মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২১ মে ২০১৩, ৭ জ্যৈষ্ঠ ১৪২০
কর্নেল তাহেরের ফাঁসি ॥ ঠাণ্ডা মাথায় খুন
০ ট্রাইব্যুনাল গঠনের আগেই জেনারেল জিয়া কর্নেল তাহেরের মৃত্যুদণ্ড বিষয়ে মনস্থির করেন
০ জিয়া জীবিত নেই তাই তাঁর বিচার সম্ভব নয়
০ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া জড়িত ছিলেন বলে অভিযোগ এসেছে
আরাফাত মুন্না ॥ মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কর্নেল এমএ তাহের বীর উত্তমসহ অন্যদের গোপন বিচার, সাজা কার্যকর এবং বিচারের জন্য ১৯৭৬ সালের ১৬ নম্বর সামরিক আইন আদেশের মাধ্যমে সামরিক ট্রাইব্যুনাল গঠনকে অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। রায়ের অভিমতে আদালত বলে, ‘কর্নেল তাহেরের মৃত্যুদণ্ড একটি হত্যাকা-, কারণ ট্রাইব্যুনাল গঠনের অনেক আগেই জেনারেল জিয়াউর রহমান কর্নেল তাহেরের মৃত্যুদণ্ড প্রদানের বিষয়ে মনস্থির করেন।’ রায়ে বলা হয়, যেহেতু জেনারেল জিয়া . . .
মাহমুদুর তথ্য হ্যাকিং ও নীতিমালা না মেনে অপপ্রচারে লিপ্ত ছিলেন
১৫ সম্পাদক না জেনেই বিবৃতি দিয়েছেন ॥ তথ্যমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ হ্যাকিংয়ের অপরাধে আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, তাঁর অফিসে হ্যাকিংয়ের বিভিন্ন আপত্তিকর যন্ত্রপাতিও পাওয়া গেছে। কিন্তু আমার দেশ পত্রিকা বন্ধ করা হয়নি। এটি প্রচার করতে আইনগত কোন বাধা নেই। সংবাদপত্রের স্বাধীনতাকে কাজে লাগিয়ে নিজের ও বিভিন্ন গোষ্ঠীর স্বার্থে তা ব্যবহার করেছেন তিনি। তিনি বলেন, সম্পাদক মাহমুদুর রহমান বিভিন্ন তথ্য হ্যাকিং করেছেন এবং নীতিমালা না মেনে একের পর এক অপপ্রচারে লিপ্ত ছিলেন। তিনি . . .
‘জানি এখানে কোন লাশ নাই, তবুও মনডারে একটু বুঝ দিবার লাইগা... আসি’
স্বজনহারাদের আকুতি রানা প্লাজার সামনে
সৌমিত্র মানব, সাভার থেকে ॥ ‘আমরা আমাগো মানুষটারেই খুঁইজা পাইলাম না, এখন আর আমাগো সাহায্য কে করব? কতজন ছবি উঠাইল, কত জায়গায় ছবি-ঠিকানা লিইখা নিল কিন্তু আমাগো নিখোঁজ মানুষটার কোন খোঁজ পাইলাম না। তারে যে কোথায় খুঁজুম, কোথায় যে যামুÑ কিছুই বুঝবার পারতাছি না। জানি, এইখানে আর কোন লাশ নাই। তবুও, মনডারে একটু বুঝ দিবার লাইগা প্রতিদিনই রানা প্লাজার সামনে চইলা আসি।’ রানা প্লাজা ধসে হতাহতদের উদ্ধারাভিযান ১৩ মে সমাপ্তি ঘোষণা করে স্থানটি কাঁটাতার দিয়ে ঘিরে দেয়ার এক সপ্তাহ অতিবাহিত হলেও এখন . . .
