মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৩, ৩ বৈশাখ ১৪২০
সাংবিধানিক ধারা অনুযায়ী কাজ করবে সশস্ত্র বাহিনী ॥ উস্কানিতে সাড়া নয়
০ সংসদ কমিটির বৈঠকে তিন বাহিনীপ্রধান
০ তাঁরা শপথ অনুযায়ী দায়িত্ব পালন করবেন
০ পলাতক ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করার সুপারিশ
সংসদ রিপোর্টার ॥ কারও উস্কানিতে নয়, সাংবিধানিক প্রক্রিয়ায় দেশের প্রয়োজনে শপথ অনুযায়ী দায়িত্ব পালন করবে সশস্ত্র বাহিনী। সোমবার প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে তিন বাহিনী প্রধানরা দৃঢ়ভাবে জানিয়েছেন, চলমান রাজনৈতিক পরিস্থিতির মধ্যেও সাংবিধানিক ধারা অনুযায়ী সশস্ত্র বাহিনী কাজ করবে। এদিকে সংসদীয় কমিটি সশস্ত্র বাহিনীকে কারও উস্কানিতে সাড়া না দেয়ার আহ্বান জানিয়েছে। বৈঠকে কমিটির সদস্য জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, জামায়াতে ইসলামী কোন ইসলামী দল নয়। দলটির . . .
দ্রোহের আগুনে শাণিত শপথে নববর্ষ
০ নববর্ষে লাখ লাখ মানুষ নেমে এলো রাজপথে
০ গান, কবিতা ও মঙ্গল শোভাযাত্রা
০ সর্বত্র ছিল স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে তীব্র ধিক্কার
মনোয়ার হোসেন ॥ উৎসব উদযাপনে জুড়ি নেই বাঙালীর। আর সে উৎসব যদি হয় জাতিসত্তা প্রকাশের, তবে তো কথাই নেই। আবেগী বাঙালীর আনন্দ-উচ্ছ্বাসের সঙ্গে সম্প্রীতির মেলবন্ধনে বর্ণিল হয়ে ওঠে সে আয়োজন। তেমনটিই ঘটেছিল রবিবার। দিনটি ছিল বাংলা নববর্ষে প্রথম দিন পহেলা বৈশাখ। পুরনো বছরের সকল গ্লানি, হতাশা, অপ্রাপ্তিকে সরিয়ে নবপ্রাপ্তির প্রত্যাশা যাত্রা করল বঙ্গাব্দ ১৪২০। সব সঙ্কোচ কিংবা ভয়কে জয় করে নববর্ষে প্রাণের আনন্দে জেগে উঠেছিল বাঙালী। তাই সাড়ম্বরে নয়, একেবারে মহাসাড়ম্বরে দেশব্যাপী উদ্্যাপিত হলো নববর্ষ। প্রাণের . . .
অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দৃঢ় প্রত্যয় লাখো মানুষের
প্রজন্ম চত্বরে অবস্থানের ৭০ দিনে ॥ হাতে হাত ধরে সম্প্রীতির বন্ধন, মোমবাতি প্রজ্বলন ॥ ব্যতিক্রমী পহেলা বৈশাখ শাহবাগে
স্টাফ রিপোর্টার ॥ মহাসমাবেশ-মতবিনিময়-জামায়াত-শিবির নিষিদ্ধে আইন মন্ত্রণালয়ের সামনে গণঅবস্থান, জাতীয় সংসদ ভবনের সামনে মানববন্ধনসহ ৬ দফা দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচী ঘোষণা করেছে শাহবাগের গণজাগরণ মঞ্চ। শুক্রবার প্রজন্ম চত্বরে পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত মহাসমাবেশ থেকে এই কর্মসূচী ঘোষণা করা হয়। এর আগে বিকেল ৫টা ৩০ থেকে ৫টা ৩৩ মিনিট পর্যন্ত তিন হাতে হাত ধরে সম্প্রীতির বন্ধন রচনা করেন লাখো মানুষ। সন্ধ্যা সাড়ে ৭টায় মঙ্গলপ্রদীপ ও মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দৃঢ় প্রত্যয় . . .
ফটিকছড়ি হত্যার ভিডিও ফুটেজ, রোহিঙ্গারাও অংশ নেয়
ঘটনার আগের রাতেই নীলনক্সা তৈরি হয়
চট্টগ্রাম অফিস/ফটিকছড়ি সংবাদ-দাতা ॥ চট্টগ্রামের ফটিকছড়িতে আওয়ামী লীগের শোভাযাত্রায় নৃশংস হামলাকারীরা ছিল প্রশিক্ষিত ক্যাডার। হামলার ভিডিও ফুটেজই বলে দেয়, তারা কেমন নিষ্ঠুর ও অমানবিক। ইন্টারনেটে আপলোড করা ভিডিও চিত্র দেখে বিশ্বাস হতে কষ্ট হয় যেÑ মানুষ এতটা নির্মম হতে পারে! এতে অংশ নিয়েছে জামায়াত-শিবির, হেফাজতে ইসলামের কর্মী এবং রোহিঙ্গারাও। দক্ষিণ চট্টগ্রামে বিভিন্ন স্থান থেকে আসা বহিরাগত সন্ত্রাসী ও জঙ্গীরা ফটিকছড়ির পাহাড়কে নিরাপদ স্থান হিসেবে বেছে নিয়ে কিছুদিন ধরেই অবস্থান করছিল। দফায় দফায় . . .
