মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ এপ্রিল ২০১৩, ১৮ চৈত্র ১৪১৯
প্রজন্ম চত্বরে অবস্থানের ৫৫ দিনে ॥ কোটি মানুষের স্বাক্ষর
যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি ও জামায়াত-শিবির নিষিদ্ধের দাবি
.......................................................................
স্মারকলিপি ভারপ্রাপ্ত স্পীকারের কাছে হস্তান্তর ॥ ৪ এপ্রিলের মধ্যে ব্যবস্থা নেয়ার আহ্বান
সংসদ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি ও জামায়াত-শিবির নিষিদ্ধে এক কোটিরও বেশি মানুষের স্বাক্ষর সংবলিত স্মারকলিপি রবিবার জাতীয় সংসদের ভারপ্রাপ্ত স্পীকার শওকত আলীর হাতে তুলে দিয়েছে শাহবাগের গণজাগরণ মঞ্চ। ভারপ্রাপ্ত স্পীকার গণজাগরণ মঞ্চের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে তা সরকারের কাছে তুলে ধরার আশ্বাস দিয়েছেন। জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন রায় প্রত্যাখ্যান করে সকল যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে শাহবাগের গণজাগরণ চত্বরের গণআন্দোলনের সূচনা হয় গত ৫ ফেব্রুয়ারি থেকে। যুদ্ধাপরাধীদের . . .
হরতাল ও সন্ত্রাসের হুমকির মুখেই পরীক্ষায় বসছে দশ লক্ষাধিক ছাত্র
আজ এইচএসসি পরীক্ষা শুরু
বিভাষ বাড়ৈ ॥ পরীক্ষার মাঝে হরতালসহ কোন ধ্বংসাত্মক কর্মসূচী নয়- দেশের এ ইতিবাচক রাজনৈতিক রীতিকে যেন ক্রমেই ধুলোয় মিশিয়ে দেয়া হচ্ছে। দেশের স্বার্থের কথা বলে মুখে ফুলঝুরি ফোটালেও বার বার বিএনপি-জামায়াত জোটের নিজেদের স্বার্থসিদ্ধির অপরাজনীতির কবলে পড়ছে লাখ লাখ পরীক্ষার্থীর পাবলিক পরীক্ষাসহ পুরো শিক্ষা কার্যক্রম। সদ্য শেষ হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় পাঁচ দিনে ৩৭ পরীক্ষাকে সঙ্কটে ফেলার পর এবার আবার হরতাল ডাকার হুমকির মধ্য দিয়েই আজ সকাল ১০টায় দেশব্যাপী শুরু হচ্ছে এইচএসসি, আলিম ও এইচএসসি বিএমসহ সমমানের . . .
প্রতি পাড়া-মহল্লায় গড়ে তুলুন প্রতিরোধ কমিটি ॥ শেখ হাসিনা
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ক’জন যুদ্ধাপরাধীকে রক্ষার নামে দেশ ধ্বংসের আত্মঘাতী কর্মকা- থেকে বিরত থাকার জন্য বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। দেশ ও জাতি ধ্বংসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে একাত্তরের চেতনায় ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সেনা ছাউনীতে দলটির (বিএনপি) জন্ম বলেই গণতান্ত্রিক পরিবেশে তাদের দম বন্ধ হয়ে যায়। এ কারণেই বিরোধীদলীয় নেত্রী আত্মঘাতী খেলা খেলছেন, সেনাবাহিনীকে উস্কানি দিচ্ছেন। দেশবাসীকেই . . .
একযোগে নাশকতার প্রস্তুতি নিচ্ছে জামায়াত
তপন বিশ্বাস ॥ দেশব্যাপী একযোগে ভয়াবহ নাশকতা সৃষ্টির প্রস্তুতি নিচ্ছে জামায়াতী ইসলাম বাংলাদেশ। এ হামলার জন্য ইতোমধ্যে টিম গঠন করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো শুরু হয়েছে। এই টিমকে শক্তিশালী করতে ১৪ থেকে ২০ বছরের যুব সমাজকে আর্থিক প্রলোভনের মাধ্যমে এতে যুক্ত করা হচ্ছে। এছাড়াও এতে যুক্ত হচ্ছে দেশের বাইরের বিভিন্ন জঙ্গী সংগঠনের সদস্য। এর সঙ্গে থাকছে ‘সুইসাইড’ স্কোয়ার। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা, দেশের মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়াসহ বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে তারা প্রস্তুতি . . .
