মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ মে ২০১৩, ১ জ্যৈষ্ঠ ১৪২০
গার্মেন্টসে নিরাপত্তা ॥ সাড়া দিল ক্রেতারা
০ চুক্তিতে এগিয়ে আসা কোম্পানিগুলোর উল্লেখযোগ্য রিটেইলার ইন্ডিটেক্স, এইচএ্যান্ডএম, সিএ্যান্ডএ, টেসকো ও প্রাইমার্ক
০ আন্তর্জাতিক শ্রমসংস্থা ও বিভিন্ন দেশের ট্রেড ইউনিয়নের লবির ফলে এটা সম্ভব হলো
আজিজুর রহমান ॥ প্রচণ্ড চাপের মুখে বাংলাদেশের গার্মেন্টস কারখানাগুলোর অবস্থার উন্নয়নে বিশ্বের শীর্ষস্থানীয় একাধিক পোশাক কোম্পানি একটি চুক্তিতে পৌঁছতে সম্মত হয়েছে। গত মাসে সাভারের রানা প্লাজা ধসে ১১শ’র বেশি শ্রমিকের মর্মান্তিক মৃত্যুর পর গার্মেন্টস কারখানাগুলোর নিরাপত্তা ও অগ্নিনির্বাপণ ব্যবস্থার উন্নয়নে সহায়তা করার লক্ষ্যে বিশ্বের নামী-দামী ব্র্যান্ডের কোম্পানিগুলো এ ব্যাপারে এগিয়ে আসতে সম্মত হলো। আন্তর্জাতিক শ্রমিক সংগঠনগুলো ও ভোক্তা শ্রেণী একে বিরাট অগ্রগতি হিসেবে উল্লেখ করে এর প্রশংসা করেছে। . . .
উপকূলের দিকে ধীরে ধীরে এগিয়ে আসছে মহাসেন
সাগর প্রচণ্ড উত্তাল, পানি বাড়ছে ॥ উদ্বেগ উৎকণ্ঠায় উপকূলবাসী
জনকণ্ঠ ডেস্ক ॥ উপকূলের দিকে ধাবমান বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মহাসেন সর্বশেষ তথ্য মতে সামান্য উত্তর-পশ্চিম দিকে সরে এখন গভীর সাগরে অবস্থান করছে এবং বুধ বা বৃহস্পতিবার নাগাদ উপকূলে আঘাত হানতে পারে বলে ধারণা আবহাওয়া অধিদফতরের। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত প্রাপ্ত তথ্য মতে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দর থেকে ১০৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ১০১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং মংলা সমুদ্র বন্দর থেকে ৯৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি আরও জোরদার হচ্ছিল। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের . . .
হতাহত ও নিখোঁজদের জন্য দোয়া- রানা প্লাজা সংরক্ষিত এলাকা
কাঁটাতারের বেড়া ধরে অপলক তাকিয়ে আছেন স্বজনহারারা- লাশটাও পেলাম না, কী নিয়ে বাড়ি ফিরব?
সৌমিত্র মানব/রিয়াদ আহমেদ ॥ স্মরণকালের ভয়াবহ ও পোশাক শিল্পে সবচেয়ে বড় দুর্ঘটনা রানা প্লাজা ধ্বংসস্তূপ সরানোর কাজ শেষ হয়েছে সোমবার রাতেই। মঙ্গলবার রানা প্লাজা ভবনের জায়গা বুঝিয়ে দেয়া হয়েছে ঢাকা জেলা প্রশাসককে। স্থানটি কাঁটাতারের বেষ্টনী দিয়ে ঘিরে রাখা হয়েছে। ‘সংরক্ষিত এলাকা’ হিসেবে ঘোষণা করেছে জেলা প্রশাসন। দুপুরে এ ঘটনায় হতাহত ও নিখোঁজ স্বজনদের আত্মার মাগফেরাত কামনায় আয়োজন করা হয় বিশেষ দোয়া। সব শেষ তবুও যেন শেষ হচ্ছে না স্বজনদের প্রিয় মানুষটিকে খুঁজে পাওয়ার আর্তনাদ। রানা প্লাজা এলাকায় . . .