বিশ্ব পানি সরবরাহকে জাতিসংঘের মূল এজেন্ডা করতে হবে
থাইল্যান্ডে পানি সম্মেলনে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বজুড়ে পানি সরবরাহ ও স্যানিটেশনকে ২০১৫ সাল-উত্তর জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রার মূল এজেন্ডায় পরিণত করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘পানি ও মানবাধিকার এখন আন্তঃসম্পর্কিত এবং অর্থনীতি, পরিবেশ ও সামাজিক স্বার্থের জন্য টেকসই পানিসম্পদ খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য বিশ্বজুড়ে পানি সরবরাহ ও স্যানিটেশনকে জাতিসংঘের ২০১৫ সাল-উত্তর উন্নয়নের মূল এজেন্ডায় পরিণত করতে হবে এবং তা হতে হবে বৈষম্যহীন ও সমতার ভিত্তিতে।’ প্রধানমন্ত্রী সোমবার সকালে থাইল্যান্ডের চিয়াংমাইয়ের আন্তর্জাতিক . . .
মন্ত্রীদের স্ববিরোধী বক্তব্য ও সমন্বয়হীনতায় বিব্রত সরকার
বিশেষ প্রতিনিধি ॥ মেয়াদের শেষ সময় সরকারের মধ্যে সমন্বয়হীনতা প্রকট আকার ধারণ করছে। কিছু মন্ত্রীর স্ববিরোধী বক্তব্য ও নিজেদের মধ্যে সমন্বয়হীনতা পুরো সরকারকেই যেমন বিব্রত ও বিতর্কিত করে তুলছে, অন্যদিকে বিতর্কের ঝড় তুলতে সাহায্য করছে বিরোধী দলকে। সর্বশেষ সভা-সমাবেশ নিয়ে দু’জন গুরুত্বপূর্ণ মন্ত্রীর প্রশ্নবিদ্ধ মন্তব্যের রেশ ধরে দেশব্যাপী সৃষ্ট তীব্র ক্ষোভ-অসন্তোষ সামাল দিতে সরকারের চরম গলদঘর্ম অবস্থা হয়েছে। মেয়াদের সাড়ে চার বছরে অনেক সাফল্যে ও ভাল কাজ করার পরও মন্ত্রী-নেতাদের অতিকথনে সরকারের এসব . . .
যুদ্ধাপরাধী রক্ষাকারীর পক্ষে ১৫ সম্পাদকের বিবৃতিতে বিস্মিত
১৫ বিশিষ্ট নাগরিক
স্টাফ রিপোর্টার ॥ আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি দাবি করে ১৫ জন পত্রিকা সম্পাদকের বিবৃতি দেয়ায় বিস্ময় প্রকাশ করেছেন দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক। সোমবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে নাগরিকবৃন্দ বলেন, আমরা প্রত্যেকেই গণমাধ্যমের স্বাধীনতা এবং ভিন্ন মতের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু স্বাধীনতার নামে উদ্দেশ্যপূর্ণভাবে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ, দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টিতে উস্কানি প্রদান, নিরাপত্তা বাহিনী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ওপর হামলায় . . .
মার্কিন কর্মকর্তা শারম্যান ২৬ মে আসছেন
কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে তিন দিনের সফরে ২৬ মে ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি আর শারম্যান। সোমবার আমেরিকান সেন্টার থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৬ থেকে ২৮ মে পর্যন্ত বাংলাদেশে সফর করবেন শারম্যান। তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিতীয় অংশীদারিত্ব সংলাপে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন। এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে . . .
কওমি শিক্ষার্থীদের প্রতি লেখাপড়ায় মনোযোগী হওয়ার নির্দেশ শফীর
জনকণ্ঠ রিপোর্ট ॥ মাদ্রাসার ছাত্রদের পড়ালেখা ও আসন্ন সমাপনী পরীক্ষার প্রস্তুতির প্রতি মনোযোগী হওয়ার জন্য সকল ওলামায়ে কেরামসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হেফাজতে ইসলামের আমির শাহ আহমাদ শফী। ধর্মের নামে তা-রের পর কোণঠাসা হয়ে পড়ার প্রেক্ষাপটে করণীয় ও দিকনির্দেশনামূলক এক বিবৃতিতে সোমবার এ নির্দেশ দিয়েছেন হেফাজত আমির। ওলামায়ে কেরাম ও মাদ্রাসার ছাত্রদের উদ্দেশ করে তিনি বলেন, অরাজনৈতিক ও অহিংস সংগঠন হেফাজতকে যাতে কোন সুবিধাবাদী মহল রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে, সে জন্য সতর্ক থাকতে হবে। আগামী . . .