মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৩ মে ২০১৩, ৩০ বৈশাখ ১৪২০
উদ্ধার কাজে এসেই উপলব্ধি ॥ জীবন কত দামী!
০ যুদ্ধ দেখিনি, কখনও দেশের কাজেও আসিনি- এখন সারাক্ষণই লাশ নাড়াচাড়া করছি : বললেন নাট্যকর্মী রুমা
০ ১৯ দিন ধরে মেয়েকে খুঁজছেন গাইবান্ধার নসিরন
নাজনীন আখতার, সৌমিত্র মানব, আহমেদ রিয়াদ, সাভার থেকে ॥ লাশ উদ্ধারের সংখ্যা কমে আসছে। অলৌকিক কিছু ঘটার ব্যাখ্যাতীত আশা নিয়ে আরও ‘রেশমা’র খোঁজে অক্লান্ত শ্রম দিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। সাভারে নয়তলা ভবন রানা প্লাজা ধসের ১৯তম দিন রবিবারে উদ্ধার করা হয়েছে ৪টি লাশ। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ১২৮। এদিকে রবিবারও অর্ধশত স্বজনকে ছুটে বেড়াতে দেখা গেছে প্রিয়জনের খোঁজে। রেশমার মতো জীবিত না হোক অন্তত নিজ পরিচয়ে দাফন যেন হতে পারে সে আশায় ছোটাছুটি করছিলেন স্বজনরা। রবিবার সন্ধ্যা পর্যন্ত সাভার . . .
ঘূর্ণিঝড় মহাসেন বুধবার আঘাত হানতে পারে
উপকূলজুড়ে ব্যাপক মোকাবেলা প্রস্তুতি
স্টাফ রিপোর্টার ॥ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মহাসেনের চূড়ান্ত লক্ষ্যস্থল রবিবারও ঠিক হয়নি। বর্তমান দিক পরিবর্তিত না হলে মিয়ানমার ও বাংলাদেশেই আছড়ে পড়তে পারে। আর দিক পরিবর্তিত হলে আঘাত হানতে পারে ভারতে। সে যাই হোক, দুর্বল না হলে মহাসেন আগামী বুধবার বাংলাদেশ অথবা ভারতের উপকূল অতিক্রম করতে পারে। তবে কোথায় আঘাত হানবে, তা আগামী ২৪ ঘণ্টায় বোঝা যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য আঘাতের বিষয়টি মাথায় নিয়ে প্রস্তুতি গ্রহণ করতে শুরু করেছে উপকূলবাসী। অনেকেই নিরাপদ স্থানে আশ্রয় নিচ্ছেন, অন্যত্র . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ ৮শ’ খুনের নায়ক জামায়াত নেতা ইউসুফ গ্রেফতার কারাগারে প্রেরণ
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে মহান মুক্তিযুদ্ধের সময় ৮ শতাধিক মানুষ হত্যাকারী জামায়াতে ইসলামীর জ্যেষ্ঠ নায়েবে আমির কুখ্যাত যুদ্ধাপরাধী সেই একেএম ইউসুফ (৮৭) গ্রেফতার হয়েছে। পুলিশ ও র‌্যাব তাকে গ্রেফতার করে। টানা দেড় বছর নজরদারির মধ্যে রাখা হয়েছিল তাকে। নজরদারিকালে বেশ কয়েকবার ইউসুফ পালানোর চেষ্টা করেছে। কিন্তু সফল হতে পারেনি। রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ গ্রেফতারি পরোয়ানা জারি করলে পুলিশ ও র‌্যাব ইউসুফকে গ্রেফতার করে। তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। গ্রেফতারকৃত ইউসুফসহ . . .
