥ প্রকল্প নেয়ার আগে জানানোও হয় না
স্টাফ রিপোর্টার ॥ বড় তিন বিদ্যুত কেন্দ্রে গ্যাস সরবরাহ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। পিডিবি কেন্দ্র নির্মাণের চুক্তি করলেও পেট্রোবাংলা বলছে, কোনভাবেই আর নতুন কেন্দ্রে গ্যাস সরবরাহ করা সম্ভব নয়। বিদ্যুত কেন্দ্রের পরিকল্পনার সময় পেট্রোবাংলা গ্যাস দিতে পারবে কিনা তা পর্যালোচনা না করায় এই জটিলতা বলে মনে করা হচ্ছে। দীর্ঘদিন ধরে পেট্রোবাংলা সমন্বিত পরিকল্পনা গ্রহণের কথা বললেও পিডিবি তা করছে না বলে বৃহস্পতিবার বিদ্যুত বিভাগের এক বৈঠকে অভিযোগ করা হয়। বৈঠক সূত্র জানায়, ঘোড়াশাল-৪৫০ মেগাওয়াট, শাহাজিবাজার-৩৩০ মেগাওয়াট . . .
বঙ্গবন্ধুহাটে শিবিরের তা-ব ॥ ১৫ ব্যবসা প্রতিষ্ঠানে আগুন, অগ্নিদগ্ধ ৯
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১১ জুলাই॥ নীলফামারীর জলঢাকা উপজেলার গোলনা ইউনিয়নের বঙ্গবন্ধু হাটে তান্ডব চালিয়েছে জামায়াত শিবির। বুধবার রাতের দিকে জামায়াত শিবির পেট্রোল ঢেলে আগুন দিয়ে ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান জ্বালিয়ে দেয়ায় ওই ব্যবসা প্রতিষ্ঠানের ৯ ব্যক্তি অগ্নিদগ্ধ হয়েছে। এ ছাড়া জামায়াত শিবিরের হামলায় আহত হয় আরও ২১ জন। আহত সকলেই আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতাকর্মী। এদের মধ্যে অগ্নিদগ্ধ ৯ জনসহ ১২ জনকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। অন্যান্যের জলঢাকা . . .
ইফতারে ‘আরাবি’ খেজুর খেতেই হবে
সমুদ্র হক ॥ এই সময়টায় শহরের পথ চলার সময় ‘আরাবি আরাবি আরাবি...’ শব্দ কানে ভেসে আসবে। কেউ আবার আরাবির সঙ্গে ‘এক্কেবারে খাঁটি টাটকা মধুর মতো স্বাদ মুখে দিলেই গলে পানি’ ইত্যাদি বিশেষণ ব্যবহার করে আকর্ষণ করবে পথচারীর। ডানে-বাঁয়ে তাকালেই চোখে পড়বে লালচে রঙের খেজুর। মাছিও ওড়াউড়ি করছে। খেজুরে ফরমালিন আছে কিনা জানতে চাইলে বিক্রেতার সটাং উত্তর “আরে ভাই ফরমালিন থাকলে কি আর মাছি আসে!” অকাট্য যুক্তি- রাসায়নিকের ওপর মাছি পড়ে না। তা না হয় মানা গেল, বিদেশী (সৌদি আরব, মধ্যপ্রাচ্য . . .
প্রধানমন্ত্রীর সামনেই মন্ত্রী-উপদেষ্টাদের সমালোচনা করলেন এমপিরা
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনেই সরকারের মন্ত্রী-উপদেষ্টাদের কঠোর সমালোচনা করলেন আওয়ামী লীগের সংসদ সদস্যরা। কয়েক মন্ত্রী ও উপদেষ্টার নাম উল্লেখ করে তরুণ এসব এমপি অভিযোগ করেন, এসব মন্ত্রী-উপদেষ্টার নানা কর্মকা-, অসংলগ্ন বক্তব্য সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করেছে, জনগণের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসেরও সমালোচনা করে তাঁরা বলেন, রাজনৈতিক উস্কানিমূলক বক্তব্য দিয়ে তিনি পরিস্থিতি ঘোলাটে করতে চাইছেন। ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসী কর্মকা-েরও সমালোচনা . . .
ইকবাল সোবহান প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার তথ্য বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী। বৃহস্পতিবার তাঁর এই নিয়োগের আদেশ হয়। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক শাকিল ও আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস দু’জনই জনকন্ঠকে এ তথ্য নিশ্চিত করেন। তবে এ দায়িত্বটি অবৈতনিক। নিয়োগের আদেশে বলা হয়েছে, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য উপদেষ্টা হিসেবে বিশিষ্ট সাংবাদিক ইকবাল . . .
