মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
অন্তিম শয়ানে জিল্লুর রহমান
আমরা শোকাহত
দাফন ও জানাজায় লাখো মানুষের ঢল
বিশেষ প্রতিনিধি ॥ অন্তিম শয়ানে প্রথিতযশা রাজনীতিক, সর্বজন শ্রদ্ধেয় রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান। বনানী কবরস্থানের বকুল ছায়াতলে রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হয়েছেন রাজনীতির নানা উত্থান পতনের সাক্ষী ত্রিকালদর্শী প্রবীণ এই রাজনীতিক। দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী ও জীবনসঙ্গী আইভি রহমানের কবরেই দাফন করা হয় দেশ ও জাতির এই অভিভাবককে। শোকার্ত লাখো মানুষ বুকফাটা কান্না, আর্তনাদ আর আহাজারিতে শেষ বিদায় জানান প্রয়াত এ রাষ্ট্রপতিকে। গভীর শ্রদ্ধায় বর্ষীয়ান এই রাজনীতিককে বুকে ধারণ করেছে বাংলার মাটি। যে মাটি . . .
রাষ্ট্রপতিকে শেষ বিদায় জানাল ভৈরববাসী
কাজী ইসফাক আহমেদ বাবু, ভৈরব, ২২ মার্চ ॥ রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানকে জানাজার মধ্য দিয়ে শেষ বিদায় জানাল ভৈরববাসী। শুক্রবার সকাল ১০টা ৮ মিনিটে ভৈরব হাজি আসমত কলেজ মাঠে জানাজা অনুষ্ঠিত হয়। আর এই মাঠে তিনি শেষবারের মতো এসেছিলেন ২০০৯ সালের ১৩ জুলাই। সকাল ১০টায় রাষ্ট্রপতির মরদেহ ঢাকা থেকে হেলিকপ্টারে করে স্থানীয় স্টেডিয়াম মাঠে নামানো হয়। সেখান থেকে কফিনটি গ্রহণ করেন কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোঃ সিদ্দিকুর রহমান ও পুলিশ সুপার মীর রেজাউল করিম। ফুলে ফুলে সাজানো সেনাবাহিনীর একটি পিকআপ জিল্লুর রহমানের কফিন . . .
টর্নেডোয় লণ্ড ভণ্ড ব্রাহ্মণবাড়িয়ার দশ গ্রাম ॥ নিহত ১০
আহত শতাধিক ॥ জেলা কারাগারের পশ্চিম পাশের দেয়াল ধসে পড়েছে- নিখোঁজ এক কারারক্ষী, কুমিল্লা-সিলেট মহাসড়ক বন্ধ
স্টাফ রিপোর্টার ॥ শুক্রবার মৌসুমের প্রথম টর্নেডোর আঘাতে ল-ভ- হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার দশটি গ্রাম। মারা গেছে দশজন। আহত হয়েছে শতাধিক। ফসলী জমিসহ ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক শ’ কাঁচা বাড়িঘর। টর্নেডোর সময় জেলা কারাগারের পশ্চিম পাশের দেয়াল ধসে পড়ে। নিখোঁজ রয়েছেন এক কারারক্ষী। আর কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে মাগুরার মোহম্মদপুর উপজেলার নহাটা ইউনিয়নের ১০ গ্রামের মাঠের ফসলসহ বাড়িঘরের ব্যাপক ক্ষতি হয়। রাজধানীতে হয়েছে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি। নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া থেকে জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ভয়াবহ . . .
এবার যশোরে পুলিশের ওপর জামায়াতীদের হামলা, নিহত ১
গ্রামে ডাকাত পড়েছে বলে মাইকে ঘোষণা দিয়ে আসামি ছিনিয়ে নেয়ার চেষ্টা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ আসামি ধরতে গিয়ে শুক্রবার ভোরে যশোরের মণিরামপুরেও পুলিশের উপর সশস্ত্র হামলা চালিয়েছে জামায়াত-শিবিরের নেতৃত্বে গ্রামবাসী। খুলনার কয়রা ও ঝিনাইদহের মহেশপুরের মতো একই কায়দায় মসজিদের মাইকে গ্রামে ডাকাত পড়েছে- এমন ঘোষণা দিয়ে স্থানীয়দের উস্কে দিয়ে পুলিশের উপর সশস্ত্র আক্রমণ করে আসামি ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায় জামায়াত-শিবির। এ ঘটনায় পুলিশ আত্মরক্ষার্থে শেষ পর্যন্ত গুলি চালালে অন্তত ১ জন নিহত এবং ১০ পুলিশসহ ২০ জন আহত হয়েছে। নিহতের নাম আনিসুর রহমান (৩২) এবং সে জয়পুর গ্রামের ইব্রাহিমের . . .