হরতালের আদ্যোপান্ত- সহিংসতা, যানে আগুন, মানুষ পুড়িয়ে মারা
এম শাহজাহান ॥ গুজরাটি ভাষার ‘হরতাল’ শব্দটি দেশের মানুষের কাছে এক আতঙ্কের নাম। যদিও এর আভিধানিক অর্থ হচ্ছে দোকানপাট ও দরজা বন্ধ রাখা। তবে হরতালের নামে দেশে যা ঘটছে তাতে এর অর্থ দাঁড়ায়-তা-ব, সহিংসতা, জ্বালাওপোড়াও, যানবাহনে আগুন দিয়ে নিরীহ মানুষ পুড়িয়ে মারা এবং ধ্বংসাত্মক কোন কর্মকা-। হরতালের মতো ধ্বংসাত্মক রাজনৈতিক কর্মসূচী বিশ্বে বিরল। বিশ্বের কোথাও দেখা না মিললেও সর্বনাশা এ হরতালের কবলে আজ বাংলাদেশ। বিকল্প কর্মসূচী না দিয়ে কারণে-অকারণে হরতাল আহ্বান করছে রাজনৈতিক দলগুলো। সাধারণ মানুষের . . .
সংলাপের ভাগ্য শেষ পর্যন্ত নির্ভর করছে দুই নেত্রীর ওপর
উত্তম চক্রবর্তী ॥ নির্বাচনকালীন সরকার প্রশ্নে সবার কাছে গ্রহণযোগ্য একটি ‘বিকল্প ফর্মুলা’র সন্ধানে কূটনৈতিক মহল ও আন্তর্জাতিক সম্প্রদায়। দুই রাজনৈতিক শিবিরের দাবি ও প্রস্তাবকে আমলে নিয়েই সংবিধানের আওতায় নির্বাচনকালীন সরকার গঠনে বিকল্প ফর্মুলার রূপরেখা তৈরিতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছে জাতিসংঘসহ কূটনৈতিক মহল। কূটনৈতিক সূত্রে জানা গেছে, দু’পক্ষের দাবিগুলো আমলে নিয়েই নির্বাচনকালীন সরকারের বিষয়ে সংবিধানের আওতায় কিভাবে এগুনো যায়, এক্ষেত্রে সংবিধানে কী কী বিকল্প রয়েছেÑ তার একটি . . .
মান বাঁচাল বাংলাদেশ, টি২০ সিরিজ ড্র
স্পোর্টস রিপোর্টার ॥ ফলের ব্যবধানে কম-বেশি আছে। সেদিক থেকে বাংলাদেশ দলই এগিয়ে। প্রথম টি২০ ম্যাচে শনিবার স্বাগতিক জিম্বাবুইয়ে প্রথম ব্যাট করে ১৬৮ রান করেছিল। বাংলাদেশ হেরে যায় ৬ রানে। দ্বিতীয় টি২০ ম্যাচে রবিবার স্বল্পদৈর্ঘ্যরে সিরিজে প্রথমবার টস জয়ের পর আগে ব্যাট করে সেই ১৬৮ রান করেই জিতেছে। ওয়ানডে সিরিজ হারের পর টি২০ সিরিজেও হারের যে শঙ্কা ঘনীভূত হয়েছিল ৩৪ রানের বড় জয়ে সেটা কাটাল মুশফিকুর রহীমের খেই হারিয়ে ফেলা দলটি। বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে বাংলাদেশের করা ৭ উইকেটে ১৬৮ রানের জবাবে শাকিব আল . . .
জামায়াতের হরতাল দোকানপাট খোলা, গাড়ি চলেছে রাস্তায়
স্টাফ রিপোর্টার ॥ দফায় দফায় একই কর্মসূচী দিয়ে যেন হরতালকে ভোতা কর্মসূচীতে পরিণত করে ফেলেছে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। গত বুধ-বৃহস্পতিবার ১৮ দলের নামকাওয়াস্তে হরতালের চেহারাই আবার দেখা গেল জামায়াতের রবিবারের হরতালে। কয়েকটি যাত্রীবাহী বাসে চোরাগোপ্তা হামলা, আগুন দেয়া, ঝটিকা মিছিলেই শেষ জামায়াতের হরতাল। মানবতাবিরোধী অপরাধের দায়ে দলীয় নেতা কামারুজ্জামানের ফাঁসির রায়ের প্রতিবাদে সারাদেশে জামায়াত এ হরতাল দিলেও জীবনযাত্রা ছিল প্রায় স্বাভাবিক। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারিতে অপচেষ্টা . . .
