মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৮ জুন ২০১৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪২০
বাজেট জনতুষ্টির তো বটেই তবে ॥ বাস্তবায়নযোগ্য
বাজেটোত্তর সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী মুহিতের সাফ জবাব
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজেট উচ্চাভিলাষী এ কথা স্বীকার করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বাজেট উচ্চাভিলাষী হলেও বাস্তবায়নযোগ্য। এ বাজেট দেশের জন্য মঙ্গল বয়ে আনবে। বিভিন্নজনের সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, অনেকে বলেছেন এটা নাকি জনতুষ্টি, উচ্চাভিলাষী এবং জনবান্ধব বাজেট। আমি বলব এটা তো ঠিকই, আমরা জনগণের জন্য কাজ করি। তাই আমাদের বাজেট তো জনতুষ্টির জন্যই। তিনি বলেন, বাজেট বাস্তবায়নে কিছু দুর্বল দিক ও ঝুঁকি আছে। আর সেই ঝুঁকি হলো-রাজনৈতিক স্থিতিশীলতা ও যুদ্ধাপরাধীদের বিচার। তবে রাজনৈতিক স্থিতিশীলতা . . .
অবশেষে বহু প্রতীক্ষার গ্যাস মিলল রাজশাহীবাসীর
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নানা প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে রাজশাহী নগরীতে দেয়া হলো গ্যাসের সংযোগ। শুক্রবার রাজশাহীতে বাসাবাড়িতে গ্যাস সংযোগের উদ্বোধন করেন পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। রাজশাহীর ভাষাসৈনিক আবুল হোসেনের বাড়িতে প্রথম এ সংযোগের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে হোসেন মনসুর বলেন, ‘আজকে ভাষাসৈনিক আবুল হোসেনের বাড়িতে গ্যাস সংযোগ দেয়ার মাধ্যমে রাজশাহীতে গ্যাস সরবরাহ শুরু হলো। পর্যায়ক্রমে নগরীর প্রতিটি ঘরে ঘরে গ্যাস পৌঁছে দেয়া হবে। সবাই যেন সমান অধিকার নিয়ে গ্যাস ভোগ করতে . . .
শিল্প সুরক্ষার উদ্যোগ ও বিনিয়োগ বাড়ানোর পদক্ষেপ ইতিবাচক
বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সিপিডির সংশয়
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কিভাবে পূরণ হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছে বেসরকারী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। সংস্থাটির মতে, আয়-ব্যয়ের হিসাবের স্পষ্ট ব্যাখ্যা না থাকায় এ বাজেট অনেকটাই ‘পরাবাস্তব’ রূপ পেয়েছে। এছাড়া ব্যাংক ঋণের ওপর অতিমাত্রায় নির্ভরশীলতা ও অভ্যন্তরীণ চাহিদার ক্ষেত্রে ‘দুর্বলতাও’ এই বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে অনেক বড় চ্যালেঞ্জ। তবে বিনিয়োগ বাড়ানোর পদক্ষেপ ও দেশীয় শিল্পকে সুরক্ষার উদ্যোগ নিঃসন্দেহে . . .
প্রস্তাব প্রত্যাহার করে বিএনপি জাতির সঙ্গে প্রতারণা করেছে
আর আলোচনার সুযোগ নেই ॥ প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ সংসদে দেয়া মুলতবি প্রস্তাব প্রত্যাহার করে নিয়ে বিএনপি আলোচনার সব দরজা বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রস্তাব প্রত্যাহার করে নিয়ে বিএনপি জাতির সঙ্গে প্রতারণা করেছে। সরকারের দেয়া আলোচনার প্রস্তাব বার বার প্রত্যাহার করে বিএনপি আলোচনার সব রাস্তা বন্ধ করে দিয়েছে। আর আলোচনার সুযোগ নেই। সে রাস্তা তারাই বন্ধ করে দিয়েছে। ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনাসভায় . . .
বিসিসি নির্বাচন- আজ ওরা এক মঞ্চে- কিন্তু বছর পেরিয়ে গেলেও- ॥ কান্না থামেনি তিন ছাত্রদল নেতার পরিবারে
সরোয়ার ও কামালের দ্বন্দ্বে জিতু নিহত, কালু মিরাজ নিখোঁজ
খোকন আহম্মেদ হীরা, বরিশাল থেকে ॥ বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনকে সামনে রেখে দীর্ঘ একযুগ পর আগের সকল বিরোধ ভুলে একই প্লাটফর্মে দাঁড়িয়েছেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও মেয়র পদপ্রার্থী আহসান হাবিব কামাল এবং মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার-এমপি। চিরপ্রতিদ্বন্দ্বী এ দু’নেতার বিরোধ মীমাংসা হলেও আজও কান্না থামেনি সরোয়ার ও কামালের আধিপত্য বিস্তারের দ্বন্দ্বে নিহত ছাত্রদল নেতা রাফসান আহম্মেদ জিতু, দীর্ঘ এক বছর ধরে নিখোঁজ ছাত্রদল নেতা ফিরোজ খান কালু ও মিরাজের পরিবারের। যে দু’নেতার . . .