আজ বাংলাদেশ শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে
বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ
হাম্বানটোটা, শ্রীলঙ্কা থেকে মিথুন আশরাফ ॥ টেস্ট সিরিজ শেষে এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পালা। আজ বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে। ম্যাচটি হাম্বানটোটার মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর তিনটায়। এই ম্যাচে বাংলাদেশ দল সদ্যপ্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের মৃত্যু শোক পালন করতে হাতে কালো ব্যাজ পরে মাঠে নামবে। আর বাংলাদেশের পতাকা থাকবে অর্ধনমিত। এই শোকই শক্তি বানিয়ে খেলবে বাংলাদেশ। এর মধ্যে দল আরেকটি দুঃসংবাদ শুনেছে। সেটি পেসার নাজমুল . . .
বঙ্গভবনে বিদেশী অতিথিরা শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতিকে
স্টাফ রিপোর্টার ॥ রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের কফিনে শেষ শ্রদ্ধা জানালেন কূটনীতিকদের পাশাপাশি ভারতসহ বিভিন্ন দেশ থেকে আগত রাষ্ট্র ও সরকারপ্রধানদের প্রতিনিধিরা। শুক্রবার বঙ্গভবনে বিদেশী অতিথিরা কফিনে শ্রদ্ধা জানান ও শোক বইয়ে স্বাক্ষর করেন। এছাড়া বিভিন্ন দেশের পক্ষ থেকে এখনও শোকবার্তা ও চিঠি আসছে। শুক্রবার সকালে কিশোরগঞ্জের ভৈরবে হাজী আসমত কলেজ মাঠে লাখো মানুষের উপস্থিতিতে জানাজার পর দুপুরে রাষ্ট্রপতির মরদেহ নিয়ে আসা হয় বঙ্গভবনে। আগের দিনের মতোই বঙ্গভবনের দরবার হলে লাল গিলাফের নিচে জাতীয় পতাকায় জড়িয়ে . . .
মৃদুভাষী দৃঢ়চেতা প্রচারবিমুখ রাজনীতিক জিল্লুর রহমান
ওবায়দুল কবির ॥ সঠিক তারিখটা আজ মনে নেই। ’৯৫ সালের মাঝামাঝি কোন একটা সময়। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে আমরা ক’জন তরুণ সাংবাদিক কয়েকদিন ধরেই অবস্থান করছিলাম ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও গোপালগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে। প্রতিদিন একাধিক জনসভা এবং অসংখ্য পথসভা। শেখ হাসিনা ও দলীয় নেতাদের বক্তব্য লিখে পাঠাচ্ছি অফিসে। রিপোর্টে বৈচিত্র্য আনতে চেষ্টা করছি প্রতিদিনই নতুন কিছু দিতে। আমাদের মধ্যে তখন প্রবল প্রতিযোগিতা। কার চেয়ে কে বেশি তথ্য দিতে পারি। কে বেশি বৈচিত্র্যময় করে ফুটিয়ে . . .
অগ্নিঝরা মার্চ
বিশেষ প্রতিনিধি ॥ ২৩ মার্চ, ১৯৭১। আন্দোলন, সংগ্রামের উত্তাল ঢেউ ক্রমেই শক্তিশালী হয়ে শহর থেকে সারাদেশে ছড়িয়ে পড়ছিল। ঢাকা নগরীও এদিন মিছিলে মিছিলে গর্জে উঠেছিল। একাত্তরের এই দিন সকালে আওয়ামী লীগ স্বেচ্ছাসেবক বাহিনীর সদস্যদের সামরিক কায়দায় অভিবাদন গ্রহণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর বাসভবনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এ সময় ‘জয় বাংলা, বাংলার জয়’ উদ্দীপক গানটি সমবেত কণ্ঠে পরিবেশিত হয়। একাত্তরের মার্চের শুরুতে বঙ্গবন্ধুর ডাকা অসহযোগ আন্দোলন চলছিল পুরোদমে। সারাদেশেই এই . . .