মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
সর্বস্ব হারিয়ে মানুষ ॥ খোলা আকাশের নিচে
০ বি’বাড়িয়ায় টর্নেডোয় নিহত ২২
০ সর্বত্র ধ্বংসের চিহ্ন
০ ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ২৩ মার্চ ॥ শুক্রবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ায় টর্নেডোর তা-বে ল-ভ- হয়ে যাওয়া গ্রামের মানুষ সব হারিয়ে হতবিহ্বল হয়ে পড়েছে। শনিবার সকালে সদর উপজেলার চিনাইর গ্রামে একটি বাঁশঝাড় থেকে এক মহিলার লাশ উদ্ধার করা হয়। এ নিয়ে মৃতের সংখ্যা ২২-এ দাঁড়িয়েছে। বিধ্বস্ত এলাকার মানুষ ঘরবাড়ি সহায় সম্বল হারিয়ে এখন খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। প্রশাসনের পক্ষ থেকে নিহত-আহতদের পরিবারকে সহযোগিতার ঘোষণা দিলেও এখনও বেশির ভাগ এলাকায় সরকারী সাহায্য পৌঁছেনি বলে জানান ক্ষতিগ্রস্তরা। টর্নেডো . . .
ইসলামের দুশমন জামায়াত শিবির নিষিদ্ধ করুন
ওলামা-মাশায়েখ তৌহিদী জনতার মহাসমাবেশের দাবি
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত-শিবিরকে সন্ত্রাসী সংগঠন ও ইসলামের শত্রু অভিহিত করে একে নিষিদ্ধ ও প্রতিহতের ডাক দিয়েছেন ঐতিহাসিক শোলাকিয়া ঈদগার ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ। শনিবার রাজধানীর শাপলা চত্বরে আয়োজিত ওলামা-মাশায়েখ তৌহিদী জনতার মহাসমাবেশ থেকে এ ডাক দিয়েছেন দেশের বিশিষ্ট এ ইসলামী চিন্তাবিদ। মহাসমাবেশে জামায়াত-শিবিরের ধর্মদ্রোহী ও রাষ্ট্রদ্রোহী মুখোশ উন্মোচন করে এর মূলোৎপাটনের ডাক দিয়েছেন সারাদেশ থেকে আসা দেশের বর্ষীয়ান ওলামায়ে কেরামসহ জাতীয় নেতৃবৃন্দ। হাজার হাজার ওলামা-মাশায়েখ . . .
অশ্রুসজল লাখো মানুষ দোয়া চাইলেন প্রিয় জিল্লুর রহমানের জন্য
বায়তুল মোকাররমে মিলাদ ও দোয়া মাহফিল
বিশেষ প্রতিনিধি ॥ লাখো অশ্রুসজল মানুষ দু’হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া চাইলেন। শনিবার বাদ আছর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রয়াত মোঃ জিল্লুর রহমানের কুলখানিতে ৭ মিনিটের বিশেষ মোনাজাতে এ দোয়া চাওয়া হয়। কুলখানি অনুষ্ঠানকে ঘিরে পুরো বায়তুল মোকাররম মসজিদ এলাকায় সর্বস্তরের শোকার্ত জনতার ঢল নামে। জোহর নামাজের পর থেকে জাতীয় এ মসজিদে ছিল কোরানখানি ও দোয়া মাহফিল। বাদ আছর মিলাদ মাহফিল শেষে রাষ্ট্রপতির আত্মার মাগফেরাত কামনা . . .
ইকোনমিস্টের বিষোদ্গার-নেপথ্যে কি অন্য কিছু?
স্টাফ রিপোর্টার ॥ দেশের সংবিধান, অপরাধ, ট্রাইব্যুনাল ও আইন বিশেষজ্ঞগণ বলেছেন, মুক্তিযুদ্ধের মানবতাবিরোধী অপরাধীদের বিচারে কোন সীমাবদ্ধতা (লিমিটেশন) নেই। বাংলাদেশের বর্তমান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) পৃথিবীর অন্যান্য ট্রাইব্যুনাল থেকে স্বাধীন ও নিরপেক্ষ। এখানে অভিযুক্তরা বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাচ্ছেন। দ্য ইকোনমিস্ট পত্রিকা বিচার নিয়ে যে প্রতিবেদন করেছে তা বস্তুনিষ্ট নয়। তারা উদ্দেশ্যপ্রণোদিত (মোটিভেটিভ) হয়ে করেছে। তাদের আশঙ্কা এর পেছনে বিশাল অঙ্কের অর্থ লেনদেন হয়েছে। জামায়াত বিদেশে . . .