সিটি নির্বাচন ॥ নির্বাচনী উত্তাপ সিলেট ছাড়িয়ে, বস্তিতে উৎসব বরিশালে
জনকণ্ঠ ডেস্ক ॥ সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার এখন তুঙ্গে। সকলের দৃষ্টি এখন বড় দুই দলের মেয়রপ্রার্থীর দিকে। নির্বাচনী উত্তাপ ছড়িয়ে পড়েছে পুরো মহানগরে। বরিশালে বস্তির ভোটারদের কাছে পেতে মাঠে নেমেছে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। ফলে বস্তিগুলোতে উৎসবের আমেজ বিরাজ করছে। রাজশাহীতে ছুটির দিনে জমজমাট প্রচারে ব্যস্ত ছিলেন দুই মেয়রপ্রার্থী খায়রুজ্জামান লিটন ও মোসাদ্দেক হোসেন বুলবুল। নির্বাচনে নগরীর তিনটি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। খুলনায় তালুকদার আব্দুল খালেকের পক্ষে গণসংযোগ করেছেন আওয়ামী লীগের . . .
মৌসুমী বায়ু ৪৮ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম সিলেট মধ্যাঞ্চলে বিস্তার
চার দিনের মধ্যে সারা দেশে বৃষ্টিপাত বাড়বে, তাপমাত্রা কমবে
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা)। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বায়ু চট্টগ্রাম ও সিলেট এবং দেশের মধ্যাঞ্চলে বিস্তার লাভ করতে পারে। আর আগামী ৫ দিনের মধ্যে সারাদেশে বিস্তার লাভ করবে। এতে আগামী ৪ দিনের মধ্যে দেশে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। জুনে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে। চলতি মাসের মধ্য ও শেষভাগে বৃষ্টি হলে উত্তর-পূর্বে এবং দক্ষিণ-পূর্বে পাহাড়ি ঢলের কারণে বন্যা দেখা দিতে পারে। দেশে বয়ে যাওয়া তাপপ্রবাহ কমে যেতে পারে আজ শনিবার। . . .
জিএসপি সুবিধা স্থগিতের সুপারিশ ॥ সিদ্ধান্ত এ মাসেই
জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের একজন প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের শুল্কমুক্ত বাজার সুবিধা (জিএসপি) প্রদান স্থগিত করার জন্য মার্কিন প্রশাসনের কাছে জোর সুপারিশ করেছেন। তিনি বলেছেন, জিএসপি স্থগিত করা হলে বাংলাদেশ একটি জোরালো সঙ্কেত পাবে যে, যুক্তরাষ্ট্র শ্রমিক অধিকারের সুরক্ষা এবং কারখানার নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার বিষয়ে যথেষ্ট গুরুত্ব দেয়। সাভারে রানা প্লাজা ধসে শত শত শ্রমিকের মৃত্যুর ঘটনায় গার্মেন্টস শ্রমিকদের জীবনমান উন্নয়নে ঢাকার প্রতি যুক্তরাষ্ট্র জোরালো আহ্বান জানায়। . . .
আওয়ামী লীগ অনির্বাচিত কারও কাছে ক্ষমতা হস্তান্তর করবে না ॥ সৈয়দ আশরাফ
বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, অসাংবিধানিক ও অনির্বাচিত কারও কাছে ক্ষমতা হস্তান্তর করবে না সরকার। অনির্বাচিত সরকার আওয়ামী লীগ কখনোই মেনে নেবে না। নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে গঠিত নির্বাচনকালীন সরকারের অধীনেই আগামী দশম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সরকারে অরাজনৈতিক কেউ থাকবে না। সংসদের বাজেট অধিবেশনে উভয় দল অংশগ্রহণ করায় আগামী জাতীয় নির্বাচন নিয়ে আলোচনার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হলেও বিরোধী দল তা কাজে লাগাচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি। . . .
ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত
স্টাফ রিপোর্টার ॥ যথাযোগ্য মর্যাদায় শুক্রবার দেশব্যাপী ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ধানম-িতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে প্রধানমন্ত্রী স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে দলীয়প্রধান হিসেবে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেকবার পুষ্পস্তবক অর্পণ . . .
এই বাজেট বাস্তবায়ন দুরূহ হবে ॥ এরশাদ
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেছেন, দেশের আর্থ-সামাজিক বাস্তব অবস্থার প্রেক্ষিতে যে ধরনের বাজেট প্রণীত হওয়া উচিত ছিলÑ সেই যৌক্তিকতা এড়িয়ে যেতে হয়েছে রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষাপটে। তাই এই বাজেট প্রণীত হয়েছে নির্বাচনবান্ধব বাজেট হিসেবে। শনিবার সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি। এরশাদ বলেন, অতীত অভিজ্ঞতা থেকে দেখা গেছে যে- সব সরকারই তার মেয়াদের শেষ বাজেটে . . .