রাজশাহীতে RAB-এর সঙ্গে বন্দুকযুদ্ধে শিবিরকর্মী নিহত
অস্ত্র ও পেট্রোল বোমা উদ্ধার
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ জামায়াতের ডাকা হরতালে নাশকতা চালানোর প্রস্তুতিকালে রাজশাহীর বিনোদপুর এলাকায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে শাহাদৎ হোসেন (২৫) নামের এক শিবির কর্মী নিহত হয়েছে। রবিবার ভোর সাড়ে ৩টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বেতার সম্প্রচার স্টোরের ওয়ার্লেস টাওয়ারের পাশে এ ঘটনা ঘটে। পরে ঘটনাস্থল থেকে র‌্যাব সদস্যরা বিদেশের তৈরি একটি নাইন এমএম পিস্তল, ৫ রাউন্ড গুলিসহ ১টি ম্যাগজিন, ৬টি হাতবোমা ও ৩ বোতল পেট্রোল উদ্ধার করেছে। রাজশাহীর র‌্যাবের মিডিয়া সেলের কর্মকর্তা অতিরিক্ত . . .
পাকিস্তানে সরকার গঠনের পথে নওয়াজ শরীফ
নির্বাচনে বিপুল বিজয়
জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তানে সাধারণ নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন করতে যাচ্ছেন নওয়াজ শরীফ। নির্বাচনে তাঁর নেতৃত্বাধীন দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হওয়া ২৭২ আসনের মধ্যে এ পর্যন্ত পেয়েছে ১২৮ আসন। নওয়াজের দল ১৩০ বা তার বেশি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সে ক্ষেত্রে সরকার গঠনের পথে অনেকটা এগিয়ে তাঁর দল। নওয়াজ শরীফ ইতিমেধ্যে সরকার গঠনের লক্ষ্যে তাঁর দলের নেতাদের সঙ্গে আলোচনা শুরু করেছেন। পাকিস্তানের পার্লামেন্টে মোট আসন সংখ্যা ৩৪২। এর মধ্যে ২৭২ আসনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা . . .
পোশাক শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন
স্টাফ রিপোর্টার ॥ পোশাক শিল্প শ্রমিকদের মজুরি বাড়াতে ন্যূনতম মজুরি বোর্ড গঠনের ঘোষণা করেছে সরকার। আগামী তিন মাসের মধ্যে নতুন মজুরি কাঠামোর সুপারিশ করবে মজুরি বোর্ড। চলতি বছরের পহেলা মে থেকে নতুন মজুরি কার্যকর করা হবে। রবিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। অপরদিকে শ্রমিক প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে সরকারের মজুরি বোর্ড ঘোষণার সিদ্ধান্তকে স্বাগত জানালেও পোশাক শিল্প মালিকরা বোর্ড কার্যকরের তারিখ নিয়ে আপত্তি তুলেছেন। পোশাক শিল্প শ্রমিকদের জন্য নতুন মজুরি ঘোষণার লক্ষ্যে . . .
হরতালের নামে গাড়ি ভাংচুর করলে পরিবহন শ্রমিকরা প্রতিহত করবে
স্টাফ রিপোর্টার ॥ হরতাল অবরোধের নামে পরিবহন শ্রমিক হত্যা, গাড়ি ভাংচুর, জ্বালিয়ে-পুড়িয়ে দেয়া ও নাশকতার তীব্র নিন্দা এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। এসব নৈরাজ্য অবিলম্বে বন্ধ না করলে প্রয়োজনে পরিবহন মালিক ও শ্রমিকগণ ঐক্যবদ্ধ হয়ে কঠোরভাবে তা প্রতিরোধ করবে। প্রয়োজনে সারাদেশের পরিবহন বন্ধ করে দিয়ে তার প্রতিবাদ করা হবে। বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি ও বাংলাদেশ . . .
