মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৩ মে ২০১৩, ২০ বৈশাখ ১৪২০
সংলাপে বসুন
০ খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
০ যে কোন স্থানে যে কোন সময়ে আলোচনা হতে পারে
০ সংসদই সব থেকে নিরপেক্ষ স্থান
০ আপনাদের দাবিদাওয়া কী বলুন, আমরাও কতটুকু করতে পারি সেটা আলোচনা হোক
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এবার নিজেই বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন। যে কোন সমস্যা সমাধানে সংসদ অথবা সংসদের বাইরে যে কোন স্থানে আলোচনায় বসার জন্য বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, আসুন যেখানে খুশি বসি, আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করি। যে কোন স্থানে যে কোন সময় সংলাপ হতে পারে। আপনারা যেখানেই আলোচনায় বসতে চান, আমরা সেখানেই বসতে রাজি আছি। দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ . . .
সংঘাত ও মুখোমুখি অবস্থান থেকে সরে আসছে দু’দল!
০ প্রধানমন্ত্রীর প্রস্তাব স্বাগত জানিয়েছেন মওদুদ
০ দু’একদিনের মধ্যে বিরোধী দলের সঙ্গে যোগাযোগ ॥ সৈয়দ আশরাফ
উত্তম চক্রবর্তী ॥ সংঘাত-সংঘর্ষ ও মুখোমুখি কঠোর অবস্থান থেকে সরে এসে হঠাৎ করেই নমনীয় অবস্থানে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। দু’দলের এমন ইতিবাচক অবস্থানে ফল যাই হোক, আগামী নির্বাচন প্রশ্নে যে কোন সময় ক্ষমতাসীন সরকারের সঙ্গে বিরোধী দলের সংলাপের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কোন পক্ষই। প্রধানমন্ত্রীর আহ্বানে বিরোধী দলের নেতার হরতাল প্রত্যাহার, আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানে খালেদা জিয়ার আহ্বানের এক দিন পরেই যে কোন স্থানে সংলাপে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক আহ্বানের পর রাজনীতির দৃশ্যপটই . . .
আলোচনা ও কঠোরতা- দুই কৌশল নিয়ে এগোচ্ছে সরকার
৫ মের হেফাজতী কর্মসূচী
শংকর কুমার দে ॥ উদ্বেগ, উৎকণ্ঠায় সবাই তাকিয়ে আছে হেফাজতে ইসলামের আগামী ৫ মে ঢাকা অবরোধ কর্মসূচীর দিকে। শান্তিপূর্ণভাবে যাতে অবরোধ কর্মসূচী অনুষ্ঠান অনুষ্ঠিত হতে পারে সেজন্য সরকারের পক্ষ থেকে হেফাজতে ইসলামের সঙ্গে যোগাযোগ করে আলাপ-আলোচনার প্রক্রিয়া চালানো হচ্ছে। এই প্রক্রিয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি কঠোর হস্তে নিয়ন্ত্রণের জন্য পরিকল্পনা ও প্রস্তুতি নেয়া হচ্ছে। বিজিবি, র‌্যাব, আমর্ড ব্যাটালিয়ন, পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ ২৫ সহস্রাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে মোতায়েন করা হতে পারে। রাজধানী . . .
সাভারে অনেক শ্রমিকের লাশ গুম করা হয়েছে ॥ খালেদা
অবিলম্বে হতাহতের প্রকৃত হিসাব চাই- কাঁচপুরে মে দিবসের জনসভা
স্টাফ রিপোর্টার ॥ সাভারে ভবন ধসে নিহত অনেক শ্রমিকের লাশ সরকার গুম করেছে বলে অভিযোগ করেছেন জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তিনি বলেন, সাভারে ভবন ধসের পর অনেকেই তাদের আত্মীয়স্বজনের লাশ খ্ুঁজে পাচ্ছে না। আর লাশের সংখ্যা নিয়ে একেকজন একেক কথা বলছে। আমরা অবিলম্বে এ ঘটনায় হতাহতের প্রকৃত হিসাব চাই। তিনি বলেন, এ সরকারের আমলে মানুষ মরছে আর মরছে। এ সরকার একটি খুনী, অপয়া ও ব্যর্থ সরকার। এ সরকার ক্ষমতায় থাকলে দেশে শান্তি আসবে না, ক্ষতি আর ক্ষতি হবে। তাই ভালয় ভালয় বিদায় না হলে জনগণকে . . .
