মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৯ মার্চ ২০১৩, ১৫ চৈত্র ১৪১৯
হরতালেরবিরুদ্ধে ॥ নামছেন ব্যবসায়ীরা
০ ৬ এপ্রিল কনভেনশন আহ্বান
০ ব্যবসায়ীদের মতে এমন অর্থনীতি ধ্বংসকারী হরতাল কখনও হয়নি
কাওসার রহমান ॥ একের পর এক হরতালে ব্যবসায়ীরা ক্ষুব্ধ হয়ে উঠছে। রাজনৈতিক দলগুলোকে হরতাল প্রত্যাহার কিংবা বিকল্প কর্মসূচী গ্রহণের আহ্বান জানিয়েও কোন কাজ না হওয়ায় ব্যবসায়ীরা এখন মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। হরতালের বিরুদ্ধে মাঠে নামার কর্মসূচী নির্ধারণে আগামী ৬ এপ্রিল ব্যবসায়ীদের কনভেনশন ডাকা হয়েছে। এ কনভেনশন থেকে শান্তির জন্য সাদা পতাকা মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচী গ্রহণ করা হতে পারে বলে জানা গেছে। এ প্রসঙ্গে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন বলেন, ‘হরতালের . . .
শেষ ১২ ঘণ্টায় ভেঙ্গে পড়া হরতাল এবং সন্ত্রাস
বিক্ষিপ্ত ককটেল বিস্ফোরণ ॥ মন্দির ও স্কুলে হামলা ॥ জনতার প্রতিরোধ ॥ চলন্ত ট্রাকে ধাওয়া দিলে উল্টে গিয়ে নিহত ৩
স্টাফ রিপোর্টার ॥ সাধারণ মানুষ হরতাল প্রত্যাখ্যান করলেও ১৮ দলীয় জোটের সারাদেশে টানা ৩৬ঘণ্টা হরতালের শেষ দিনে বিএনপি-জামায়াত কর্মীরা বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরণ, ভাংচুর, মন্দির, গাড়ি ও রেললাইনে অগ্নিসংযোগসহ নাশকতা করে আতঙ্ক সৃষ্টি করেছে। আর পুলিশ কোথাও কোথাও হরতালকারীদের ওপর লাঠিচার্জ ও গুলি ছুড়ে নাশকতা ঠেকানোর চেষ্টা করেছে। আগের দিনের মতো বৃহস্পতিবারও হরতাল চলাকালে বিএনপি- জামায়াতের কোন কেন্দ্রীয় প্রভাবশালী নেতাকে মাঠে দেখা যায়নি। যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল অন্যদিনের মতোই স্বাভাবিক। যশোরে পিকেটারদের . . .
বাংলাদেশের সামনে গণতন্ত্রই এখন একমাত্র পথ ॥ মজেনা
যুক্তরাষ্ট্র স্থিতিশীলতা দেখতে চায় : ইউএসএআইডি কর্মকর্তা
কূটনৈতিক রিপোর্টার ॥ সহিংস পরিস্থিতি মোকাবেলা করে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনের পথ খুঁজে বের করতে রাজনৈতিক দলগুলোকে আবারও আলোচনায় বসার পরামর্শ দিলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজেনা। তিনি বলেছেন, গণতন্ত্রই এখন বাংলাদেশের সামনে একমাত্র পথ। এদিকে সফররত ইউএসএআইডির উপপ্রশাসক ডোনাল্ড স্টাইনবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে স্থিতিশীলতা দেখতে চায়। গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাবোধ রক্ষা করতে বাংলাদেশে শান্তি ও স্থিতিশীলতা জরুরী। বৃহস্পতিবার ঢাকায় আমেরিকান সেন্টারে স্টাইনবার্গের তিনদিনের বাংলাদেশ . . .
গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় সশস্ত্রবাহিনীকে প্রস্তুত থাকতে হবে
সেনাকুঞ্জে উর্ধতন সামরিক কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী
গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় সশস্ত্র বাহিনীকে যে কোন হুমকি মোকাবেলায় প্রস্তুত থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, তাঁর সরকার সশস্ত্র বাহিনীকে কোনভাবেই ‘দলীয় স্বার্থে’ ব্যবহৃত হতে দেবে না। দেশে কোন বিশৃঙ্খলা হলে সেনাবাহিনী বসে থাকবে না- বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার এমন বক্তব্যের চার দিনের মাথায় এ কথা বললেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে তিন বাহিনীর প্রধানসহ সশস্ত্র বাহিনীর ঊর্ধতন কর্মকর্তাদের উদ্দেশে এক ভাষণে শেখ হাসিনা বলেন, যে কোন স্বাধীন রাষ্ট্রের . . .
কে হচ্ছেন স্থায়ী রাষ্ট্রপতি- দলনিরপেক্ষ নাকি দলীয় রাজনীতিক
ওবায়দুল কবির ॥ সহিংস রাজনৈতিক ডামাডোলেও দেশের পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। অস্থায়ী রাষ্ট্রপতি এ্যাডভোকেট আবদুল হামিদ কি স্থায়ী হচ্ছেন, নাকি অন্য কোন নিরপেক্ষ ব্যক্তি এই পদে আসীন হবেনÑএ নিয়ে চলছে রাজনৈতিক বিতর্ক। সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন আওয়ামী লীগ যাকে মনোনীত করবেন নির্বাচিত হয়ে তিনিই হবেন দেশের ২০তম রাষ্ট্রপতি। এই দলের পক্ষ থেকে এখনও স্পষ্ট করে কিছু বলা হয়নি। দলের নীতিনির্ধারকদের সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত আবদুল হামিদের ওপরই তারা ভরসা রাখার পক্ষে। আওয়ামী লীগের নেতৃত্বে . . .
টাইগারদের লঙ্কা গয়
ক্যান্ডি (শ্রীলঙ্কা) থেকে স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কার মাটিতে এসে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় অসম্ভবই ছিল। সেটি অসাধারণ উত্তেজনা, প্রতিদ্বন্দ্বিতায় বৃহস্পতিবার শেষ পর্যন্ত সম্ভব করে দেখাল বাংলাদেশ। এবার আর সিরিজে হার নয়, ড্র করেছে বাংলাদেশ। বৃষ্টি আইনে ৩ উইকেটে জিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে ড্র করল বাংলাদেশ। টস জিতে ব্যাট করে শ্রীলঙ্কা। তিলকারতেœ দিলশানের ১২৫ রানে ৫০ ওভারে ৯ উইকেটে ৩০২ রান স্কোরবোর্ডে যোগ করে লঙ্কানরা। আরও অনেক দূর এগিয়ে যেত শ্রীলঙ্কা। পারেনি ৫ উইকেট নিয়ে প্রথম . . .
পরীক্ষার সময় হরতাল না দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর
স্টাফ রিপোর্টার ॥ বিরোধী দলের হরতাল ডাকার হুমকির মধ্যেই আগামী সোমবার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে এইচএসসি, আলিম ও এইচএসসি বিএমসহ সমমানের পরীক্ষা। ১০ শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে ১০ লাখ ১২ হাজার ৫৮১ পরীক্ষার্থী। বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে পরীক্ষা চলাকালে হরতাল দেয়াসহ যে কোন ধরনের ধ্বংসাত্মক কর্মসূচী থেকে বিরত থাকতে সব রাজনৈতিক দল ও সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রয়োজনে পরীক্ষার মাঝেও হরতালÑ বিএনপি নেতাদের এমন মন্তব্যের . . .