বরাদ্দ কাজে লাগানোই বড় চ্যালেঞ্জ ॥ শিক্ষামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ শিক্ষা খাতসহ পুরো বাজেট নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ২০১৩-১৪ অর্থবছরে শিক্ষা খাতে যে বরাদ্দ দেয়া হয়েছে সেটা নিয়ে আমার কোন অসন্তোষ নেই। সে বরাদ্দ কাজে লাগানোই হচ্ছে বড় চ্যালেঞ্জ। এদিকে বাজেটে বরাদ্দ বাড়লেও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি ও জাতীয়করণের বিষয়টি স্পষ্ট না করায় নির্বাচনী দায়িত্ব বর্জনের হুমকি দিয়েছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। এর আগে বৃহস্পতিবার পেশ করা হয় ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। সামগ্রিক শিক্ষা খাতে এবার ২৫ হাজার . . .
মিশ্র প্রতিক্রিয়া ॥ এ বাজেট প্রত্যাশা পূরণ করতে পারেনি
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদে ২০১৩-১৪ অর্থবছরের বাজেট নিয়ে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে বাজেট নিয়ে মূল্যায়নে বলা হয়েছে এ বাজেট জনগণের প্রত্যাশা পূরণ করতে পরেনি। তাদের মতে সরকারের শেষ সময়ে বাজেট আরও গতিশীল ও গণমুখী হওয়া উচিত ছিল। সরকারের এবারের বাজেটে জনগণের ট্যাক্সের টাকায় দেশী-বিদেশী লুটেরাদের পকেট ভারি করার সুযোগ করে দেয়া হয়েছে। বাংলাদেশের ওয়ার্কার্স পাটির পক্ষ থেকে এবারের বাজেট নিয়ে এক মূল্যায়ন প্রতিক্রিয়ায় বলা হয়েছে, এ বাজেট জনপ্রত্যাশা . . .
এ যুগের হাজী মহসিন
একটি অনাথ আশ্রম, নাম চাঁদমনি। অসহায় একঝাঁক কন্যা শিশু আদরেÑভালবাসায় বেড়ে উঠছে এই আশ্রমে। আশ্রমের প্রতিষ্ঠাতা সাবেক ব্যাংক কর্মকর্তা পিজিরুল আলম দুলাল এখন এলাকায় এ যুগের হাজী মহসিন নামেই সমধিক পরিচিত। চাঁদমামা নামেও তিনি পরিচিত। নীলফামারী জেলার জলঢাকা উপজেলার চাওড়াডাঙ্গীতে ১ একর ৭ শতাংশ জমির ওপর আশ্রমটি গড়ে উঠেছে। ১৯৯৯ সালে মাত্র ৫ জন অনাথ শিশুকে নিয়ে যাত্রা শুরু করেছিল আশ্রমটি। ধীরে ধীরে এর নামযশ ছড়িয়ে পড়তে থাকে। এ পর্যন্ত সমাজের অবহেলিত ২৬৭ জন হিন্দু, মুসলমান ও হরিজন সম্প্রদায়ের অনাথ কন্যা . . .
কারামুক্ত হলেন ডা. জাহিদ ও রিজভী
স্টাফ রিপোর্টার ॥ কারাম্ক্তু হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও ড্যাব সভাপতি অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শুক্রবার দুপুর পৌনে ১টার দিকে ডা. জাহিদ হোসেনকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি দেয়া হয়। কারাগারের ফটকে তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান ড্যাব সদস্যরা। গত ১১ মার্চ পুলিশী অভিযানে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে গ্রেফতার করা হয়েছিল তাঁকে। গত ২৪ মার্চ তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। ২১ এপ্রিল হাইকোর্ট . . .
খেলতে গিয়ে পরিত্যক্ত বোমায় চাঁপাইয়ে ৭ শিশু আহত
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ৭ জুন ॥ জেলার পৌর এলাকার নামোনিমগাছি মহল্লায় শুক্রবার সকালে মাঠে খেলার সময় কুড়িয়ে পাওয়া বোমার বিস্ফোরণে আহত হয়েছে ৭ শিশু। আহতরা হচ্ছে, ওই মহল্লার মনিরুল ইসলামের ছেলে শাকিল (১০), আবদুর রাকিবের ছেলে মুস্তাকিম (১০), রফিকুল ইসলামের ছেলে হাসান (৭), ফারুকের ছেলে আলিম (৬), তরিকুলের মেয়ে রাবেয়া (৯), খাইরুল ইসলামের মেয়ে মিষ্টি (৯) ও শিয়ালা কলোনি মহল্লার ওসমানের ছেলে ওয়াকিল (১০)। পুলিশ ও স্থানীয়রা জানান, স্থানীয় একটি মাঠে শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে শিশুরা বল খেলছিল। . . .