আজ ১৮ দলের সমাবেশ ॥ নতুন কর্মসূচী আসছে
স্টাফ রিপোর্টার ॥ আজ নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৮ দলীয় জোটের সমাবেশ। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে খালেদা জিয়ার ৪৮ ঘন্টার আল্টিমেটামের পর আজ বিকেল ৩টায় অনুষ্ঠিত এই সমাবেশ থেকে সরকারবিরোধী আন্দোলনের নতুন কর্মসূচী ঘোষণা করবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম সরকারের প্রত্যাখ্যান এবং হেফাজতে ইসলামের ওপর হামলার প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ করা হচ্ছে। বৃহস্পতিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ কর্মসূচী গ্রহণ . . .
রেশমা দ্রুতই স্বাভাবিক জীবনে ফিরছেন
সৌমিত্র মানব/আহমেদ রিয়াদ ॥ মৃত্যুঞ্জয়ী রেশমাকে উদ্ধারের সাফল্য নিয়েই উদ্ধারকারী কর্মীরা ১৯তম দিন রবিবারও অব্যাহত রেখেছেন ধসে যাওয়া রানা প্লাজার ধ্বংস্তূপ অপসারণের কাজ। ধসে যাওয়া ভবন থেকে গত দিনের মতো বেশি লাশ উদ্ধার করতে পারেননি উদ্ধারকারীরা। দিন শেষে মাত্র ৪টি লাশের সন্ধান পেয়েছেন। এ নিয়ে লাশের সংখ্যা দাঁড়ায় ১১২৮। রেশমাকে উদ্ধারের আগে উদ্ধারকাজ শেষ করার দিনক্ষণ বলে দিলেও এ মুহূর্তে উদ্ধার কাজের পরিধি ও ধ্বংসস্তূপ সরানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। উদ্ধার কাজে এখন যে ভারী মেশিনগুলো ব্যবহার হচ্ছে সেগুলো . . .
৬শ’ ডাক্তারসহ ওমান কয়েক হাজার কর্মী নেবে
স্টাফ রিপোর্টার ॥ ছয় শ’ ডাক্তারসহ ওমান কর্তৃপক্ষ আরও কয়েক হাজার সাধারণ কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে। ওমানের এই প্রস্তাবের পর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। রবিবার দুপুরে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ কথা বলেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ৭ দিনের ওমান সফরে সে দেশের উপপ্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ফলপ্রসূ বৈঠক হয়েছে। ওমানে জনশক্তি রফতানি করা হবে বোয়েসেলের মাধ্যমে। . . .
রাজাকার, রাজাকারপন্থী, রাজাকারের বাচ্চাদের দেশ এটা নয়
লন্ড্রি থেকে কাপড় চোপড় এনে, খোশ দিলে বিরিয়ানি খেয়ে বাবুনগরী, জুনায়েদীরা গাড়ি করে দ্বিপ্রহরে শাপলা চত্বরে পৌঁছান। অন্যদিকে, এতিমখানা ও মাদ্রাসা থেকে, ঢাকা শহরে দেখানো, ক্ষমতায় গেলে তারা যা খুশি করতে পারবে, ইসলাম কায়েমের তারা হবে সেনানি- এসব প্রলোভন দেখিয়ে আনা তালেবএলেমরা রৌদ্র বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘ পথ হেঁটে শাপলা চত্বরে পৌঁছায়। গতবার তাদের জন্য বিরিয়ানি, ফল-মূল, পানি ছিল। [বিস্তারিত চতুরঙ্গ পাতায়, পৃষ্ঠা-৭] . . .
সমানে সমান
রূপা, সুপা। জমজ দ্ইু বোন। একজন রুমানা আফরোজ রূপা, অন্যজন শারমিন আফরোজ সুপা। কোন কিছুতেই অমিল নেই তাদের। সব কিছুতেই দুইজনের মধ্যে বেশ মিল। আর সে মিলের ছোঁয়া বারবার দেখিয়েছে তারা দেখিয়েছে তাদের লেখাপড়াতে। এসএসসির প্রকাশিত ফলেও জিপিএ-৫ পেয়ে ওরা আবার দেখাল এখানেও কোন অমিল নেই তাদের। বাউফল আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে রূপা ও সুপা বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এ ফলাফল অর্জণ করেছে। ছোট বেলা স্কুল মুখি হওয়ার পর থেকে ওরা দুই বোন সমানে সমান। প্রথম শ্রেণী থেকে . . .