স্কুল কলেজে রমজানের ছুটি ১৪ জুলাই থেকে ১২ আগস্ট
স্টাফ রিপোর্টার ॥ শিক্ষক ও অভিভাবকদের আপত্তির কারণে স্কুল কলেজে রমজান ও ঈদের ছুটি কমানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে শিক্ষা মন্ত্রণালয়। হরতাল ও অবরোধসহ রাজনৈতিক অস্থিতিশীলতায় ক্লাস না হওয়ার ক্ষতি পুষিয়ে নিতে রোজা ও ঈদের ছুটি কমানোর ঘোষণা দেয়া হয়েছিল। বৃহস্পতিবার আগের সিদ্ধান্ত বাতিল করে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১৪ জুলাই রবিবার থেকেই ছুটি শুরু হবে। পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী সরকারী-বেসরকারী মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজগুলোতে রোজা, শবে কদর ও ঈদুল ফিতরের ছুটি হবে ১৪ জুলাই থেকে . . .
হেফাজতের আমির আহমদ শফীর গ্রেফতার দাবি
বিক্ষোভ, মানববন্ধন
স্টাফ রিপোর্টার ॥ নারীদের বিরুদ্ধে অশ্লীল ও ন্যক্কারজনক বক্তব্য দেয়ায় হেফাজতের আমির আহমদ শফীর গ্রেফতারের দাবি উঠেছে। ধর্মের লেবাস ধরে নারীদের বিরুদ্ধে দেয়া অশ্লীল ও নারী উন্নয়ন বিরোধী অবস্থানের প্রতিবাদে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জনতার শক্তি ও নারীবিষয়ক নিউজপোর্টাল অপরাজিতা আয়োজিত বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী থেকে এ দাবি উঠেছে। কর্মসূচীতে বক্তারা বলেন, ধর্মের নামে নারীর প্রতি এই মধ্যযুগীয় অবমাননা মানি না। শফীকে গ্রেফতার করতে হবে। শফী ভুলে গেছেন, তিনি কোন না কোন নারীর গর্ভে জন্ম নিয়েছেন। মানববন্ধনে . . .
গার্মেন্টসে এক শ’ কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাক শিল্পের ঝুঁকিমুক্ত কর্মপরিবেশ তৈরিতে সহায়তা করতে ১০০ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান সরকারের আন্তর্জাতিক সহযোগি সংস্থা (জাইকা)। ঝুঁকিপূর্ণ কারখানার ভারি বহন ক্ষমতা বাড়াতে (রেক্টো ফিটিং বা পুননর্মাণ) করতে স্বল্প সুদে ব্যাংক থেকে এ ঋণ নিতে পারবেন পোশাক শিল্প মালিকরা। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানানো হয়। অবশ্য সাভারের রানা প্লাজা ধসের পর জাইকার বাংলাদেশ প্রতিনিধিরা এ ঘোষণা দিয়েছিল। জাইকা ও বাংলাদেশে ব্যাংকের মধ্যে চুক্তি . . .
গৌতম দাস হত্যা মামলার রায় ঐতিহাসিক
সিপিজের প্রতিবেদন
জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশে সাংবাদিক গৌতম দাস হত্যা মামলার বায়কে ঐতিহাসিক হিসেবে আখ্যায়িত করেছেন সাংবাদিকদের অধিকার রক্ষায় আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। সর্বশেষ এক প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিক গৌতম দাস খুন হওয়ার পর ইতোমধ্যেই প্রায় ৮ বছর পার হয়ে গেছে। তবে বিচার ধীর গতিতে হলেও শেষ পর্যন্ত বিচার কাজ শেষ হয়েছে। গত মাসের শেষের দিকে গৌতম দাস হত্যা মামলার রায়ে ৯ ব্যক্তিকে যাবজ্জীবন দেয়া হয়েছে। স্থানীয় অনেক সাংবাদিক এই রায়কে ঐতিহাসিক হিসেবে আখ্যায়িত করেছেন। সিপিজের এশিয়া বিষয়ক . . .
খোশ আমদেদ মাহে রমজান
অধ্যাপক মনিরুল ইসলাম রফিক ॥ রহমত মাগফিরাত ও নাজাতের বার্তাবাহী মাহে রমজানুল মোবারকের আজ দ্বিতীয় দিবস। অন্যান্য এগারো মাসের দিন ও রাতসমূহের যে বৈশিষ্ট্য তা থেকে এই মাস একটু সুন্দর সুশৃঙ্খল। এখন ঘুম ভাঙ্গে না অন্য এগারো মাসের মতো ফজরের আযানের মাধ্যমে। বরং এরও বহু আগে সেহরির ঘোষণা ধ্বনি মুমিনকে উতলা করে তোলে তাহাজ্জুদ ও সেহরি গ্রহণের জন্য। সারাদিন আর যেন কোন পানাহারের আগ্রহ নেই, ফুরসত নেই। আছে একাধারে কর্মব্যস্ততা আর সালাত তিলাওয়াতের প্রেমময় টান। সন্ধ্যায় শুরু হয় ইফতার গ্রহণের নামে এক মোহনীয় উৎসব। . . .