আরও ১৯ লাশ উদ্ধার-এ পর্যন্ত সাড়ে চার শ’ ॥ গুমের কথা ভিত্তিহীন
গুজবে কান দেবেন না : মে. জেনারেল হাসান সোহরাওয়ার্দী ॥ রানা প্লাজা নির্মাণের মূল প্রকৌশলী গ্রেফতার
গাফফার খান চৌধুরী ॥ সাভার রানা প্লাজার ধ্বংসস্তূপে সতর্কতার সঙ্গে অত্যাধুনিক পদ্ধতিতে উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। বুধবার থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আরও ১৯টি মৃতদেহ উদ্ধার হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা সাড়ে ৪শ’তে দাঁড়াল। ঘটনার সময় ভবনটিতে কত গার্মেন্টস কর্মী কর্মরত ছিলেন তার পরিসংখ্যান এখনও জানা যায়নি। সেনাবাহিনীর মতে নিখোঁজদের সংখ্যা প্রায় দেড় শ’। লাশ গুম হওয়ার অভিযোগ দুঃখজনক এবং ভিত্তিহীন বলে উল্লেখ করেছেন নবম পদাতিক ডিভিশনের অধিনায়ক মেজর জেনারেল চৌধুরী হাসান সোহ্রাওয়ার্দী। এ ধরনের . . .
রানা প্লাজার সাইট প্ল্যান ও নক্সা অনুমোদনে অনিয়ম, সাভার মেয়র সাসপেন্ড
তৌহিদুর রহমান ॥ সাভারের রানা প্লাজা নির্মাণের ক্ষেত্রে লেআউট প্ল্যান ও নক্সা অনুমোদনে পৌরসভা কর্তৃপক্ষ যথাযথ বিধিবিধান অনুসরণ না করার প্রমাণ পেয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি। অপরদিকে অনুমোদন ও নক্সাবহির্ভূত ভবন ভেঙ্গে ফেলার জন্য তদন্ত কমিটি সুপারিশ করেছে। বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ে তদন্ত কমিটি প্রতিবেদন পেশ করে। এছাড়া রানা প্লাজা নির্মাণে বিধি না মেনে লেআউট প্ল্যান ও নক্সা অনুমোদন দেয়ার অভিযোগে সাভার পৌরসভার মেয়র রেফাতউল্লাহকে সাময়িক বরখাস্ত করা . . .
কিছু বিদেশী বায়ারের তিন কোটি ডলার ক্ষতিপূরণ প্রস্তাব
অনেক পশ্চিমা ক্রেতা এখনও নিরাপদ দূরত্বে!
বিশেষ প্রতিনিধি ॥ আন্তর্জাতিক খুচরা ক্রেতারা সাভারে রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত গার্মেন্টস শ্রমিকদের জন্য একটি ক্ষতিপূরণ তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে। ঠিক কত কোটি ডলারের এ তহবিল গঠন করা হবে তার ঘোষণা না এলেও শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো রানা প্লাজায় হতাহতদের জন্য তিন কোটি ডলারের ক্ষতিপূরণ ফান্ড গঠনের প্রস্তাব করেছেন। ক্ষতিপূরণ প্রদানের ঘোষণা প্রদানকারী পশ্চিমা ক্রেতারা বলছে, এই তহবিল থেকে যারা নিহত হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, নিহতদের সন্তানদের জন্য দীর্ঘমেয়াদী সহায়তা, আহতদের আর্থিক . . .
ঢাকার ৯টি প্রবেশপথে অবস্থান নেয়ার পরিকল্পনা হেফাজতের
সর্বোচ্চ ফায়দা লুটতে চায় জামায়াত ও বিএনপি
জনকণ্ঠ রিপোর্ট ॥ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে ওঠা গণজাগরণের বিরুদ্ধে দাঁড়ানো হেফাজতে ইসলাম ৫ মের ঢাকা অবরোধ কর্মসূচীর জন্য প্রায় প্রস্তুত। ঢাকার ৯টি প্রবেশ পথে দিনভর অবস্থান নেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। জেলা ও উপজেলায় অবস্থান থেকে শুরু করে ঢাকায় প্রবেশের প্রতিটি পয়েন্টে হেফাজতের পাশে সক্রিয় থাকতে মাঠ পর্যায়ের সকল নেতাকর্মীকে নির্দেশ দিয়েছে জামায়াত-শিবিরের শীর্ষ নেতৃত্ব। জামায়াত বিরোধী ইসলামী দলসহ অন্যান্য সংগঠন হরতাল দিতে পারে এই আশঙ্কায় হেফাজতের কর্মীরা ঢাকায় আসতে শুরু করেছে সাধারণ মুসল্লির . . .