শিবিরের বোমায় পুলিশের দুই কব্জি উড়ে গেছে, বিভিন্ন স্থানে তাণ্ডব
শিবির সভাপতি গ্রেফতার
জনকণ্ঠ ডেস্ক ॥ শিবিরের কেন্দ্রীয় সভাপতি মোঃ দেলোয়ারের গ্রেফতারের প্রতিবাদে রবিবার দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবির ব্যাপক তা-ব চালিয়েছে। চট্টগ্রামে সন্ধ্যায় নগরীর বহদ্দারহাট এলাকায় ব্যাপক ভাংচুর চালিয়েছে শিবির। তারা দুটি বাসে অগ্নিসংযোগ ও ২০টি যান ভাংচুর করে। নেতা গ্রেফতারের প্রতিবাদে ঝিনাইদহে লাঠিসোটা নিয়ে মিছিল বের করে ব্যাপক ভাংচুর চালায় ক্যাডাররা। রাজশাহীতে বোমা হামলা চালিয়ে পুলিশ কর্মকর্তার দুই হাতের কব্জি উড়িয়ে দিয়েছে। জামায়াত-শিবিরের নাশকতা ঠেকাতে পুলিশ তৎপর হলে ক্যাডাররা বৃষ্টির মতো ককটেল . . .
পদ্মা সেতু ॥ এক শ’ কোটি ডলারের সভরেন বন্ড ছাড়া হচ্ছে এ বছরই
প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী ॥ আপত্তি নেই বিশ্বব্যাংক ও আইএমএফের
অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পদ্মা সেতু নির্মাণে এ বছরই এক বিলিয়ন ডলারের সভরেন বন্ড ছাড়া হবে। এর সুদের হার হবে ৫ দশমিক ৫ শতাংশ। এই বন্ড ছাড়ার বিষয়ে আইএমএফ এবং বিশ্বব্যাংকের কোন আপত্তি নেই। আমাদের অর্থনীতি এখন ভাল। তাই সভরেন বন্ড ছাড়ার এখনই উপযুক্ত সময়। আগামী সপ্তাহেই এই সেতু বাস্তবায়নের রূপরেখা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা নিজেদের অর্থায়নেই এ সেতু নির্মাণ করব। তবে ইতোমধ্যেই পাওয়া ভারতীয় অনুদানের ১০ কোটি মার্কিন ডলার এবং আশা করছি . . .
অনশনের ১০০ ঘণ্টা-
স্টাফ রিপোর্টার ॥ জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে প্রধানমন্ত্রীকে ই-মেইলে খোলা চিঠি পাঠানোর পর রবিবার রাত পর্যন্ত সাড়া পাননি শহীদ রুমি স্কোয়াডের অনশনকারীরা। তাই তাঁরা বলছেন, হয় মৃত্যু নয় দাবি পূরণ। দেশের ওপর থেকে মুক্তিযুদ্ধকে অস্বীকারকারী অশুভ ছায়া চিরতরে মুছে ফেলতে হবে। অনশনের ১০০ ঘণ্টা পূরণ হওয়ায় শনিবার মধ্যরাতে প্রধানমন্ত্রীর দফতরে ই-মেইল করে অনশনকারীরা এই খোলা চিঠি পাঠান। স্কোয়াডের মুখপাত্র সেঁজুতি শোণিমা নদী জানান, মেইল পাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রুমি স্কোয়াডকে নিশ্চিত . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ আজ উচ্চ আদালতে শুরু হচ্ছে কাদের মোল্লার বিচার, বিচারপতি ৬ জন
আরাফাত মুন্না ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পর এবার যুদ্ধাপরাধীদের বিচার শুরু হচ্ছে উচ্চ আদালতে। আজ সুপ্রীমকোর্টের আপীল বিভাগে কসাই কাদের নামে খ্যাত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার মামলায় উভয় পক্ষের (রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষ) দায়ের করা আপীলের শুনানির মধ্য দিয়ে এ বিচার কার্যক্রম শুরু হচ্ছে। এরই মধ্যে একাত্তরে দেইল্লা রাজাকার নামে পরিচিত আরেক জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া রায়ে . . .
খালেদা জিয়াকে পাকিস্তানে হিজরত করার পরামর্শ দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, মেহেরপুর, ৩১ মার্চ ॥ গণতান্ত্রিক সরকার, গণতান্ত্রিক ব্যবস্থা পছন্দ না হলে বেগম খালেদা জিয়াকে পাকিস্তানে হিজরত করার পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। হিজরতের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি সব ব্যবস্থা করবেন বলেও ঘোষণা দিয়েছেন। রবিবার দুপুরে মেহেরপুরের মুজিবনগর থানা ভবন উদ্বোধনের পর সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সেনাবাহিনীকে উস্কানি দিয়ে খালেদা জিয়া রাষ্ট্রদ্রোহিতার কাজ করেছেন। এর জন্য প্রচলিত আইনে কি . . .