প্রসঙ্গ সংলাপ ॥ সংলাপে আমন্ত্রণ জানিয়ে সরকারের চিঠি যাচ্ছে শীঘ্রই
রাজনীতিতে বরফ গলা শুরু
বিশেষ প্রতিনিধি ॥ সংলাপ- এ মুহূর্তে দেশের রাজনীতিতে সবচেয়ে আলোচিত বিষয়। ‘শর্তহীন’ সংলাপে রাজি দেশের প্রধান দু’দলই। সমঝোতার মাধ্যমে সংঘাতহীন, সর্বজনীন একটি নির্বাচনের ব্যাপারে দু’দলই অতীতের যে কোন সময়ের তুলনায় এখন কাছাকাছি অবস্থানে। জাতিসংঘের বিশেষ দূতসহ নানা মহলের তৎপরতায় দেশের রাজনীতিতে বরফ গলতে শুরু করেছে। যে কোন সময় সংলাপের আমন্ত্রণ জানিয়ে সরকারের চিঠি যাবে বিরোধী দলের কাছে। ‘তত্ত্বাবধায়ক’ দাবি থেকে সরে এসেছে বিএনপি। দু’পক্ষই এখন ‘অন্তর্বর্তী সরকার’-এ . . .
হরতালে জীবনযাত্রা ছিল স্বাভাবিক ॥ বিচ্ছিন্ন বোমা হামলা
স্টাফ রিপোর্টার ॥ পুলিশ সদর দফতরের সামনে ও শাহবাগের গণজাগরণ মঞ্চে এবং চট্টগ্রামে বোমা হামলায় এক মহিলা স্কুল শিক্ষক আহতসহ বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে মঙ্গলবার সারাদেশে জামায়াতে ইসলামীর সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। হরতালে সারাদেশের জীবনযাত্রা ছিল প্রায় পুরোপুরিই স্বাভাবিক। দোকানপাট, শিক্ষা প্রতিষ্ঠান, শপিংমল, শহরকেন্দ্রিক যানবাহন স্বাভাবিকভাবেই চলাচল করেছে। লঞ্চ ও ট্রেনের চলাচল ছিল স্বাভাবিক। তবে সারাদেশে কোন দূরপাল্লার যানবাহন চলাচল করেনি। রাজধানীর মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনাল থেকে . . .
বঙ্গোপসাগরে নৌকা ডুবে দু’শ’ রোহিঙ্গার মৃত্যু
বাংলানিউজ ॥ মিয়ানমারের পশ্চিমাঞ্চলে বঙ্গোপসাগরে ২শ’ রোহিঙ্গাবাহী একটি নৌকা উল্টে গিয়ে একজন বাদে সবার মৃত্যু হয়েছে। মঙ্গলবার এ ঘটনা ঘটে। জাতিসংঘের এক কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক একটি সংবাদ মাধ্যম এ খবর জানিয়েছে। আসন্ন মহাসেন ঝড়ের আঘাত থেকে বাঁচাতে নৌকায় করে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছিল বলে জানা গেছে। জাতিসংঘের অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান এ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) কিরস্টেন মিলড্রেন বলেন, ‘দুর্ঘটনায় মাত্র একজন জীবিত রয়েছে বলে জানা গেছে।’ ওসিএইচএ’র . . .
কলেজে ভর্তি জিপিএ’র ভিত্তিতে
স্টাফ রিপোর্টার ॥ জিপিএর ভিত্তিতে ভর্তির বাধ্যবাধকতা রেখেই একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এবার ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১৮ মে থেকে। শেষ তারিখ আগামী ৬ জুন। এমপিওভুক্ত কলেজগুলো ভর্তি ফি নিতে পারবে সর্বোচ্চ ৮ হাজার টাকা। আর আংশিক এমপিওভুক্ত ও প্রাইভেট কলেজগুলো ভর্তি ফি নিতে পারবে সর্বোচ্চ ১৪ হাজার টাকা। জেলা ও উপজেলা পর্যায়ের কলেজগুলোর জন্য গত বছরের ভর্তি ফি-ই অটুট থাকবে। এদিকে নীতিমালা অনুযায়ী কলেজে ভর্তির আসন সংখ্যা ৫০০ হলেই অনলাইন ভর্তি বাধ্যতামূলক . . .