মুক্তিযুদ্ধে অবদান- সাত দেশের ৬৮ জনকে আজ সম্মাননা
স্টাফ রিপোর্টার ॥ মহান মুক্তিযুদ্ধে অবস্মরণীয় অবদানের জন্য আজ রবিবার বিদেশী বিশিষ্ট ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা দেয়া হচ্ছে। এবার ৬৮ ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা প্রদান করা হচ্ছে। শনিবার আমন্ত্রিত অতিথিরা ঢাকায় পৌঁছেছেন। রবিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রিত অতিথিদের ‘বাংলদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ ও ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ তুলে দেয়া হবে। এবার সাতটি দেশ থেকে ৬৮ জনকে সম্মাননা দেয়া হচ্ছে। সম্মাননাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ভারত, পাকিস্তান, . . .
বিরোধী নেত্রীর সমর্থন চায় গণজারণ মঞ্চ
প্রজন্ম চত্বরে অবস্থানের ৪৭ দিনে
স্টাফ রিপোর্টার ॥ প্রজন্ম চত্বরের আন্দোলনকারীদের ‘নাস্তিক’ আখ্যা দিলেও যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি ও জামায়াতে ইসলামী নিষিদ্ধের আন্দোলনে এখনও বিরোধীদলীয় নেতার সমর্থন প্রত্যাশা করছেন গণজাগরণ মঞ্চের সংগঠকরা। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত রাজনৈতিক দল জামায়াতকে বর্জন করে খালেদা জিয়া যদি এই আন্দোলনে শামিল হতে চান, তবে তার জন্য দরজা খোলা। প্রজন্ম চত্বরের আন্দোলনের ৪৭তম দিনে একটি অনলাইন পত্রিকা আয়োজিত আলোচনায় অংশ নিয়ে প্রজন্ম সেনারা এসব কথা বলেন। চলমান আন্দোলনের সর্বশেষ অবস্থা, করণীয়সহ তরুণ . . .
রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কোন প্রস্তাব থাকলে সংসদে এসে দিন
বিএনপিকে সুরঞ্জিত
স্টাফ রিপোর্টার ॥ দফতরবিহীন মন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বিএনপির প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, নতুন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আপনাদের কোন প্রস্তাব থাকলে তা সংসদে এসে দিন। শনিবার দুপুরে জাতীয় প্রেসকাবে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত সংগঠনের সিলেট জেলা শাখার আহ্বায়ক জগৎ জ্যোতি তালুকদারের স্মরণে আলোচনাসভায় তিনি এ কথা বলেন। সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, আশা করি রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিশেষ সংসদ অধিবেশন ডাকা হবে এবং সেখানেই রাষ্ট্রপতি নির্বাচন হবে। বিএনপি এতে সাড়া দিয়ে তাদের কোন . . .
তামিমের সেঞ্চুরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে লঙ্কানদের
স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কার মাটিতে আগে খেলা ১৩ ম্যাচের মধ্যে একটিতেও জিততে পারেনি বাংলাদেশ দল। আর হাম্বানটোটায় এবারই প্রথম বাংলাদেশ দল খেলতে নামে। এ ভেন্যুর মাহিন্দা রাজাপাকসে স্টেডিয়ামে শ্রীলঙ্কা আগে খেলা ৭ ম্যাচের মধ্যে চারটিতেই জিতে পরিসংখ্যান নিজেদের পক্ষেই রেখেছে। হাম্বানটোটায় সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জন্য অপেক্ষা করছিল পেসনির্ভর উইকেট। আর সে কারণেই স্বাগতিক শ্রীলঙ্কা দল গড়েছিল তিন স্পেশালিস্টসহ চার পেসার নিয়ে। তারা চেপেও বসেছিলেন শুরু থেকে বাংলাদেশের ইনিংসে। এরপরও ওপেনার তামিম . . .