হেফাজত নেতারা একাত্তরে মুজাহিদ বাহিনী গঠন করেন ॥ দাবি সুন্নি আলেমদের
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের সুন্নি আকিদায় বিশ্বাসী আলেম ওলামাদের সংগঠন আহলে সুন্নাত ওয়াল জামায়াত বাংলাদেশ আবারও দাবি করেছে, হেফাজতে ইসলাম নামধারী সংগঠনের উদ্যোক্তারা একাত্তরে স্বাধীনতাবিরোধী চক্র ছিল। তারা মুসলিম লীগ জামায়াতে ইসলামীর পাশাপাশি মুক্তিযুদ্ধের বিরোধিতায় মুজাহিদ বাহিনী গঠন করেছিল। এ বাহিনী গঠনের পর একাত্তরে মুক্তিযোদ্ধাদের হত্যা, গুম, নারী নির্যাতনসহ ক্যাম্পে ধরে নিয়ে গিয়ে বিভিন্ন অপকর্ম সংঘটিত করেছে। দেশের পুরনো কওমী তথা ওহাবী মাদ্রাসাগুলোতে মুজাহিদ বাহিনীর ক্যাম্প . . .
রাজ্জাকের রেকর্ড সত্ত্বেও বড় সংগ্রহ শ্রীলঙ্কার
স্পোর্টস রিপোর্টার ॥ সিরিজ হার এড়ানোর লড়াই। এই মিশনে বৃহস্পতিবার ক্যান্ডির পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হয় সফরকারী বাংলাদেশ। টাইগারদের জন্য গুরুত্বপূর্ণ এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস। প্রথম তিন ব্যাটসম্যান কুশাল পেরেরা, তিলকারতেœ দিলশান ও কুমার সাঙ্গাকারার ব্যাটিং নৈপুণ্যে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে শ্রীলঙ্কা সংগ্রহ করে ৩০২ রানের বড় পুঁজি। ৩০৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে . . .
সংখ্যালঘুর ওপর হামলা মোকাবেলা সঠিকভাবে হয়নি
বিশেষ প্রতিনিধি ॥ সারাদেশে মন্দির, উপাসনালয় ভাংচুর, হামলা, লুটপাট, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট, অগ্নিসংযোগসহ সংখ্যালঘুদের ওপর যে আক্রমণ করা হয়েছে তা মোকাবেলায় সরকারের প্রচেষ্টার যথেষ্ট অভাব ছিল। এমনকি পুলিশও সময়মতো ব্যবস্থা নেই। সহযোগিতার ক্ষেত্রে আওয়ামী লীগসহ ১৪ দলের নেতাকর্মীরাও ভূমিকা রাখেনি। এ কারণে ধর্মীয় সংখ্যালঘুরা আতঙ্কের মধ্যে রয়েছে। তাদের মনে ফাটল ধরেছে। বৃহস্পতিবার বিকেলে ঢাকেশ্বরী মন্দিরে কেন্দ্রীয় ১৪ দলের সঙ্গে বৈঠকে হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্যপরিষসহ সংখ্যালঘু বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ . . .
অজানা বীরাঙ্গনা বীরবুলি
বীরবুলি-যার পুরো নাম বীরবুলি খাতুন। স্বাধীনতার দীর্ঘ ৪২ বছর পর খুঁজে পাওয়া এক বয়োবৃদ্ধ বীরাঙ্গনা এই বীরবুলি। একাত্তরের পাকসেনা আর রাজাকারদের পাশবিক নির্যাতনের শিকার বীরবুলির কান্না এতদিন যেন কেউ শুনতে পায়নি কিংবা শুনতে পারলেও তা বুঝতে পারেনি। দেশমাতৃকার টানে একাত্তরে বীরবুলির প্রাণের স্বামী মুক্তিযুদ্ধে গেলেও সে আর ফিরে আসেনি। ফলে পাশবিক নির্যাতন আর স্বামীর না ফেরার যাতনা এখনও তাকে কুরে কুরে খায়, তাড়া করে ফেরে। বীরাঙ্গনার স্বীকৃতি ও মর্যাদা দূরে থাক, স্বামীর শহীদী স্বীকৃতিটুকুও মেলেনি তার ভাগ্যে। . . .