বিনোদ বিহারীর রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য- ইতিহাসের দায় শোধ
স্বদেশ রায় ॥ ওরা বীর, ওরা আকাশে জাগাতো ঝড়/ ওদের কাহিনী বিদেশীর খুনে/গোলা বন্দুক আর বোমার আগুনে/ আজোও রোমাঞ্চকর। অগ্নিযুগের বিপ্লবীদের এভাবে চিহ্নিত করেছিলেন তারুণ্যের প্রতীক কবি সুকান্ত। এই যাঁদের কাহিনী গোলা, বন্দুক আর বোমার আগুনে আজো রোমাঞ্চকর, বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী তাঁদের একজন। যতদূর বলা যায় ইনি মনে হয় একটি অধ্যায়ের শেষ ব্যক্তি, যিনি চিরবিদায় নিলেন। আর তাঁর বিদায়ের সঙ্গে সঙ্গে শেষ হলো ইতিহাসের একটি অধ্যায়ের নায়কদের পৃথিবীতে অবস্থান। কিন্তু ইতিহাসের পাতায়, সূর্য সেন থেকে ভগৎ সিং হয়ে বিনোদ . . .
রাজশাহীতে যুবদল ও ছাত্রদল ক্যাডারদের হামলায় ছাত্রলীগ নেতা নিহত
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পূর্ববিরোধের জের ধরে রাজশাহীতে যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীদের সশস্ত্র হামলায় রবিউল ইসলাম নামের ছাত্রলীগের এক নেতা খুন হয়েছে। নিহত রবিউল নগরীর মেহেরচ-ী পূর্বপাড়া এলাকার নসু মিয়ার ছেলে। তিনি রাবি স্কুল এ্যান্ড কলেজ শাখা ছাত্রলীগের সহসভাপতি ছিলেন। রবিবার সন্ধ্যা ৭টার দিকে রাবির চারুকলার মাঠে এ ঘটনা ঘটে। এ ঘটনার জের ধরে ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা ক্ষুব্ধ হয়ে স্থানীয় ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির কার্যালয়ে ব্যাপক ভাংচুর চালায়। পরে আবার মেহেরচ-ী এলাকায় দুই ছাত্রলীগ নেতাকে কুপিয়ে . . .
সমালোচনার মুখে ক্ষমা চেয়ে গল্পটি প্রত্যাহার করে নিল প্রথম আলো
স্টাফ রিপোর্টার ॥ শাহবাগের প্রজন্ম চত্বরের আন্দোলনকারী নারীদের ‘অমর্যাদাকরভাবে উপস্থাপনের’ সমালোচনার মুখে পত্রিকায় প্রকাশিত একটি গল্প ক্ষমা চেয়ে প্রত্যাহার করে নিয়েছে প্রথম আলো। রবিবার নববর্ষ সংখ্যায় ‘টিভি ক্যামেরার সামনে মেয়েটি’ শিরোনামের একটি ছোট গল্প প্রকাশিত হয়, যা লিখেছেন সাবেক আমলা হাসনাত আবদুল হাই। লেখক এই ঘটনায় ক্ষমা প্রর্থনা করেছেন। গল্পে বলা না হলেও মূল চরিত্র ‘সেøাগান দেয়া নারী’ টি শাহবাগের গণজাগরণ মঞ্চের আন্দোলনকারী নারীদের দিকে স্পষ্ট ইঙ্গিত . . .
বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণার শাস্তি ৭ বছর জেল
মন্ত্রিসভায় অনুমোদন
বিশেষ প্রতিনিধি ॥ বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা বা এ-সংক্রান্ত যে কোন অপরাধের শাস্তি সর্বোচ্চ সাত বছরের কারাদন্ড ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রেখে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসন আইন-২০১৩-এর খসড়ার নীতিগত অনুমোদন করেছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মর্তুজা আহমেদ সাংবাদিকদের এ কথা বলেন। মর্তুজা আহমেদ বলেন, কিছু অনুশাসন সাপেক্ষে এ আইনটির অনুমোদন দেয়া হয়েছে। আইনে . . .
জামায়াত-শিবির অবাঞ্ছিত কানাইঘাটে
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ জামায়াত-শিবির নিষিদ্ধের দাবিতে সন্ত্রাস প্রতিরোধ কমিটি সিলেটের কানাইঘাট পৌরশহরে সমাবেশ করেছে । সমাবেশে কানাইঘাটে জামায়াত-শিবিরকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। রবিবার দুপুরে পৌরশহরের পূর্ববাজারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। কানাইঘাট দারুল উলুমের মুহাদ্দিস মাওলানা আলিম উদ্দিনের ওপর হামলার প্রতিবাদে এই সমাবেশের ডাক দেয়া হয়। সমাবেশে বক্তব্য রাখেন জমিয়তে উলামা বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা আবদুল আলীম, কানাইঘাট দারুল উলুমের অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিন ইদ্রিস, কানাইঘাট পৌরসভার . . .
প্রতীক্ষার প্রহরে
ভীষণ ব্যস্ত সময় পার করছেন ছয় মাস আগে সাত পাঁকে বাঁধা পড়া বলিউড জগতের দুই তারকা। কিন্তু এই ব্যস্ততা নিয়ে যদি কেউ আক্ষেপ করে তখনই বিষয়টি আলোচনায় চলে আসে। আর সেই আক্ষেপ যদি আসে বিয়ে করা বউয়ের কাছ থেকে, তাহলে তো কোন কথাই নেই। তারকা দম্পতি সাইফ আলী খান ও কারিনা কাপুর। ছবির শূটিংয়ের জন্য ভারতের আলাদা দুটি শহরে অবস্থান করছেন। এই দূরত্বের জন্য সাইফকে অনেক ‘মিস’ করার কথা অকপটে স্বীকার করেছেন কারিনা। গত বছরের ১৬ অক্টোবর বিয়ের পর্ব সারেন এই তারকা যুগল। বর্তমানে পেশাগত কাজ নিয়ে প্রচ- ব্যস্ত থাকতে . . .