মন্ত্রীর বৈঠকও ব্যর্থ ॥ লংমার্চ নিয়ে অনড় হেফাজত
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আগামী ৬ এপ্রিল ঢাকামুখী লংমার্চ নিয়ে হেফাজতে ইসলাম বাংলাদেশ অনড় অবস্থানে রয়েছে। সংগঠনের পক্ষে সুস্পষ্ট ভাষায় জানিয়ে দেয়া হয়েছে তাদের দেয়া ১৩ দফা দাবি মেনে নেয়া হলে সমস্যার সমাধান হবে। এর কোন বিকল্প নেই। হেফাজত নেতৃবৃন্দ উল্টো লংমার্চ সফল করতে সরকারের সহযোগিতা চেয়েছে। তবে তারা স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন, জামায়াতের সঙ্গে তাদের কোন সংযোগ বা সম্পৃক্ততা নেই। তারা আগেও জামায়াতবিরোধী ছিলেন এখনও আছেন। উল্লেখ্য, ঘোষিত লংমার্চ কর্মসূচী স্থগিত বা এর বিকল্প কিছু করা যায় কিনা . . .
বাংলাদেশের সামনে রানের পাহাড়
মিথুন আশারফ, ক্যান্ডি, শ্রীলঙ্কা থেকে ॥ ওয়ানডে সিরিজ ড্র, সেটাও আবার শ্রীলঙ্কার মাটিতে। অবিস্মরণীয় এক অর্জন নিয়ে রবিবার একই ভেন্যুতে একমাত্র টি২০ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হয় সফরকারী বাংলাদেশ। নিয়মিত কয়েক ক্রিকেটারকে বাইরে রেখে একাদশ সাজানো শ্রীলঙ্কার বিরুদ্ধে এবার টি২০ ম্যাচটিও জয়ের স্বপ্ন দেখছিল বাংলাদেশ দল। তবে সে আশা শুরুতেই ম্লান করে দিয়েছে কুশল জেনিথ পেরেরার ধ্বংসাত্মক ব্যাটিং। তাঁর ঝড়োগতির হাফসেঞ্চুরিতে টস হেরে প্রথম ব্যাট করে বাংলাদেশকে ১৯৯ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে দিয়েছে শ্রীলঙ্কা। . . .
আলেমদের সুপারিশ ॥ ব্লগ ফেসবুকে ‘আপত্তিকর’ মন্তব্যকারীদের তওবা করান
বিশেষ প্রতিনিধি ॥ ফেসবুক ও ব্লগে ‘আপত্তিকর’ মন্তব্যকারীদের ‘তওবা’ করানোর সুপারিশ করেছে ইসলামী চিন্তাবিদ ও আলেমরা। আলেমদের এই সুপারিশের সঙ্গে একমত পোষণ করেছে নবগঠিত তদন্ত কমিটি। আলেমরা ব্লগের ওপর ‘সেন্সরশিপ’ আরোপ এবং নজরদারি করার সুপারিশও করেন। পাশাপাশি ‘আপত্তিকর’ মন্তব্য নিয়ে অভিযোগের জন্য ই-মেইল চালু করারও সুপারিশ এসেছে। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের গঠিত কমিটির সঙ্গে বৈঠকে ব্লগ ও ফেসবুকে ইসলাম ও মহানবী হযরত মুহাম্মদ (সা) সম্বন্ধে অপপ্রচারকারীদের . . .
হেফাজতে ইসলামের হুমকি ॥ ৬ এপ্রিলের লংমার্চে বাধা দিলে লাগাতার হরতাল
স্টাফ রিপোর্টার ॥ আগামী ৬ এপ্রিল লংমার্চে বাধা দেয়া হলে ৭ এপ্রিল থেকে লাগাতার হরতালের হুমকি দিয়েছে হেফাজতে ইসলাম। রবিবার বিকেলে লালবাগের শাহী মসজিদসংলগ্ন মাদ্রাসায় এক সংবাদ সম্মেলনে এ হুমকি দেন হেফাজতে ইসলামের ঢাকা মহানগর আহ্বায়ক মাওলানা নূর হোসেন কাশেমী। এদিকে হেফাজতে ইসলামের আড়ালে জামায়াতের আসল চেহারা উন্মোচন করতে সংবাদ সম্মেলন করবে বাংলাদেশ তরিকত ফেডারেশনসহ প্রগতিশীল ইসলামী জোট। আজ সোমবার বেলা ১১টায় রাজধানীর একটি হোটেলে আয়োজন করা হয়েছে সংবাদ সম্মেলন। হেফাজতের নেতাদের বিরুদ্ধে জামায়াত কানেকশনের . . .
ফাঁসি দেখে মরতে চান
কুড়িগ্রামের বীরপ্রতীক আবদুল হাই। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত হয় তাঁর নেতৃত্বে। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বীরপ্রতীক উপাধি পেলেও জীবনের নানা ক্ষেত্রে বৈরিতা মোকাবেলা করে বেঁচে আছেন আজও। বয়সের ভারে প্রায়ই অসুস্থ হয়ে পড়েন বীরপ্রতীক আবদুল হাই। টাকার অভাবে চিকিৎসা করাতে পারেন না তিনি। বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে তাকে ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে কুড়িগ্রাম থেকে প্রথমে যশোর ও পরে লালমনিরহাটে হয়রানিমূলক বদলি করা হয়। পরে একজন উপমন্ত্রীর ক্যাডারদের হুমকির . . .