বাংলাদেশ জিম্বাবুইয়ে প্রথম ওয়ানডে আজ
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ-জিম্বাবুইয়ে প্রথম ওয়ানডে দিয়ে আজ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে। বাংলাদেশ সময় দুপুর দেড়টায় ম্যাচটি শুরু হবে। বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচটি স্পোর্টস চ্যানেল টেন ক্রিকেট এবং বাংলাদেশের বেসরকারী চ্যানেল মাছরাঙা টেলিভিশন সরাসরি দেখাবে। বিটিভিতেও খেলা দেখা যাবে। এ ম্যাচটি শুরুর আগে দুই দল হারারেতে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেয়। সিরিজ হয় ১-১ ড্র। প্রথম টেস্টে জিম্বাবুইয়ে ৩৩৫ রানে জিতে। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ঘুরে দাঁড়ায় এবং ১৪৩ রানে . . .
ঝুঁকিপূর্ণ কারখানা ভবন চিহ্নিত করতে সেল
অর্থনৈতিক রিপোর্টার ॥ অবশেষে ঝুঁকিপূর্ণ কারখানা ভবন চিহ্নিত করার জন্য নতুন একটি সেল খুলেছে বিজিএমইএ। তৈরি পোশাক খাতের এ সংগঠনটির তত্ত্বাবধানে বুয়েটের ১০ জন প্রকৌশলী নিয়োগ দেয়ার কাজ চলছে। একই সঙ্গে বিজিএমইএ’র টাস্কফোর্স তৈরি পোশাক কারখানাগুলোতে নিয়মিত মনিটর করবে। বৃহস্পতিবার রাতে বিজিএমইএ ভবনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে সংগঠনের সভাপতি আতিকুল ইসলাম বলেন, বুয়েট, রাজউক ও বিজিএমইএ যৌথভাবে শীঘ্রই পোশাক কারখানা ভবনগুলোর স্ট্রাকচারাল ডিজাইন ও লোড বিয়ারিং ক্যাপাসিটি জরিপ করবে। এ লক্ষ্যে ঝুঁকিপূর্ণ কারখানা . . .
দশম শ্রেণীর ছাত্র নিবির ক্যান্সারে আক্রান্ত, উন্নত চিকিৎসার্থে সাহায্য করুন
স্টাফ রিপোর্টার ॥ প্রিয় দেশবাসী, দশম শ্রেনীর মেধাবী ছাত্র নিবির সিকদারের চিকিৎসায় সহযোগিতার হাত বাড়িয়ে দিন। সে দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত। জরুরী ভিত্তিতে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কিন্তু রোগীর পিতা-মাতার পক্ষে এই ব্যয়বহুল চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। তার পিতা মতিউর রহমান সিকদার একজন দিনমজুর। চিকিৎসার পেছনে সহায় সম্বল হারিয়ে নিঃস্ব হয়ে গেছে পরিবারটি। বর্তমানে টাকার অভাবে নিবিরের চিকিৎসা বন্ধ রয়েছে। কিন্তু তার শারীরিক অবস্থার দ্রুত অবনতি . . .
কান্না যেন থামে না
সাভারে ভবন ধসের পর ৯ দিন অতিবাহিত, এখনও খোঁজ নেই মাগুরার আছাদ ও আশরাফের। প্রিয়জনদের অপেক্ষার যেন শেষ নেই। পরিবারের আপনজনটি আদৌ জীবিত না মৃত তাও জানা নেই। তারা জানে না মারা গেলে লাশটি পাবে কি না। কাঁদতে কাঁদতে তাদের পরিবারের সদস্যদের চোখের পানিও যেন শুকিয়ে গেছে। তবে মাঝে মধ্যেই কান্নার রোল পড়ে যায় মাগুরার দুই বাড়িতে। কান্নার আওয়াজ শুনে ছুটে আসছে প্রতিবেশীরা সান্ত¡নার বাণী নিয়ে। দীর্ঘ ৯ দিনে প্রতিবেশীদের সান্ত¡নার ভাষাও যেন হারিয়ে গেছে। নিখোঁজ আছদ ও আশরাফের বাড়িতে যখন কান্না শুরু হয় . . .